• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

অলিম্পিকের সময় তিনটি আক্রমণের চক্রান্ত ব্যর্থ হয়

ডয়েচে ভেলে

  ১৩ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৯
অলিম্পিক
সংগৃহীত

অলিম্পিক ও প্যারালিম্পিকে তিনবার আক্রমণের চক্রান্ত হয়েছিল। ফ্রান্স তা থামাতে পেরেছে বলে কর্তৃপক্ষ দাবি করেছে।

এর মধ্যে প্যারিসে একটি ইসরায়েলি সংস্থার উপর আক্রমণ এবং ফুটবল ম্যাচ চলার সময় একটি স্টেডিয়ামে হামলার পরিকল্পনা করা হয়েছিল বলে জানানো হয়েছে। এ ঘটনায় পাঁচজন সন্দেহভাজনকে আটক করা হয়েছে।

ফ্রান্সের সন্ত্রাসবিরোধী সরকারি আইনজীবী অলিভিয়ার ক্রিস্টেন রেডিও নেটওয়ার্ক ফ্রান্সইনফোকে জানিয়েছেন, গেমস চলাকালেই পাঁচজনকে আটক করা হয়। নিরাপত্তা ব্যবস্থাও বাড়ানো হয়। কর্তৃপক্ষ ২০২৪ সালে এখনো পর্যন্ত ৯৩৬টি বাড়িতে তল্লাশি চালিয়েছে। গতবছর চালিয়েছিল ১৫৩টি বাড়িতে।

সন্ত্রাসীদের পরিকল্পনা নিয়ে যা জানা গেছে ফ্রান্সের একটি স্টেডিয়াম আক্রমণের পরিকল্পনার কথা ফরাসি পুলিশ আগে জানিয়েছিল। তারা ১৮ বছর বয়সী এক যুবককে গ্রেপ্তারও করে। স্টেডিয়াম প্যারিস থেকে পাঁচশ কিলোমিটার দূরে এবং সেখানে গ্রুপ পর্যায়ের ফুটবল ম্যাচ খেলা হচ্ছিল।

ক্রিস্টেন জানিয়েছেন, প্যারিসে ইসরায়েলি প্রতিষ্ঠান বা প্রতিনিধিদের আক্রমণের পরিকল্পনা করা হয়েছিল। তিনি বলেছেন, কোনো নির্দিষ্ট ইসরায়েলি ব্যক্তিত্বকে টার্গেট করা হয়নি। তবে তিনি এই পরিকল্পনার কথা বিশদে জানাননি।

ক্রিস্টেন তৃতীয় একটি পরিকল্পনার কথা জানিয়েছেন। দক্ষিণপূর্ব ফ্রান্সে দুই ব্যক্তি এই পরিকল্পনা করেছিল। তিনি বলেছেন, ফ্রান্সে অলিম্পিকের সময় ইসরায়েল-হামাস লড়াই এবং ইউক্রেন যুদ্ধ চলছিল। সেসময়ই মূলত জেহাদিরা এই পরিকল্পনা করেছিল। তিনি জানিয়েছেন, যাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হয়েছে, তার মধ্যে ৮০ শতাংশই জেহাদি।

আরটিভি/এএইচ

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পদত্যাগ করলেন থিয়েরি অঁরি
২০৩৬ সালে অলিম্পিক আয়োজন করতে চায় ভারত
চীনকে পেছনে ফেলে প্যারিস অলিম্পিকের দলগত চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্র
পর্দা নামতে যাচ্ছে প্যারিস অলিম্পিকের, শীর্ষস্থান ধরে রাখার লড়াই চীনের