• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

কাউন্টির দ্বিতীয় অভিষেকে আলো ছড়ালেন সাকিব

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১০ সেপ্টেম্বর ২০২৪, ১৪:৫২
সাকিব আল হাসান
ছবি-এএফপি

দেশের রাজনৈতিক অস্থিরতা এবং হত্যা মামলার কারণে দেশে ফেরা নিয়ে অনিশ্চিয়তার মধ্যে রয়েছেন সাকিব আল হাসান। এ দিকে তাকে ছাড়াই আসন্ন ভারত সিরিজের জন্য মিরপুরে অনুশীলন শুরু করেছে শান্ত বাহিনী। তবে প্রস্তুতি নিতে পিছিয়ে নেই দেশসেরা এই ক্রিকেটার। ভারত সফরের প্রস্তুতি নিতে দীর্ঘ ১৩ বছর পর আবারও কাউন্টিতে নাম লিখিয়েছেন এই বিশ্বসেরা অলরাউন্ডার।

উস্টারশায়ার কাউন্টি ক্লাবের হয়ে এই টুর্নামেন্টে প্রথমবার অভিষেক হয়েছিল সাকিবের। ক্যারিয়ারের দেড় যুগে এসে স্বাদ পেলেন আরও একটি অভিষেকের। এবার তাকে বরণ করেছে নিয়েছে সারে। উইন্ডিজ পেসার কেমার রোচের কাছে থেকে পেয়েছেন অভিষেক ক্যাপ।

সোমবার (৯ আগস্ট) প্রথম স্পেলটায় পরিচয় দিলেন নিজের ধৈর্য্যের। সঙ্গে দীর্ঘ ১৩ বছর পর কাউন্টি ক্রিকেটে মানিয়ে নেয়ার একটা চেষ্টা। আর পরের স্পেলটায় সাকিব আল হাসান দেখালেন বল হাতে তার চিরচেনা সেই রূপ। ৩৩.৫ ওভার বল করে ৯৭ রান খরচ করে নিয়েছেন ৪ উইকেট।

ম্যাচে সাকিব দৃশ্যপটে এলেন ১০ ওভার পর। ততক্ষণে সারে প্রতিপক্ষ সমারসেটের ১ উইকেট তুলে নিয়েছে। কেমার রোচ ইনিংসের প্রথম ওভারেই সমারসেট ওপেনার লুইস গোল্ডসওর্দিকে প্যাভিলিয়নে পাঠান। ১০ ওভার শেষে সমারসেটের সংগ্রহ ১ উইকেটে ৩০। এমন অবস্থায় ডাক পড়ে সাকিবের। এরপর মাঝে এক ওভার বাদ দিয়ে সমারসেটের ইনিংসে ৬৬তম ওভার পর্যন্ত টানা বোলিং করেন সাকিব।

দুই স্পেল মিলিয়ে ২৮ ওভারে ৭ মেডেন নিয়ে ৭৯ রান দিয়েছেন সাকিব আল হাসান। পেয়েছিলেন ১ উইকেট। নিজের প্রিয় অস্ত্র আর্ম বলের সাহায্যে তুলে নেন টম অ্যাবেলের (৪৯) উইকেট। সাকিবের দুর্দান্ত আর্ম বলের কোনো জবাবই ছিল না অ্যাবেলের। ভারসাম্য রাখতে না পেরে মাটিতে পড়ে যান আবেল।

সাকিব নিজের তৃতীয় স্পেলে ফিরেছেন সমারসেটের ইনিংসে ৮৬তম ওভারে। এই স্পেলে দেখিয়েছেন নিজের ঝলক। মাত্র ৫.৫ ওভার বোলিং করে বাকি ৩টি উইকেট নেন বাংলাদেশের এই অলরাউন্ডার। ক্যাসি আলড্রিজ সাকিবকে এগিয়ে এসে খেলতে গিয়ে হয়েছেম বোল্ড। ক্রেইগ ওভারটনও ডাউন দ্য উইকেটে খেলতে চেয়েছিলেন। তবে বল এবার চলে যায় উইকেটের পেছনে থাকা বেন ফোকসের হাতে। সেখান থেকেই স্ট্যাম্পিং।

আর শেষ উইকেটে সাকিব ব্রেট র‍্যানডেলকে ফেরান এলবিডব্লিউতে। ৯৬তম ওভারের পঞ্চম বলে সাকিবের উইকেটের সুবাদে অলআউট হয় সমারসেট। সারের হয়ে দিনের সেরা বোলার বাংলাদেশের সাবেক অধিনায়ক। এ ছাড়া ১৭ ওভারে ৪১ রানে ৩ উইকেট নেন সারে পেসার ড্যানিয়েল ওরেল। সমারসেটের হয়ে সর্বোচ্চ ১৩২ রান করেছেন টম ব্যান্টন।

প্রথম দিন শেষে ৩১৭ রান তুলেছে সমারসেট। মঙ্গলবার (১০ আগস্ট) ম্যাচের দ্বিতীয় দিনে ব্যাটিং শুরু করবে সাকিবের সারে। কাউন্টি ক্রিকেটের এবারের মৌসুমে শীর্ষ দুই দলের মাঝেই চলছে এই ম্যাচ। বর্তমানে পয়েন্ট তালিকায় সাকিবের দল সারে আছে শীর্ষে। ২৪ পয়েন্ট কম নিয়ে দুইয়ে সমারসেট।

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতে দলের সঙ্গে যোগ দিয়েছেন সাকিব
বাংলাদেশের ভবিষ্যৎ সাকিব হবেন মিরাজ: হাথুরুসিংহে
ভারতে এখনও দলের সঙ্গে যোগ দেননি সাকিব
ভারত সিরিজের আগে যে মাইলফলকের সামনে দাঁড়িয়ে সাকিব