• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

বাফুফেকে আবারও জরিমানা করল ফিফা

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১৮ আগস্ট ২০২৪, ১৯:৫০
বাংলাদেশ
ছবি- সংগৃহীত

বসুন্ধরার কিংস অ্যারেনাকে নিজেদের হোম ভেন্যুতে হিসেবে ব্যবহার করার জন্য গত বছর ফিফা থেকে অনুমতি পেয়েছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। ইতোমধ্যে সেখানে বিশ্বকাপ ও এশিয়ান কাপ যৌথ বাছাইয়ের বেশ কয়েকটি ম্যাচও খেলে ফেলেছেন জামাল ভূঁইয়ারা। তবে এই ভেন্যুর জন্য বছর না পেরোতেই টানা দুই দফায় জরিমানা গুনতে হচ্ছে বাফুফেকে।

গত ৬ জুন অস্ট্রেলিয়ার বিপক্ষে এক ম্যাচে মাঠে দর্শক প্রবেশ করেন। এ ঘটনায় মাশুল গুনতে হচ্ছে বাফুফেকে। কারণ, জাতীয় দলের ম্যাচে শৃঙ্খলাভঙ্গের ঘটনায় বাফুফেকে বড় অঙ্কের আর্থিক জরিমানা করেছে ফিফা। মোট ১৫ হাজার সুইস ফ্রাঁ জরিমানা করেছে ফিফার ডিসিপ্লিনারি কমিটি।

বাংলাদেশি মুদ্রায় এই জরিমানার পরিমাণ প্রায় ২০ লাখ টাকা। জরিমানার এই অর্থ এক মাসের মধ্যে পরিশোধ করার নির্দেশ দিয়েছে ফিফা।

ম্যাচ কমিশনারের দেওয়া প্রতিবেদনে বাংলাদেশের একটি ম্যাচের জরিমানার কথা উঠে এসেছে। কিংস অ্যারেনায় অনুষ্ঠিত সেই ম্যাচে খেলা চলাকালীন একজন দর্শক মাঠে ঢুকে পড়েন, যা ফিফা আচরণবিধির ১৭ নম্বর ধারা ভঙ্গ হয়েছে বলে রায় দিয়েছে ফিফার শৃঙ্খলা কমিটি। সেই ম্যাচে শক্তিশালী অস্ট্রেলিয়ার কাছে ২-০ গোলে হেরেছিল বাংলাদেশ।

কিংস অ্যারেনায় জাতীয় ফুটবল দলের ম্যাচে জরিমানার ঘটনা ঘটছে প্রায়ই। এর আগে চলতি শুরুতে বিশ্বকাপ বাছাইয়ের আরও তিনটি ম্যাচে শৃঙ্খলাভঙ্গের কারণে প্রায় ৩৯ লাখ টাকা জরিমানা গুনতে হয়েছিল বাফুফেকে।

যদিও তখন এই জরিমানা ইতিবাচক হিসেবেই নিয়েছিল বাফুফে। সংস্থাটির সংবাদ বিবৃতিতেও আত্মতৃপ্তির বিষয়টি পরিলক্ষিত ছিল। জরিমানা দেওয়ার পরও সে সময় ফুটবলের প্রতি দর্শকদের ‘অকৃত্রিম ভালোবাসা’ উপলব্ধি করে বাফুফে।

তবে দেশের ফুটবলে উন্মাদনা ফিরিয়ে আনতে সমর্থকদের প্রতি বাফুফে অনুরোধও করেছিল। যেনও সুশৃঙ্খলভাবে নিয়মকানুন মেনে খেলা উপভোগ করেন এবং বাংলাদেশ জাতীয় ফুটবল দলকে উৎসাহিত করেন।

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চুয়াডাঙ্গায় বেশি দামে সার বিক্রি, ব্যবসায়ীকে জরিমানা
ফিফার পেজে চিরকুটের গানের ভিডিও দেখে আপ্লুত সুমি
নির্বাচন করবেন না সালাউদ্দিন, জানা গেল কারণ
চাকরির সুযোগ দিচ্ছে বাফুফে, আবেদন অনলাইনে