• ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
logo

ইউরোয় বর্ণবাদী আচরণের অভিযোগে সাত দেশকে শাস্তি উয়েফার

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২৫ জুলাই ২০২৪, ২০:৪৭
বর্ণবাদ
ছবি-এপি

গত মৌসুমে রিয়াল মাদ্রিদের হয়ে খেলতে নেমে বর্ণবাদের শিকার হয়েছিলেন ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়ুস জুনিয়র। যার জন্য বর্ণবাদের বিপক্ষে রীতিমতো যুদ্ধ ঘোষণা করেছিলেন তিনি। তবুও কোনোভাবেই বর্ণবাদের বিষবাষ্পকে থামানো যাচ্ছে না ইউরোপের ফুটবল থেকে।

সদ্য শেষ হওয়া ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপেও হানা দিয়েছিল বর্ণবাদ। যার ফলে ইউরোয় অংশ নেওয়া ২৪ দেশের মধ্যে ৭টি দেশকে জরিমানা করেছে ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা (উয়েফা)।

শাস্তির মুখোমুখি হওয়া দেশগুলো হলো সার্বিয়া, ক্রোয়েশিয়া, রোমানিয়া, স্লোভেনিয়া, অস্ট্রিয়া, হাঙ্গেরি ও আলবেনিয়া। তবে ঠিক কোন কোন ঘটনায় বা স্লোগানের জন্য জরিমানা করা হয়েছে, সেটি স্পষ্ট করেনি উয়েফা।

তবে সবচেয়ে বড় শাস্তি হয়েছে অস্ট্রিয়ার ও ক্রোয়েশিয়ার। ৫০ হাজার ইউরো জরিমানার পাশাপাশি দেশটির ফেডারেশনকে পরবর্তী উয়েফা অ্যাওয়ে ম্যাচের টিকিট বিক্রিতে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

আর ২০ হাজার ইউরো জরিমানা করার পাশাপাশি অস্ট্রিয়া ফুটবল ফেডারেশনকে দুই বছরের জন্য উয়েফার অ্যাওয়ে ম্যাচে টিকিট বিক্রিতে নিষেধাজ্ঞা দিয়েছে। স্লোভেনিয়া, হাঙ্গেরি এবং আলবেনিয়াকে আর্থিক জরিমানার পাশাপাশি নিষেধাজ্ঞাও দিয়েছে।

এবারের ইউরোয় মোট ১৭টি ম্যাচে বর্ণবাদী স্লোগান শোনা গেছে। স্লোভেনিয়া, রোমানিয়া, ক্রোয়েশিয়া ও সার্বিয়ার তিনটি করে ম্যাচে এমন ঘটনা ঘটেছে। হামবুর্গে আলবেনিয়া ও ক্রোয়েশিয়ার ম্যাচে দুই দলের সমর্থকরা সার্বিয়ার বিপক্ষে স্লোগান ধরেছিল।

উয়েফা তখনই তদন্তের কথা জানিয়েছিল। এই ঘটনার পর উয়েফা যথাযথ ব্যবস্থা না নিলে টুর্নামেন্ট থেকে সরে যাবার ঘোষণা দিয়েছিল সার্বিয়া। সে পর্যন্ত শাস্তি পয়েছে দলগুলো।

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
২০ বছর পর জয়ের দেখা পেল সান মারিনো
মেসিকে খোঁচা রোনালদোর!
রোনালদোর ইতিহাস গড়ার দিনে পর্তুগালের দারুণ জয়
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (২ সেপ্টেম্বর)