• ঢাকা শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১
logo

ভারতকে হারাতে হলে যেসব রেকর্ড ভাঙতে হবে টাইগারদের

  ২১ সেপ্টেম্বর ২০২৪, ১৪:০২
বাংলাদেশ-ভারত
ছবি-এএফপি

ভারতের বিপক্ষে চেন্নাই টেস্টে পাহাড় সমান ৫১৫ রানের লক্ষ্য পেয়েছে বাংলাদেশ। এই রান তাড়া করতে বাংলাদেশের হাতে রয়েছে ১০ উইকেট এবং পুরো আড়াই দিন। সময় থাকলেও বাংলাদেশকে জিততে হলে টেস্ট ক্রিকেটের ইতিহাস এবং পুরোনো সব রেকর্ড ভেঙে ফেলতে হবে।

কারণ, চতুর্থ ইনিংসে ৫১৫ রান করা অনেকটাই অসম্ভব। টেস্ট ক্রিকেটের ইতিহাস তো এই কথাই বলে। এখনও পর্যন্ত চতুর্থ ইনিংসে ৪১৪ রান করে ম্যাচ জয়ের রেকর্ড রয়েছে। বাংলাদেশের লক্ষ্যটা আরও ১০০ রান বেশি।

২০০৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে চতুর্থ টেস্টে ৪১৮ রানের লক্ষ্য পেয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। জবাব দিতে নেমে ৩ উইকেটের জয় পেয়েছিল ক্যারিবিয়ানরা। যা টেস্ট ক্রিকেটের ইতিহাসে এখন পর্যন্ত সর্বোচ্চ রান তাড়া করা জয়। যেখানে ১০৪ রানের দুর্দান্ত ইনিংস খেলে ম্যাচসেরা হয়েছিলেন শিবনারায়ন চন্দরপাল।

দ্বিতীয় জয়টি দক্ষিণ আফ্রিকার। ২০০৮ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে পার্থ টেস্টে ৪১৪ রানের লক্ষ্য পেয়েছিল প্রোটিয়ারা। সেবার ৬ উইকেট হাতে থাকতেই জয় তুলে নিয়েছিল তারা। ১০৬ রানে অপরাজিত থেকে দলকে জিতিয়ে মাঠ ছেড়েছিল ডি ভিলিয়ার্স।

এই দুই ম্যাচের আগে প্রথমস্থান দখল করেছিল ১৯৭৬ সালের ভারত-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ। সেবার ৪০৩ রানের লক্ষ্য পেয়েছিল ভারত। জবাব দিতে নেমে ৬ উইকেটের বড় জয় পেয়েছিল ভারত।

শেষ ইনিংসে সেঞ্চুরি করেছিলেন সুনীল গাভাস্কার (১০২) এবং গুন্ডাপ্পা বিশ্বনাথ (১১২)। বর্তমানে এটি তৃতীয়স্থানে রয়েছে।

এর আগে ১৯৪৮ সালে লীডসে অস্ট্রেলিয়াকে ৪০৪ রানের লক্ষ্য দেয় ইংল্যান্ড। কিন্তু সেবার ৭ উইকেট হাতে থাকতেই জয় তুলে নেয় অজিরা। সেবার ওপেনিংয়ে ব্যাট করতে নেমে ১৮২ রানের ইনিংস খেলেছিলেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি ক্রিকেটার আর্থার মরিস।

অন্যদিকে তিনে ব্যাট করতে নেমে ১৭৩ রানের অপরাজিত থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন ডোনাল ব্র্যাডম্যান। তাদের এই জয় রয়েছে চতুর্থস্থানে।

সর্বোচ্চ রান তাড়া করে জয় পাওয়ায় পঞ্চম টেস্ট ম্যাচের ইতিহাসের সঙ্গে জড়িত রয়েছে বাংলাদেশ। ২০২১ সালে চট্টগ্রাম টেস্ট ওয়েস্ট ইন্ডিজকে ৩৯৫ রানের লক্ষ্য দিয়েছিল টাইগাররা। কিন্তু ৩ উইকেট হাতে থাকতেই জয় তুলে নেয় সফরকারীরা।

আর এই জয়ের অন্যতম নায়ক ছিলেন কাইল মায়ার্স। অপরাজিত ২১০ রানের ইনিংস খেলে দলকে জয় উপহার দেন এই বাঁহাতি ব্যাটার।

সুতরাং, চেন্নাই টেস্টে ভারতকে হারাতে হলে ভিন্ন কিছু করতে হবে বাংলাদেশি ব্যাটারদের। এখনও দেখা যাক, শেষ পর্যন্ত কত দূর এগোতে পারে শান্ত বাহিনী।

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তামিমকে হটিয়ে সিংহাসনে বসলেন মুশফিক
স্বর্ণের দামে বিশ্ব রেকর্ড, বাড়তে পারে দেশেও
ভালো শুরুর পর চার উইকেট হারিয়ে তৃতীয় দিন শেষ বাংলাদেশের
নেপাল থেকে বিদ্যুৎ আমদানি করবে বাংলাদেশ: জ্বালানি উপদেষ্টা