• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

ফুটবল থেকে বিদায় নিলেন পেপে

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ০৯ আগস্ট ২০২৪, ১৮:১৪
পর্তুগাল
ছবি-এএফপি

সদ্য শেষ হওয়া ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের কাছে হেরে বিদায় নিয়েছিল পর্তুগাল। এই হারের পর মাঠেই কান্নায় ভেঙে পড়েছিলেন পর্তুগিজ ডিফেন্ডার পেপে। তখনই বোঝা গিয়েছিল দেশে জার্সিতে হয়তো শেষ ম্যাচটা খেলে ফেলেছেন তিনি। এবার পুরো ফুটবল ক্যারিয়ারের ইতিটানলেন পেপে।

বৃহস্পতিবার (৮ আগস্ট) নিজের ভেরিফায়েড ইনস্টাগ্রামে এক ভিডিও বার্তায় অবসরের ঘোষণা দেন ৪১ বছর বয়সী এই ডিফেন্ডার।

বিদায়ী বার্তায় পেপে বলেন, ‘আমি সবাইকে ধন্যবাদ দিতে চাই। সবাই আমাকে সমর্থন দিয়েছেন। এখন আমি ভারমুক্ত হতে চাই।’

পেপের ক্লাব ফুটবলে ২০০১ সালে অভিষেক হলেও, আন্তর্জাতিক ফুটবলে অভিষেক হয় ২০০৭ সালে। সবশেষ ইউরোতেও খেলেছেন পেপে। সেখানে ফ্রান্সের কাছে শেষ আটে বাদ পড়লেও একটি রেকর্ড গড়েন তিনি। ইউরোতে খেলা সবচেয়ে বয়স্ক ফুটবলার হিসেবে খেলার রেকর্ড করেন পেপে।

এদিকে পেপের বিদায়ে আবেগাপ্লুত হয়েছেন আরেক পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। ইনস্টাগ্রামে পেপেকে নিয়ে রোনালদো লিখেছেন, তুমি আমার কাছে কতটা অর্থবহ, তা ভাষায় প্রকাশ করা যাবে না, বন্ধু। আমার বন্ধু, খেলার মাঠে আমি যা কিছু অর্জন করেছি, তার মধ্যে সবচেয়ে বড় অর্জন হলো তোমার সঙ্গে বন্ধুত্ব ও সম্মান। তুমি অনন্য।

জাতীয় দলের হয়ে ১৪১ ম্যাচ খেলে ৮টি গোল করেছেন পেপে। ক্লাব ক্যারিয়ারে পোর্তো, রিয়াল মাদ্রিদ, বেসিকতাসের মতো ক্লাবে খেলেছেন। স্প্যানিশ জায়ান্ট ক্লাব রিয়াল মাদ্রিদে ১০ বছর কাটিয়েছেন পেপে। সেখানে তিনটি চ্যাম্পিয়ন্সলিগ, দুটি ক্লাব কাপ ও তিনটি স্প্যানিশ লিগ শিরোপা জিতেছেন এই সেন্টার ব্যাক।

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অনুশীলনের পর্যাপ্ত সুযোগ না পাওয়ায় হতাশ কোচ মারুফুল হক
টিভিতে আজকের খেলা
ফুটবলের বাইরে বিশ্বের প্রথম ব্যক্তি হিসেবে ইতিহাস গড়লেন রোনালদো
গবিতে ফুটবল খেলাকে কেন্দ্র করে দফায় দফায় মারামারি