• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

আইসিসির আগস্ট মাস সেরার মনোনয়ন পেলেন যারা

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ০৫ সেপ্টেম্বর ২০২৪, ১৮:৫৬

আইসিসির আগস্ট মাসের সেরা খেলোয়াড় হিসেবে পুরুষ ক্যাটাগরি থেকে মনোনয়ন পেয়েছেন দক্ষিণ আফ্রিকার স্পিনার কেশব মহারাজ, ওয়েস্ট ইন্ডিজের পেসার জেইডেন সিলেস ও শ্রীলঙ্কার অলরাউন্ডার দুনিথ ওয়েলালাগে। আর নারী ক্যাটাগরি থেকে মনোনয়ন পেয়েছেন শ্রীলঙ্কার ব্যাটার হারশিথা সামারাবিক্রমা, আয়ারল্যান্ডের ওর্লা প্রেন্ডারগাস্ট ও গ্যাবি লুইস।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি)।

গত মাসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে খেলেছিলেন মহারাজ। পোর্ট অব স্পেনে প্রথম টেস্টের দুই ইনিংসে সমান ৪টি করে উইকেট নিয়ে ম্যাচ সেরা খেলোয়াড় হন তিনি। গায়ানায় দ্বিতীয় টেস্টে ৫ উইকেট নেন মহারাজ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১-০ ব্যবধানে দক্ষিণ আফ্রিকার সিরিজ জয়ে বড় অবদান রাখেন তিনি।

পুরো সিরিজে ১৩ উইকেট নিয়ে সেরা খেলোয়াড়ের স্বীকৃতি পান মহারাজ। তাই দ্বিতীয়বারের মাস সেরা খেলোয়াড় হবার দারুণ সুযোগ রয়েছে মহারাজের সামনে।

মহারাজের মতো গত মাসে দু’টি টেস্ট খেলেছেন সিলেস। দুই ম্যাচের সিরিজ ওয়েস্ট ইন্ডিজ হারলেও বল হাতে আলো ছড়িয়েছেন সিলেস। দুই ম্যাচে ১২ উইকেট নেন তিনি। প্রথম ও দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ৩টি করে এবং দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংসে ৬১ রানে ৬ উইকেট নেন সিলেস। ১৫ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে সেরা বোলিংয়ের নজির গড়েন তিনি।

এ বছর ওয়েস্ট ইন্ডিজের তৃতীয় ক্রিকেটার হিসেবে মাস সেরার পুরস্কার জয়ের সুর্বন সুযোগ সিলেসের সামনে। গত জানুয়ারিতে শামার জোসেফ ও মে মাসে সেরা হয়েছিলেন স্পিনার গুডাকেশ মোতি।

গত মাসে ঘরের মাঠে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলেছিলেন ওয়েলালাগে। টাই হওয়া প্রথম ওয়ানডেতে অপরাজিত ৬৭ রান ও ২ উইকেট নেন তিনি। তৃতীয় ম্যাচে ২৭ রানে ৫ উইকেট নিয়ে ২-০ ব্যবধানে শ্রীলঙ্কার সিরিজ জয় নিশ্চিত করেন এই বাঁহাতি স্পিনার। ১০৮ রান ও ৭ উইকেট নিয়ে সিরিজ সেরা হন ওয়েলালাগে।

উল্লেখ্য, আইসিসির ভোটিং একাডেমি ও ক্রিকেট সমর্থকদের যৌথ ভোটে নির্বাচন করা হয় মাসের সেরা ক্রিকেটার। ভোটিং একাডেমিতে আছেন জ্যেষ্ঠ ক্রীড়া সাংবাদিক, সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকাররা। ভোটিং একাডেমির ভোট বিবেচনায় নেওয়া হয় শতকরা ৯০ ভাগ এবং সমর্থকদের জন্য বরাদ্দ রয়েছে বাকি ১০ ভাগ ভোট।

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আইসিসির লেভেল-৩ কোচের স্বীকৃতি পেলেন আশরাফুল, স্বপ্ন এখন জাতীয় দল
যে কারণে প্রকাশ্যে আসছেন না মাহিয়া মাহি
সারে’র সেরা তারকা সাকিব
ক্যারিয়ারসেরা রেটিং তিন লঙ্কান ব্যাটারের, সাকিবের অবনতি