• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

সাকিবকে আইসিসির জরিমানা, পয়েন্ট হারাল বাংলাদেশও

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২৬ আগস্ট ২০২৪, ১৮:৪৮
সাকিব আল হাসান
ছবি-এএফপি

হত্যা মামলার বোঝা মাথায় নিয়ে রাওয়ালপিন্ডি টেস্টের পঞ্চম দিনে মাঠে নেমেছিলেন সাকিব আল হাসান। দুর্দান্ত বোলিংয়ে তিন উইকেট তুলে নিলেও মাঝে মেজাজ হারিয়েছিলেন এই টাইগার ক্রিকেটার। যার ফলে আইসিসি থেকে শাস্তি পেয়েছেন তিনি। সেই সঙ্গে স্লো ওভার রেটের কারণে পয়েন্ট হারিয়েছে বাংলাদেশও।

রোববার (২৫ আগস্ট) পাকিস্তানের দ্বিতীয় ইনিংসে সাকিব বল ছোড়ার জন্য রানিং শুরু করলেও বলটি ফেস করতে প্রস্তুত ছিলেন না ব্যাটার রিজওয়ান। ফলে মেজাজ হারিয়ে রিজওয়ানের মাথার উপর দিয়ে বল ছোড়েন তিনি। এ সময় বলটি তালুবদ্ধ করেন উইকেটরক্ষক লিটন দাস।

এ জন্য সাকিবের ম্যাচ ফির ১০ শতাংশ জরিমানা করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি)। পাশাপাশি তার নামের সঙ্গে যুক্ত হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট।

সোমবার (২৬ আগস্ট) এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে আইসিসি।

এদিকে স্লো ওভার রেটের কারণে বাংলাদেশ দলকেও শাস্তি দিয়েছে আইসিসি। নির্দিষ্ট সময়ে ৩ ওভার পিছিয়ে ছিল বাংলাদেশ। তাতে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ৩ পয়েন্ট হারিয়েছে বাংলাদেশ। সেই সঙ্গে দলের প্রত্যেক সদস্যকে তাদের ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা গুনতে হচ্ছে।

একই অপরাধে শাস্তি পেয়েছে পাকিস্তান দলও। নির্দিষ্ট সময়ে ৬ ওভার পিছিয়ে ছিল স্বাগতিকরা। তাতে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ৬ পয়েন্ট হারিয়েছে পাকিস্তান। সেই সঙ্গে দলের প্রত্যেক সদস্যকে তাদের ম্যাচ ফির ৩০ শতাংশ জরিমানা গুনতে হচ্ছে।

বাংলাদেশের বিপক্ষে আগে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ৪৪৮ রান করেছিল পাকিস্তান। জবাব দিতে নেমে টাইগাররা ৫৬৫ রানে অলআউট হলে, ১১৭ রানের লিড পায় বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে মাঠে নেমে সুবিধা করতে পারেনি স্বাগতিকরা। মাত্র ১৪৬ রানে অলআউট হয় বাবর-রিজওয়ানরা। এতে ৩০ রানের লক্ষ্য পায় বাংলাদেশে।

সহজ লক্ষ্য তাড়া করতে নেমে ১০ উইকেট এবং পুরো একটি সেশন বাকি থাকতেই জয় তুলে নেয় বাংলাদেশ। সাদমান ইসলাম ৯* রানে এবং ২৬ বলে অপরাজিত ছিলেন আরেক ওপেনার জাকির হাসান।

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সপ্তম উইকেটে নেমে অশ্বিনের দুর্দান্ত সেঞ্চুরি
বাংলাদেশকে হতাশার সাগরে ডুবিয়ে প্রথম দিন শেষ করল ভারত
সাকিবকে নিয়ে যা বললেন ধারাভাষ্যকার তামিম ইকবাল
জয়সাওয়ালের পর রাহুলের বিদায়, ব্যাটিং বিপর্যয়ে ভারত