• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

ক্রিকেটে বিরল ঘটনার পুনরাবৃত্তি, বল না গড়িয়েই ম্যাচ শেষ

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১৩ সেপ্টেম্বর ২০২৪, ১৬:৪৬
সংগৃহীত ছবি

দীর্ঘ ২৬ বছর পর টেস্ট ক্রিকেটে বিরল ঘটনার পুনরাবৃত্তি হলো। কোনো বল না গড়িয়েই শেষ হলো আফগানিস্তান-নিউজিল্যান্ডের একমাত্র টেস্ট ম্যাচ।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) বৃষ্টির কারণে ভারতের গ্রেটার নয়ডা স্পোর্টস কমপ্লেক্সে অনুষ্ঠিত পাঁচ দিনের টেস্ট ম্যাচটি সমাপ্ত ঘোষণা করা হয়েছে।

সর্বশেষ ১৯৯৮ সালে নিউজিল্যান্ড-ভারতের ডানেডিন টেস্ট বৃষ্টির কারণে তৃতীয় দিনেই সমাপ্ত ঘোষণা করা হয়েছিল। এশিয়ায় টেস্ট খেলা শুরু হয় ১৯৩৩ সালে, এরপর থেকে আফগানিস্তান-নিউজিল্যান্ডের টেস্ট ম্যাচটিই প্রথম পরিত্যক্ত হলো। যুদ্ধ বা মহামারি বাদে টেস্ট ক্রিকেটে গোটা ম্যাচ পরিত্যক্ত হলো অষ্টমবার। এর মধ্যে তিনবারই দুই দলের একটি ছিল নিউজিল্যান্ড।

নিরাপত্তার কারণে আফগানিস্তানের সব হোম সিরিজ দেশের বাইরে অনুষ্ঠিত হয়। এ কারণে নিউজিল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টের ভেন্যু করা হয়েছিল ভারতের গ্রেটার নয়ডা স্পোর্টস কমপ্লেক্সকে। তবে দেশটিতে কয়েক সপ্তাহ ধরেই প্রবল বৃষ্টি ও স্টেডিয়ামের দুর্বল পয়োনিষ্কাশনব্যবস্থার কারণে এই মাঠে পুরো পাঁচ দিনেও ম্যাচটির টস করা সম্ভব হয়নি। ফলে ম্যাচটি সমাপ্ত ঘোষণা করা হয়েছে।

আফগানিস্তানের কোচ জোনাথন ট্রট বলেন, ‘বছরের এই সময়ে টেস্ট খেলা একটু জটিল। তবে খেলতে না পারায় আমরা হতাশ, বিশেষ করে যে পরিমাণ বৃষ্টি হয়েছে।’

নিউজিল্যান্ডের কোচ গ্যারি স্টিড বলেন, ‘তার দলের ক্রিকেটাররা এই কদিন হোটেলেই সময় কাটিয়েছেন, ‘হোটেলের হলওয়েতে প্রচুর ক্রিকেট হয়েছে। কিন্তু সবচেয়ে হতাশার ব্যপার হলো সামনের সপ্তাহে খেলার আগে আমরা প্রস্তুতির সুযোগই পাইনি।’

প্রসঙ্গত, আগামী ১৮ সেপ্টেম্বর শ্রীলঙ্কার বিপক্ষে শুরু হবে নিউজিল্যান্ডের পরবর্তী সিরিজ। অন্যদিকে, একই দিনে সংযুক্ত আরব আমিরাতে সফরকারী দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডের সিরিজ খেলবে আফগানিস্তান।

আরটিভি/এসএপি-টি

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সিলেটে প্রায় অর্ধকোটি টাকার ভারতীয় চিনি জব্দ
ভারতের বিপক্ষে প্রথম টেস্ট জয়ের লক্ষ্যে বৃহস্পতিবার মাঠে নামবে বাংলাদেশ
বাংলাদেশে পণ্য রপ্তানিতে বড় ধাক্কা খেলো ভারত 
ভারত শক্তিশালী হলেও প্রতি ম্যাচেই জয় চান শান্ত