• ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১
logo

দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে আফগানিস্তানের ইতিহাস

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:৩২
দক্ষিণ আফ্রিকা-আফগানিস্তান
ছবি-এএফপি

ক্রিকেটের তিন সংস্করণ মিলিয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এখনও জয়ের দেখা পায়নি আফগানিস্তান। সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালেও প্রোটিয়াদের কাছে বাজেভাবে হেরেছিল রশিদ-নবীরা। তবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচেই হারের বৃত্ত থেকে বেরিয়ে এসেছে আফগানিস্তান।

বুধবার (১৮ সেপ্টেম্বর) শারজায় আগে ব্যাট করতে নেমে মাত্র ১০৬ রানে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা। জবাব দিতে নেমে ২৬ ওভারে ৪ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় আফগানরা। সেই সঙ্গে ক্রিকেটের যেকোনো সংস্করণে প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকাকে হারানোর স্বাদ পেল আফগানরা।

সহজ লক্ষ্য তাড়া করতে নেমে প্রথম ওভারেই ফেরেন রহমানুল্লাহ গুরবাজ। দলীয় ১৫ রানে রহমত শাহও (৮) ফিরে গেলে চাপে পড়ে আফগানিস্তান। এরপর দেখে-শুনে খেলেছেন দুই আফগান ব্যাটসম্যান রিয়াজ হাসান ও হাশমতউল্লাহ শহীদি। দলীয় ৩৮ রানে ফিরে যান রিয়াজ (১৬)।

তবে অধিনায়ক হাশমতউল্লাহ ও আজমতউল্লাহ ওমরজাইকে নিয়ে আবার জুটি গড়েন। দলীয় ৬০ রানে হাশমতউল্লাহ ফিরলে ভাঙে এ জুটি। শেষ পর্যন্ত আজমতউল্লাহর ২৫ রান ও নাইবের অপরাজিত ৩৪ রানে ভর করে ২৪ ওভার এবং ৬ উইকেট হাতে থাকতেই জয় তুলে নেই আফগানিস্তান।

এর আগে ব্যাটিংয়ে নেমে ব্যাটিং বিপর্যয়ে পড়ে স্বাগতিকরা। এ দিন আফগানিস্তানকে শুরুতেই জয়ের ভিত গড়ে দেন দুই বোলার পেসার ফজলহক ফারুকি ও স্পিনার মোহাম্মদ গজনফর। এ দুজন মিলেই মূলত গুঁড়িয়ে দেন প্রোটিয়াদের টপ অর্ডার।

দক্ষিণ আফ্রিকা ৩৬ রান তুলতেই হারায় ৭ উইকেট। এরপর চেষ্টা করেও আর ম্যাচে ফিরতে পারেনি দক্ষিণ আফ্রিকা। শেষ পর্যন্ত ১০৬ রানে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা।

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
১৯ সেপ্টেম্বর: ইতিহাসের আজকের এই দিনে
১৮ সেপ্টেম্বর: ইতিহাসের আজকের এই দিনে
দেশের ইতিহাসে সর্বোচ্চ দামে স্বর্ণ
বিশ্ববাজারে স্বর্ণের দামে নতুন ইতিহাস, বাড়তে পারে দেশেও