• ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১
logo

এশিয়ার ৯১ বছরের টেস্ট ইতিহাসে যে ঘটনার সাক্ষী হতে যাচ্ছে আফগানিস্তান

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১২ সেপ্টেম্বর ২০২৪, ১৫:৫১
আফগানিস্তান
ছবি-এএফপি

নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথমবারের মতো টেস্ট খেলার সুযোগ পেয়েছিল আফগানিস্তান। মাঠে নামলে নিশ্চিতভাবেই তা ইতিহাসের অংশ হয়ে যেত। কিন্তু আফগানদের হতাশ করেছে বেরসিক বৃষ্টি। যার ফলে ভেসে গেছে চতুর্থ দিনের খেলাও। সেই সঙ্গে নতুন ইতিহাস গড়ার দ্বারপ্রান্তে রয়েছে নিউজিল্যান্ড এবং আফগানিস্তান।

চতুর্থ দিনের খেলা পরিত্যক্ত হওয়ার পর সম্প্রচার প্রতিষ্ঠান বলছিল, সাত দিনে ১২০০ মিমি বৃষ্টি ঝরেছে। যে মাত্রায় বৃষ্টি পড়েছে, তাতে চতুর্থ দিনে খেলা গড়ানো পুরোপুরি অসম্ভব। সম্ভব হলে পঞ্চম দিনে ফিরে আসছি।

কিন্তু আবহাওয়ার পূর্বাভাস বিষয়ক পরিষেবা অ্যাকুওয়েদার বলছে, আগামীকাল শুক্রবার টেস্টের পঞ্চম ও শেষ দিনেও নয়ডায় বজ্রঝড় ও বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। সেটা হলে এশিয়া মহাদেশে ৯১ বছরের আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মতো কোনো টেস্ট ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হবে।

এশিয়ায় প্রথমবারের মতো টেস্ট অনুষ্ঠিত হয়েছে ১৯৩৩ সালে, মুম্বাইয়ের জিমখানা গ্রাউন্ডে মুখোমুখি হয়েছিল ভারত–ইংল্যান্ড। আয়তনে বিশ্বের সর্ববৃহৎ এই মহাদেশে সবশেষ টেস্ট ম্যাচটি হয়েছে রাওয়ালপিন্ডি ক্রিকেট স্টেডিয়ামে; যে ম্যাচে পাকিস্তানকে ৬ উইকেটে হারিয়ে তাদের হোয়াইওয়াশ করেছে বাংলাদেশ।

১৯৩৩ থেকে ২০২৪ এই ৯১ বছরে এশিয়ায় মোট ৭৩০টি টেস্ট হয়েছে। কিন্তু বৃষ্টির কারণে একটি বলও মাঠে না গড়ানোর ঘটনা কখনও ঘটেনি। ১৯৯৮ সালে পাকিস্তান–জিম্বাবুয়ের ফয়সালাবাদ টেস্টও পরিত্যক্ত হয়েছিল। তবে তা ঘন কুয়াশার কারণে।

১৪৭ বছরের আন্তর্জাতিক ক্রিকেট ইতিহাসে সব মিলিয়ে এখন পর্যন্ত ৭টি টেস্ট পরিত্যক্ত হয়েছে। পণ্ড হওয়া সর্বশেষ টেস্টের সঙ্গেও জড়িয়ে আছে নিউজিল্যান্ডের নাম। ১৯৯৮ সালে ডানেডিনে প্রবল বর্ষণে নিউজিল্যান্ড–ভারত ম্যাচ তৃতীয় দিনেই পরিত্যক্ত ঘোষণা করা হয়।

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) আফগানিস্তানের হোম ভেন্যু ভারতের নয়ডায় নির্ধারিত সময়ের ৩০ মিনিট আগে, অর্থাৎ বাংলাদেশ সময় সকাল ১০টায় আফগানিস্তান–নিউজিল্যান্ড ম্যাচ শুরু হওয়ার কথা ছিল। কিন্তু বুধবার মুষলধারে বৃষ্টি হওয়ায় মাঠ ভেজা ছিল। তাই আম্পায়াররা সকালে মাঠ পরিদর্শনের পরপরই চতুর্থ দিনের খেলা পরিত্যক্ত ঘোষণা করেন।

ভারতের রাজধানী দিল্লির অদূরে অবস্থিত শিল্পনগরী গ্রেটার নয়ডা। তবে সেখানকার স্পোর্টস কমপ্লেক্স মাঠে ভারতীয় দল এখনও কোনো ম্যাচ খেলেনি। নিরাপত্তা শঙ্কায় আফগানিস্তান নিজেদের দেশে আন্তর্জাতিক ম্যাচ খেলতে না পারায় ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) এই ভেন্যুতে তাদের খেলার সুযোগ করে দিয়েছে।

এর আগে সেখানে পাঁচটি ওয়ানডে ও ছয়টি টি–টোয়েন্টি খেলেছে আফগানিস্তান। কিন্তু এবার বৃষ্টির কারণে প্রথমবার টেস্ট খেলার সুযোগ হাতছাড়া হচ্ছে। নয়ডায় দুই সপ্তাহ ধরেই অবিরাম বৃষ্টি হচ্ছে। এর ফলে ভেজা মাঠ খেলার অনুপযোগী হয়ে পড়েছে।

এই ভেন্যুতে বিশ্বমানের সুযোগ সুবিধাও নেই, পয়োনিষ্কাশন ব্যবস্থাও ভালো নয়। মাঠ শুকাতে বৈদ্যুতিক ফ্যান ব্যবহার করতেও দেখা গেছে মাঠকর্মীদের। সেই দৃশ্য সামাজিক যোগাযোগমাধ্যমে হাস্যরসের সৃষ্টি করেছে। আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি) তো এরই মধ্যে জানিয়ে দিয়েছে, নয়ডায় তারা আর কখনও খেলতে চায় না।

জানা গেছে, পঞ্চম দিনের খেলা মাঠে না গড়ালে শ্রীলঙ্কার উদ্দেশে উড়াল দেবে নিউজিল্যান্ড দল। লঙ্কানদের বিপক্ষে কিউইরা এ মাসেই খেলবে দুটি টেস্ট। এরপর আগামী মাসে ভারতে ফিরে রোহিত শর্মা–বিরাট কোহলিদের বিপক্ষে খেলবে তিনটি টেস্ট।

আরটিভি/এসআর


মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশকে ‘মজা নিতে দিন’ বলে রোহিতের খোঁচা
বালুর ট্রাকে মিলল ২ কোটি টাকার ভারতীয় কাপড়
বাংলাদেশের সঙ্গে ভারত কেমন সম্পর্ক চায়, জানালেন জয়শঙ্কর
টেস্ট সিরিজ শুরুর আগেই ভারতে গেলেন তামিম