• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

পেশাদার ফুটবল অ্যাসোসিয়েশনের বর্ষসেরা পুরস্কার জিতলেন ফোডেন

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২১ আগস্ট ২০২৪, ১২:৪২
ফোডেন
ছবি-এএফপি

ম্যানচেস্টার সিটিকে প্রিমিয়ার লিগের টানা ‍চতুর্থ শিরোপা জেতাতে গত মৌসুমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন ফিল ফোডেন। আর নতুন মৌসুম শুরু হতেই তার পুরস্কারও হাতে পেয়েছেন এই ইংলিশ তারকা। পেশাদার ফুটবল অ্যাসোসিয়েশনের (পিএফএ) ২০২৪ সালের বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতেছেন তিনি।

এ নিয়ে চলতি বছরই দুটি বড় পুরস্কার জিতলেন ম্যাচচেস্টার সিটির এই ফরোয়ার্ড। তিন মাস আগে এফডব্লিউ এর বর্ষসেরার পুরস্কার পেয়েছিলেন এই ইংলিশ তারকা।

গত মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৫৩ ম্যাচে ২৭ গোল করেছিলেন তিনি। বক্সের বাইরে থেকে আচমকা শটে গোল করার ক্ষেত্রে তিনি হয়ে উঠেছিলেন প্রতিপক্ষের আতঙ্ক। প্রিমিয়ার লিগ জেতা ছাড়াও গত মৌসুমে উয়েফা সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপ জিতেছিল সিটি। সব টুর্নামেন্টেই উজ্জ্বল ছিলেন ফোডেন।

২০২১ ও ২০২২ সালে পিএফএ ইয়াং প্লেয়ার অব দা ইয়ার হয়েছিলেন ফোডেন। সেখান থেকে দ্রুতই জিতে নিলেন মূল পুরস্কার। গত ৫ বছরে ম্যানসিটির চতুর্থ তারকা হিসেবে এই পুরস্কার পেলেন ফোডেন। এর আগে পিএফএ এর পুরস্কার জিতেছিলেন তার সতীর্থ কেভিন ডি ব্রুইনা (২০২০ ও ২০২১) এবং আর্লিং হালান্ড (২০২৩)।

নারী ক্যাটাগরিতে পিএফএর পুরস্কার জেতা তারকাও ম্যানসিটির, ফরোয়ার্ড খাদিজা শ। সবশেষ মৌসুমের সর্বোচ্চ ২১ গোল করেছিলেন তিনি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী লরেন জেমস এবং এলিজাবেথ টারল্যান্ড করেছেন ১৩টি করে গোল।

পিএফএ এর বর্ষসেরা তরুণ ফুটবলারের পুরস্কার জিতেছেন চেলসির তারকা ২২ বছর বয়সী কোল পালমার। গত বছরের আগস্টে এসে স্টামফোর্ডব্রিজে নিজের প্রথম মৌসুমে ২৭টি গোলের সঙ্গে ১৫টি অ্যাসিস্ট করেছেন এই ইংলিশ তারকা।

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জুরিবোর্ডে যারা থাকছেন
টিভিতে আজকের খেলা
ফুটবলের বাইরে বিশ্বের প্রথম ব্যক্তি হিসেবে ইতিহাস গড়লেন রোনালদো
নিহত রিকশাচালকের পরিবারকে পুরস্কারের অর্থ দেওয়ার পর যা বললেন মিরাজ