• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

রাওয়ালপিন্ডিতে লিটন-মিরাজের বিশ্বরেকর্ড

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ০১ সেপ্টেম্বর ২০২৪, ১৭:৫০
লিটন-মিরাজ
ছবি-এএফপি

রাওয়ালপিন্ডিতে তৃতীয় দিনের সকালটা দুঃস্বপ্নের মতো কেটেছে বাংলাদেশের। পাকিস্তানি পেসারদের দুর্দান্ত সুইং আর গতিতে রীতিমতো দিশেহারা হয়ে পড়েছিল টাইগারদের টপ অর্ডার। এদিন ১৬ রানের মধ্যে ৬ উইকেট হারায় বাংলাদেশ। কিন্তু দুর্দান্ত ব্যাটিংয়ে দলকে গর্ত থেকে তুলে এনেছেন মেহেদী হাসান মিরাজ এবং লিটন দাস।

এই দুই ব্যাটারের নৈপুণ্যে ফলোঅন এড়াই বাংলাদেশ। সাবলীল ব্যাটিংয়ে সপ্তম উইকেটে ১৬৫ রানের জুটি গড়েন তারা। আর এতেই বিশ্বরেকর্ড গড়েছেন লিটন ও মিরাজ। ১৪৭ বছরের টেস্ট ইতিহাসে ৫০ রানের কমে ষষ্ঠ উইকেট পতনের পর সপ্তম উইকেটে সবচেয়ে বড় জুটি এটি।

রোববার (১ সেপ্টেম্বর) বিনা উইকেটে ১০ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করেছিল বাংলাদেশ। কিন্তু দলীয় ২৬ রানেই ৬ উইকেট হারায় বাংলাদেশ। সেই সঙ্গে ফলোঅন এড়ানো চ্যালেঞ্জ সামনে আশে টাইগাররা। তবে টপ-অর্ডারদের আশা যাওয়ার দিনে টাইগার শিবিরে হাল ধরেন লিটন কুমার দাস এবং মেহেদী হাসান মিরাজ।

দুজনের ১০০ রানের জুটিতে ফলোঅন এড়াই টাইগাররা। ৮৩ বলে নিজের ১৮তম ফিফটি তুলে নেন লিটন। অপর প্রান্তে ৮১ বল খেলে টেস্ট ক্যারিয়ারের অষ্টম ফিফটির দেখা পান মিরাজ। নিয়ন্ত্রিত ব্যাটিংয়ে সেঞ্চুরির পথে ছুটতে থাকেন এই দুই ব্যাটার। তবে ৭৮ রান করে কাঁটা পড়েন মিরাজ। এখানেই থামে লিটন-মিরাজের ১৬৫ রানের জুটি। ততক্ষণে অবশ্য বিশ্বরেকর্ড গড়ে ফেলেছেন তারা।

এর আগে ৫০ রানের কমে ৬ উইকেট হারানোর পর সপ্তম উইকেটে সর্বোচ্চ জুটিটা ছিল ১১৫ রানের। ২০০৬ সালে করাচিতে ভারতের বিপক্ষে প্রথম ইনিংসে ৩৯ রানে প্রথম ৬ উইকেট হারায় পাকিস্তান। এরপর সপ্তম উইকেটে ১১৫ রানের জুটি গড়েন আবদুল রাজ্জাক ও কামরান আকমল।


মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যাত্রাবাড়ীতে ছাত্র-জনতার ওপর অস্ত্র হাতে হামলাকারী লিটন গ্রেপ্তার
নিহত রিকশাচালকের পরিবারকে পুরস্কারের অর্থ দেওয়ার পর যা বললেন মিরাজ
যেভাবে ভারতে পালিয়েছেন বিপ্লব কুমার
পাকিস্তানের বিপক্ষে দুর্দান্ত ব্যাটিং নিয়ে যা বললেন লিটন