• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

এমবাপ্পের অভিষেক রাঙানোর দিনে সুপার কাপে চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ

আরটিভি নিউজ

  ১৫ আগস্ট ২০২৪, ০৩:৩২
এমবাপ্পের অভিষেক রাঙানোর দিনে সুপার কাপে চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ
ছবি : সংগৃহীত

প্রথমার্ধের বিরতির পর রিয়াল মাদ্রিদ উপহার দিয়েছে নজরকাড়া পারফরম্যান্সের। রিয়ালের জার্সিতে অভিষেকের দিন গোল করে রাঙিয়েছেন কিলিয়ান এমবাপ্পে। আতালান্তাকে হারিয়ে উয়েফা সুপার কাপ জিতে ফের নিজেদের জাত চিনিয়েছে কার্লো আনচেলত্তির দল।

বুধবার (১৪ আগস্ট) রাতে পোল্যান্ডের রাজধানী ওয়ারশর ন্যাশনাল স্টেডিয়ামে ২-০ গোলে জিতেছে রিয়াল।

এই বছরে রিয়ালের এটি চতুর্থ শিরোপা; গত জানুয়ারিতে স্প্যানিশ সুপার কাপ জয়ের পর তারা ঘরে তোলে লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ। কোচ হিসেবে রেকর্ড পাঁচবার (রিয়ালের হয়ে তিনবার, এসি মিলানের হয়ে দুবার) উয়েফা সুপার কাপ জিতেছেন আনচেলত্তি। তিনি ছাড়িয়ে গেলেন ৪ বার জেতা পেপ গুয়ার্দিওলাকে।

এর আগে দ্বিতীয়ার্ধে ফেদে ভালভের্দে স্প্যানিশ চ্যাম্পিয়নদের এগিয়ে নেওয়ার পর ব্যবধান বাড়ান এমবাপ্পে। একটি করে অ্যাসিস্ট করেন জুড বেলিংহ্যাম ও ভিনিসিউস জুনিয়র। যদিও প্রথমার্ধে গোলের জন্য তিনটি শট নিয়ে একটিও লক্ষ্যে রাখতে পারেনি রিয়াল। সেখানে দ্বিতীয়ার্ধে ১০টি শট নিয়ে ৬টি লক্ষ্যে রাখে তারা। পুরো ম্যাচে আতালান্তার ৭ শটের ২টি লক্ষ্যে ছিল। পঞ্চদশ মিনিটে প্রথম উল্লেখযোগ্য সুযোগ পায় রিয়াল। ভালভের্দের পাসে বক্সে প্রথম স্পর্শে এমবাপ্পের শট ঠেকিয়ে দেন আতালান্তার এক ডিফেন্ডার।

২৪তম মিনিটে নিজেদের ভুলে গোল খেতে বসেছিল রিয়াল। ডান দিক থেকে আতালান্তার মার্টেন ডে রুনের ক্রস ক্লিয়ার করার চেষ্টায় হেড করেন রেয়াল ডিফেন্ডার এদের মিলিতাও, বল লাগে ক্রসবারে। বিরতির আগে দারুণ একটি সুযোগ পায় রিয়াল। ১০ গজ দূর থেকে রদ্রিগোর শট লাগে ক্রসবারে।

দ্বিতীয়ার্ধের শুরুতে দুর্দান্ত সেভে জাল অক্ষত রাখেন থিবো কোর্তোয়া। মারিও পাসালিকের হেড ডান দিকে ঝাঁপিয়ে এক হাতে ব্যর্থ করে দেন রিয়ালের বেলজিয়ান গোলরক্ষক। ৫৯তম মিনিটে ‘ডেডলক’ ভাঙে রিয়াল। বেলিংহ্যামের পাস বক্সে খুঁজে পায় ভিনিসিউসকে। বাঁ দিকের বাইলাইনের কাছাকাছি থেকে ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের পাসে ফাঁকা জালে বল পাঠান অরক্ষিত ভালভের্দে।

৬১তম মিনিটে ভিনিসিউসের একটি শট ফিরিয়ে দেন গোলরক্ষক হুয়ান মুসো। পরের মিনিটে দুর্দান্ত সেভে ব্যবধান বাড়তে দেননি তিনি। বেলিংহ্যামের শট আতালান্তার এক ডিফেন্ডারের পায়ে লেগে জালে জড়াতে যাচ্ছিল, গোললাইন থেকে বল ক্লিয়ার করেন আর্জেন্টাইন গোলরক্ষক।

দ্বিতীয় গোলের জন্য বেশিক্ষণ অবশ্য অপেক্ষায় থাকতে হয়নি রিয়ালকে। ৬৮তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন অভিষিক্ত এমবাপ্পে। বেলিংহ্যামের পাসে পেনাল্টি স্পটের কাছ থেকে ডান পায়ের শটে লক্ষ্যভেদ করেন বিশ্বকাপ জয়ী ফরাসি তারকা।

৮৩তম মিনিটে এমবাপ্পেকে তুলে ব্রাহিম দিয়াসকে নামান আনচেলত্তি। শেষ দিকে তুলে নেওয়া হয় বেলিংহ্যাম ও ভিনিসিউসকেও। তবে জয় নিয়ে ভাবতে হয়নি রিয়ালকে।

আগামী রোববার রিয়াল মায়োর্কার বিপক্ষে ম্যাচ দিয়ে লা লিগা শিরোপা ধরে রাখার অভিযান শুরু করবে আনচেলত্তির দল।

উল্লেখ্য, মৌসুমের শুরুতে আগেরবারের চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগ জয়ীর মধ্যে হয়ে থাকে এক ম্যাচের উয়েফা সুপার কাপের লড়াই। এই নিয়ে ষষ্ঠবার ট্রফিটি জিতল রিয়াল, সবচেয়ে বেশিবার জয়ের রেকর্ড একার করে নিল তারা। ছাড়িয়ে গেল পাঁচবার করে জেতা বার্সেলোনা ও এসি মিলানকে।

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এমবাপ্পের জোড়া গোলে জয়ে ফিরল রিয়াল মাদ্রিদ
লা লিগায় টানা দুই ম্যাচে ব্যর্থ এমবাপ্পে, যা বললেন আনচেলত্তি
ঘরের মাঠে রিয়াল মাদ্রিদকে রুখে দিল মায়োর্কা
রোনালদোকে কাঁদিয়ে সুপার কাপের চ্যাম্পিয়ন আল হিলাল