• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

২০৩৬ সালে অলিম্পিক আয়োজন করতে চায় ভারত

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১৬ আগস্ট ২০২৪, ১৬:৪৯
মোদি
ছবি- সংগৃহীত

কয়েকদিন আগেই ভালোবাসার শহর প্যারিস থেকে পর্দা নেমেছে অলিম্পিকের ৪৮তম আসরের। পরের দুই আসরের আয়োজকও নির্ধারণ করা হয়ে গেছে। ২০২৮ সালে লস অ্যাঞ্জেলেসে এবং ২০৩২ সালে অলিম্পিক আসর বসবে অস্ট্রেলিয়ার ব্রিসবেনে। এদিকে ২০৩৬ সালে অলিম্পিক আয়োজন করতে চায় ভারত।

গতকাল (বৃহস্পতিবার) রাজধানী দিল্লির লাল কেল্লায় ভারতের স্বাধীনতা দিবসের ভাষণে এই ইচ্ছার কথা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

মোদি বলেন, ২০৩৬ সালের অলিম্পিক আয়োজন করা ভারতের স্বপ্ন। আমরা তার প্রস্তুতি শুরু করে দিয়েছি। গোটা বিশ্ব দেখেছে ভারত কত ভালোভাবে জি-২০ বৈঠক আয়োজন করেছে। এতেই প্রমাণ হয়েছে যে, ভারতের বড় মাপের কোনো ইভেন্ট আয়োজন করার ক্ষমতা রয়েছে।

ভারতের সঙ্গে সৌদি আরব, কাতার এবং তুরস্ক ২০৩৬ অলিম্পিক আয়োজনের দৌড়ে রয়েছে। আগামী বছর নির্বাচনের পর ২০৩৬ এর আয়োজক দেশের নাম জানাবে আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা (আইওসি)।

এর আগে কমনওয়েলথ গেমসের আয়োজন করা হয়েছিল দিল্লিতে। তবে ২০৩৬ অলিম্পিক আয়োজনের ক্ষেত্রে এগিয়ে রয়েছে আহমেদাবাদ। এবারের অলিম্পিকে ভারত ১টি রুপা ও ৫টি ব্রোঞ্জসহ মোট ৬টি পদক জিতেছে।

ভারত এখনও পর্যন্ত ২৬টি অলিম্পিকে অংশ নিয়ে অর্জন করেছেন মোট ৪১টি পদক। এর মধ্যে সোনার পদক ১০টি, রুপা ১০টি ও ব্রোঞ্জ ২১টি।
২০২১ সালে টোকিও অলিম্পিকে ভারতের প্রাপ্তি ছিল ১টি সোনা, ২টি রুপা ও ৪টি ব্রোঞ্জ।

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতে গিয়ে ভারতবিরোধী পোস্ট, ভিসা বাতিল বাংলাদেশি যুবকের
ভারতে পালানোর সময় মাদারীপুর জেলা আ.লীগের সভাপতি আটক
যাত্রী সংকটে ভারতগামী ফ্লাইট বন্ধ করল নভোএয়ার
ভারতে পাচারের সময় ৮৫০ কেজি ইলিশ জব্দ