• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

দশ বছর পর এশিয়া কাপের আয়োজক বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২৯ জুলাই ২০২৪, ২০:৪৬
এশিয়া কাপ
ছবি- সংগৃহীত

সবশেষ ২০১৬ সালে এশিয়া কাপ আয়োজন করেছিল বাংলাদেশ। এরপর প্রায় ৮ বছর পেরোতে চললেও এশিয়া কাপ বাংলাদেশে আনতে পারেনি বিসিবি। তবে সেই আক্ষেপ ঘুচতে যাচ্ছে ১৮ কোটি ক্রিকেট প্রেমীদের। আসন্ন ২০২৭ এশিয়া কাপের পর্দা উঠবে লাল-সবুজের দেশে। টুর্নামেন্টটি হবে ওয়ানডে ফরম্যাটে।

গত শনিবার (২৭ জুলাই) এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি)। সেই সঙ্গে ২০২৪ থেকে ২০২৭ সালের জন্য এসিসি এই দুই সংস্করণের স্পনসরশিপ সংক্রান্ত ঘোষণা প্রকাশ করেছে তারা। যেখানে খেলার তারিখ ভেন্যু চূড়ান্ত করা হয়েছে।

বাংলাদেশের আগে ২০২৫ সালের এশিয়া কাপ বসবে ভারতে। ২০২৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপ থাকায় এই ফরম্যাটেই এশিয়া কাপ আয়োজন করার জন্য অনুমোদন দিয়েছে এসিসি। আর ২০২৭ সালের ওয়ানডে বিশ্বকাপকে মাথায় রেখেই ফরম্যাট পরিবর্তন করেছে তারা।

২০২২ সালে নারী এশিয়া কাপ আয়োজন করলেও, প্রায় ১০ বছর পর বাংলাদেশে পুরুষ এশিয়া কাপের পর্দা উঠবে।

পরের দুই এশিয়া কাপেও ৬টি করে দল অংশ নেবে। এর মধ্যে ৫টি দল খেলবে সরাসরি। দলগুলো হলো- বাংলাদেশ, ভারত, আফগানিস্তান, পাকিস্তান ও শ্রীলঙ্কা। আরেকটি দল আসবে বাছাই খেলে।

এসিসি জানিয়েছে, টি-টোয়েন্টি ফরম্যাটে নারী এশিয়া কাপের পরের আসর হবে ২০২৬ সালে। আর ২০২৪, ২০২৫, ২০২৬ এবং ২০২৭- প্রতিটি অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ হবে ওয়ানডে ফরম্যাটে।

পুরুষদের ইমার্জিং এশিয়া কাপ ২০২৪ এবং ২০২৬ হবে টি-টোয়েন্টি ফরম্যাটে এবং ২০২৫ এবং ২০২৭ সংস্করণ ওয়ানডে ফরম্যাটে অনুষ্ঠিত হবে।

এ ছাড়া ২০২৫ ও ২০২৭ সালে মহিলাদের ইমার্জিং এশিয়া কাপ অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি ফরম্যাটে। এসব টুর্নামেন্ট কোথায় হবে তা এখনও চূড়ান্ত করা হয়নি।


মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশি টাকায় আজকের মুদ্রা বিনিময় হার (১৯ সেপ্টেম্বর)
বাংলাদেশকে ৬০০ মিলিয়ন ইউরো দেওয়ার প্রতিশ্রুতি জার্মানির
নাম বদলে যাচ্ছে সেন্সর বোর্ডের
নিতপুর সীমান্তে বিএসএফের হাতে দুই বাংলাদেশি আটক