• ঢাকা বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১
logo

চোখ রাঙাচ্ছে কানপুরের উইকেট, টাইগারদের সম্ভাব্য একাদশ

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১৫:৪৮
বাংলাদেশ
ছবি-এএফপি

ভারতের বিপক্ষে দ্বিতীয় টেস্ট খেলতে কানপুরে পৌঁছেছে বাংলাদেশ দল। আজ (বুধবার) অনুশীলনও শুরু করেছে টাইগাররা। এই ম্যাচ জিতে সিরিজ বাঁচাতে চায় বাংলাদেশ। তবে মাঠে নামার আগে সফরকারীদের চিন্তার মূল কারণ কানপুরের গ্রিন পার্ক স্টেডিয়ামের উইকেট।

রোহিত-কোহলিরা ছাড়াও বাংলাদেশকে চ্যালেঞ্জ ছুড়ে দিতে পারে এখানকার উইকেট। কানপুরের পিচ সাধারণত লো ও স্লো টার্নার হয়ে থাকে। স্পিনাররা সুবিধা পাবেন তৃতীয় দিন থেকে। উত্তর প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশনের কিউরেটর শিভ কুমার অবশ্য জানিয়েছেন, আমরা দুটি উইকেট প্রস্তুত করেছি। চূড়ান্ত সিদ্ধান্ত কাল নেওয়া হবে।

জানা গেছে, পিচে কোনো ঘাস হয়তো থাকবে না। ঐতিহ্যগতভাবে গ্রিন পার্কের পিচ কালো মাটির। তাতে বাউন্স হয় নিচু এবং পানি ঢাললে দীর্ঘ সময় পর্যন্ত মাটির উপরিভাগ অটুট থাকে। যা ব্যাটারদের সুবিধা দিয়ে থাকে। তাই একপ্রকার নিশ্চিতভাবে বলা যেতেই পারে দ্বিতীয় টেস্টের একাদশের পরিবর্তন আনবে দুই দল।

সবশেষ ২০২১ সালে এই মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন স্পিনার নিয়ে ভারত মাঠে নেমেছিল।

তারা হলেন, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা ও অক্ষর প্যাটেল। এবার হয়তো ঘরের ছেলে কুলদীপ যাদবকে স্বাগতিকরা একজন ফাস্ট বোলারের জায়গায় একাদশে আনতে পারে।

অন্যদিকে বাংলাদেশও তিনজন পেসার থেকে একজনকে বসিয়ে, একজন স্পিনারকে একাদশে যোগ করতে পারে। যেখানে এগিয়ে আছেন তাইজুল ইসলাম। তবে টাইগারদের জন্য স্বস্তির খবর হলো, দ্বিতীয় টেস্টের জন্য পুরোপুরি ফিট রয়েছেন সাকিব। এই তথ্য নিশ্চিত করেছেন কোচ হাথুরুসিংহে।

আর সাকিব-তাইজুলদের সঙ্গে থাকবেন আরেক স্পিন অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। আর একাদশ থেকে বাদ পড়তে পারেন নাহিদ রানা। বলে গতি থাকলে উইকেট শিকারের দিক থেকে পিছিয়ে রয়েছেন এই তরুণ পেসার। তাছাড়া বড় কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই বললেই চলে।

উল্লেখ্য, আগামী ২৭ সেপ্টেম্বর থেকে শুরু হবে সিরিজের শেষ ও কানপুর টেস্ট। বাংলাদেশ সময় সকাল ১০টায় শুরু হবে ম্যাচটি।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ: সাদমান ইসলাম, জাকির হাসান, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মুমিনুল ইসলাম, মুশফিকুর রহিম, লিটন দাস (উইকেটরক্ষক), সাকিব আল হাসান, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ ও তাইজুল ইসলাম।

আরটিভি/এসএ

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
স্বাস্থ্য অধিদপ্তরকে জরুরি চিকিৎসা সামগ্রী প্রদান রেড ক্রিসেন্টের
বাংলাদেশের সঙ্গে ইতিবাচক সম্পর্ক অব্যাহত থাকবে, আশা জয়শঙ্করের
কানপুর টেস্টের আগে সুখবর পেলেন যে তিন ক্রিকেটার
বাংলাদেশের সংস্কার উদ্যোগে সহায়তা করবে আইএমএফ: জর্জিয়েভা