• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

জার্মান ফুটবলে ন্যুয়ার অধ্যায়ের সমাপ্তি

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২২ আগস্ট ২০২৪, ১৩:০২
ম্যানুয়েল ন্যুয়ার
ছবি-এএফপি

ফুটবলে বিশ্বকাপের ব্রাজিলের পরই সফল দল হলো জার্মানি। আর তাদের সাফল্যের অন্যতম নায়ক ছিলেন টনি ক্রুস, ম্যানুয়েল ন্যুয়ার, টমাস মুলারদের মতো তরকা ফুটবলাররা। তবে গত দুই বিশ্বকাপে পুরোপুরি ব্যর্থ চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা। সদ্য শেষ হওয়া ঘরের মাঠে ইউরোর শিরোপাও ঘরে তুলতে পারেনি জার্মানরা। তাই ইউরো থেকে ফুটবলকে বিদায় জানিয়েছিলেন টনি ক্রুস, টমাস মুলার ও ইলকায় গুন্দোয়ানের মতো অভিজ্ঞ তারকারা।

এবার সেই তালিকায় যোগ দিলেন গোলবারে ভরসার অন্যতম প্রতীক ম্যানুয়েল ন্যুয়ার। গতকাল (বৃহস্পতিবার) সামাজিক যোগাযোগমাধ্যমে এক ভিডিও বার্তায় অবসরের ঘোষণা দিয়েছেন ন্যুয়ার। এরপর সেই বক্তব্য লিখিত আকারে পোস্ট করেছেন তিনি।

ন্যুয়ার লিখেছেন, ‘প্রিয় ভক্তরা, প্রিয় জার্মান ফুটবল, ১৫ বছরের বেশি সময়ে ১২৪টি আন্তর্জাতিক ম্যাচ খেলার পর আজ জার্মানি জাতীয় দলের সঙ্গে আমার ক্যারিয়ারের সমাপ্তি ঘটল। যারা আমাকে চেনেন, তারা ভালো করেই জানেন, এই সিদ্ধান্ত আমি হালকাভাবে নিইনি। শারীরিকভাবে এখনও ভালো অবস্থানে আছি।

‘আমার জন্য ২০২৬ সালে যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোয় বিশ্বকাপ খেলতে পারা দারুণ ব্যাপার হতো। যাই হোক, পরিবার ও বন্ধুদের সঙ্গে দীর্ঘ আলোচনার পর আমার মনে হয়েছে, জাতীয় দলকে বিদায় জানানোর এটাই উপযুক্ত সময়।’

২০০৯ সালে চীনের বিপক্ষে জার্মানির জার্সিতে অভিষেক হয় ন্যুয়ারের। গত জুলাইয়ে ঘরের মাঠে স্পেনের বিপক্ষে ইউরোর কোয়ার্টার ফাইনাল হয়ে রইল তার শেষ ম্যাচ। জার্মানির হয়ে ১২৪টি ম্যাচ খেলেছেন ন্যুয়ার। এর মধ্যে ৬১ ম্যাচের জার্মানদের নেতৃত্ব দিয়েছেন তিনি।

দেড় দশকের ফুটবল ক্যারিয়ারের শেষ দিকে একটি শিরোপা আশা করছিলেন ন্যুয়ার। কিন্তু ২০২৪ সালের আসরের কোয়ার্টারে স্পেনের কাছে হেরে সেই আশা পূরণ হলো না তার। ইউরোর ফাইনাল ওঠার রেকর্ড থাকলেও কখনও ইউরো জেতা হয়নি এই তারকা গোলরক্ষকের।

আন্তর্জাতিক ফুটবলে ন্যুয়ারের সবচেয়ে বড় অর্জন ২০১৪ বিশ্বকাপ জয়। সে আসরের ফাইনালে আর্জেন্টিনাকে হারিয়ে চতুর্থবারের মতো বিশ্বকাপ জিতেছিল জার্মানি। ব্রাজিলে অনুষ্ঠিত ১০ বছর আগের সেই বিশ্বকাপে সেরা গোলরক্ষকের পুরস্কার (গোল্ডেন গ্লাভস) পেয়েছিলেন ন্যুয়ার।


মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশকে ৬০০ মিলিয়ন ইউরো দেওয়ার প্রতিশ্রুতি জার্মানির
অনুশীলনের পর্যাপ্ত সুযোগ না পাওয়ায় হতাশ কোচ মারুফুল হক
বাংলাদেশকে ১০০ কোটি ইউরো দেবে জার্মানি 
বাংলাদেশে ১ বিলিয়ন ইউরো বিনিয়োগ করবে জার্মানি: উপদেষ্টা রিজওয়ানা