• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

ভক্তদের কাছে ক্ষমা চাইলেন ভিনিসিয়ুস

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১১ সেপ্টেম্বর ২০২৪, ১৪:৫৭
ভিনিসিয়ুস
ছবি-এএফপি

নেইমারের অনুপস্থিতিতে ব্রাজিলকে টেনে তোলার দায়িত্ব ওঠে ভিনিসিয়ুস জুনিয়রের কাঁধে। তাকে নিয়ে স্বপ্ন দেখতে থাকেন ব্রাজিলিয়ান ভক্তরা। কিন্তু সেই প্রত্যাশা পূরণ করতে পারেননি এই তারকা ফুটবলার। বিশ্বকাপ বাছাইয়ে ৮ ম্যাচের চারটিতেই হেরেছে ব্রাজিল। সবশেষ দুর্বল প্যারাগুয়ের বিপক্ষে ১-০ গোলে হেরেছে সেলেসাওরা।

পরিসংখ্যান অনুসারে ২০০৩ থেকে ২০২২ সালের মধ্যে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে ৭১ ম্যাচ খেলে মাত্র ৫টিতে হেরেছিল ব্রাজিল। কিন্তু এবার ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ে ৮ ম্যাচ খেলেই ৪ হার। এতেই বোঝাই যাচ্ছে কতটা খারাপ সময় পার করছে পাঁচবারের চ্যাম্পিয়নরা।

ব্রাজিলের এই অবস্থার অন্যতম কারণ হলো নেইমারের অভাব পূরণ করতে না পারা। চোটের কারণে দীর্ঘ সময় মাঠে বাইরে নেইমার। অনেক দিন ধরেই মনমতো একজন স্ট্রাইকার, দুজন ফুলব্যাক আর মিডফিল্ডার পাচ্ছে না। তাই ভিনিকে ঘিরেই আশা দেখেছিল ব্রাজিল। তিনি গোল করবেন, অ্যাসিস্ট করবেন, জাদু দেখাবেন; এতটুকুই তো আশা ছিল তাদের।

কিন্তু প্রত্যাশা পূরণ করতে না পারায় সমালোচনার শিকার হতে হয়েছে ভিনিসিয়ুস জুনিয়রকে। রিয়াল মাদ্রিদের জার্সিতে গত মৌসুমে দারুণ খেলেছেন, লিগ আর চ্যাম্পিয়নস লিগ জিতেছেন এবং এবারের বালন ডি অর’রের দৌড়েও তাই তার নাম ওপরের দিকে। কিন্তু হলুদ জার্সি গায়ে জড়ালেই সেই ভিনির দেখা মিলছে না।

কোপা আমেরিকায় ব্যর্থ ভিনি বিশ্বকাপ বাছাইপর্বেও ব্যর্থ। সেপ্টেম্বরের দুই ম্যাচে গোল তো পানইনি, তার খেলা দেখেও যেন বিরক্ত ব্রাজিলের সমর্থকেরা। তাই প্যারাগুয়ের কাছে হারের পর সমর্থকদের কাছে ক্ষমা চেয়েছেন ভিনি।

বুধবার (১১ সেপ্টেম্বর) ম্যাচ শেষে এই রিয়াল মাদ্রিদ তারকা বলেন, কী পরিস্থিতিতে আছি সেটা আমরা বুঝতে পারছি। যেকোনো মূল্যে ব্রাজিলকে এই পরিস্থিতি থেকে বের করে আনতে চাই। এখন সবাই বাড়ি ফিরব, ভালো খেলতে হলে এবং জিততে হলে কী করতে হবে সেটা বোঝার চেষ্টা করব।

রিয়াল মাদ্রিদে হয়ে পারলেও ব্রাজিলের হয়ে কেন পারছেন না, সে ব্যাখ্যা দিতে গিয়েই ক্ষমা চেয়েছেন ভিনি। তার ভাষ্য, ইউরোপে ম্যাচে গতি আরও বেশি থাকে। মাঠের কারণে বল পায়ে আসে দ্রুত। (এখানে) ম্যাচ জেতার জন্য সেরা খেলাটা খেলতে আমাদের মানিয়ে নিতে হবে।

‘জিততে পারলে মন স্থির হবে, তখন খেলাটাও অন্যরকম হবে। এই তো! আমি সমর্থকদের কাছে ক্ষমা চাইছি। বুঝতে পারছি সময়টা খুব কঠিন যাচ্ছে, তবে আমরা উন্নতি করার চেষ্টা চালিয়ে যাচ্ছি।’

আগামী মাসে (অক্টোবরে) চিলির বিপক্ষে নিজেদের নবম ম্যাচটি খেলবে ব্রাজিল। ওই ম্যাচটি জিতলে ৯ ম্যাচে ব্রাজিলের সংগ্রহ দাঁড়াবে ১৩ পয়েন্ট। তবে সেটাও ব্রাজিলকে যে খুব একটা স্বস্তিতে দেবে তার নিশ্চয়তা নেই। নিজেদের শেষ ৭ ম্যাচে একবারই কেবল ২ গোলের বেশি করেছিল সেলেসাওরা।

তবে ব্রাজিল ভক্তদের জন্য স্বস্তির খবর হলো নতুন করে বিশ্বকাপে দল বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ফিফা। যে কারণে বাড়ছে কনমেবল অঞ্চল থেকে বিশ্বকাপে অংশগ্রহণকারীদের সংখ্যা। নতুন নিয়মে দক্ষিণ আমেরিকা থেকে ৬ দল সরাসরি যাবে বিশ্বকাপে। আর সপ্তম দল খেলবে আন্তমহাদেশীয় প্লে-অফ।

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
প্রবাসীদের দিয়ে বিশ্বকাপের স্কোয়াড ঘোষণা করার কারণ জানালেন বাশার
বাংলাদেশের বিশ্বকাপ দল ঘোষণা করলেন প্রবাসীরা
বৈষম্য দূর করে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাইজমানি ঘোষণা
যে কারণে ব্রাজিলের স্কোয়াড ডাস্টবিনে ফেললেন গেরসন