• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

লিটনের লড়াকু সেঞ্চুরি, লিডের স্বপ্ন দেখছে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ০১ সেপ্টেম্বর ২০২৪, ১৭:১৩
লিটন কুমার দাস
ছবি-এএফপি

রাওয়ালপিন্ডিতে পাকিস্তানকে ২৭৪ রানে আটকালেও ব্যাটিংয়ের শুরুটা ভালো হয়নি বাংলাদেশের। তৃতীয় দিনের শুরুতেই দলীয় ২৬ রানে ৬ উইকেট হারায় টাইগাররা। দলের এমন পরিস্থিতিতে অনেকে ভেবেই নিয়ে ছিল ফলোঅনে পড়তে যাচ্ছে বাংলাদেশ। তবে মেহেদী হাসান মিরাজ এবং লিটন দাসের দায়িত্বশীল ব্যাটিংয়ে সেই লজ্জার হাত থেকে রক্ষা পায় সফরকারীরা।

মিরাজ সেঞ্চুরির আক্ষেপ নিয়ে আউট হলেও, পিচে লড়াই করতে থাকেন লিটন। প্রতি ওভারের শেষ দিকে ১ রান করে নিয়ে এগোতে থাকেন তিনি। তবে হতাশ হননি লিটন, ১৭১ বলে টেস্ট ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি তুলে নেন এই ডান হাতি ব্যাটার।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৬৫ ওভারে ৮ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ২১৭ রান। লিটন দাস ১০৪* এবং হাসান মাহমুদ ২ রানে অপরাজিত রয়েছেন।

রোববার (১ সেপ্টেম্বর) তৃতীয় দিনে ব্যাটিংয়ে নেমে শুরুতেই সাজঘরে ফেরেন আগের দিনে শূন্য রানে অপরাজিত থাকা জাকির হাসান। ১০ রান করে তাকে সঙ্গ দেন আরেক ওপেনার সাদমান ইসলাম। এরপর শান্তকে (১) বোল্ড করে তৃতীয় উইকেট তুলে নেন খুরাম শেহজাদ।

এদিন ব্যাট হাতে আলো ছড়াতে পারেননি মুমিনুল হক। ২ বলে ১ রান করে ক্যাচ তুলে দেন এই অভিজ্ঞ ব্যাটার। এরপর সাকিবকে সঙ্গে নিয়ে চাপ সামলানোর চেষ্টা করেন মুশফিকুর রহিম। কিন্তু ৯ বলে ৩ রান করে আমির হামজার দ্বিতীয় শিকার হন তিনি।

এরপর সাকিবকে লেগ বিফোরের ফাঁদে ফেলে নিজের চতুর্থ উইকেট তুলে নেন খুরাম। এতে দলীয় ২৬ রানে ৬ উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। সেই সঙ্গে ফলোঅন এড়ানো চ্যালেঞ্জ সামনে আশে টাইগাররা। তবে টপ-অর্ডারদের আশা যাওয়ার দিনে টাইগার শিবিরে হাল ধরেন লিটন কুমার দাস এবং মেহেদী হাসান মিরাজ।

দুজনের ১০০ রানের জুটিতে ফলোঅন এড়াই টাইগাররা। ৮৩ বলে নিজের ১৮তম ফিফটি তুলে নেন লিটন। অপর প্রান্তে ৮১ বল খেলে টেস্ট ক্যারিয়ারের অষ্টম ফিফটির দেখা পান মিরাজ। নিয়ন্ত্রিত ব্যাটিংয়ে সেঞ্চুরির পথে ছুটতে থাকেন এই দুই ব্যাটার। তবে ৭৮ রান করে কাঁটা পড়েন মিরাজ।

এরপর ১ রান করে লেগ বিফোরে কাঁটা পড়েন তাসকিন আহমেদও। তবে এক প্রান্ত আগলে রেখেছেন লিটন। প্রতি ওভারের শেষ দিকে ১ রান করে নিয়ে এগোতে থাকেন তিনি। তবে হতাশ হননি লিটন। ১৭১ বলে টেস্ট ক্যারিয়ারের চতুর্থ সেঞ্চুরি তুলে নেন এই ডান হাতি ব্যাটার।

এর আগে দ্বিতীয় দিনের শেষ সময়ে ব্যাটিংয়ে নেমে কোনো উইকেট না হারিয়ে ২ ওভারে ১০ রান তুলেছে বাংলাদেশ। এতে স্বাগতিকদের থেকে ২৬৪ রানে রানে পিছিয়ে থেকে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছে শান্ত বাহিনী। জাকির হাসান ০* এবং ৬ রানে অপরাজিত ছিলেন সাদমান ইসলাম।

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতে গিয়ে ভারতবিরোধী পোস্ট, ভিসা বাতিল বাংলাদেশি যুবকের
শহীদরা কোনো দলের সম্পদ নয়, দেশের সম্পদ: জামায়াতের আমির
সন্দ্বীপে যৌথবাহিনীর অভিযান, অস্ত্রসহ দুই সন্ত্রাসী আটক
ভারতীয় নৌবাহিনীর উচ্চপর্যায়ের বৈঠকে বিশেষ গুরুত্ব পাচ্ছে বাংলাদেশ ইস্যু