• ঢাকা শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১
logo

দর্শকদের ভোগান্তি দূর করতে বিসিবির নতুন পদক্ষেপ

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১৭:৪১
বিসিবি
ছবি- সংগৃহীত

বাংলাদেশ ক্রিকেটে টিকিট কালোবাজারির অভিযোগ অনেক পুরোনো। কারণ, বেশ আগে অনলাইন প্লাটফর্ম ও ব্যাংকের মাধ্যমে টিকিট বিক্রয় করা হলেও এখন বেশিরভাগ টিকিটই লাইনে দাঁড়িয়ে কাটতে হয়। মাঝে মধ্যে অনলাইনে কিছু টিকিট বিক্রয় করলেও পরিমাণ খুবই নগণ্য। লাইনে দাঁড়িয়েও অনেক সময় টিকিট পান না দর্শকরা।

তবে দর্শকদের এই ভোগান্তি থেকে রক্ষা করতে নতুন পদক্ষেপ নিতে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ম্যাচের প্রায় ৮০ শতাংশ টিকিট অনলাইনে বিক্রি করা কথা জানিয়েছেন বিসিবি সভাপতি ফারুক আহমেদ।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সংবাদ সম্মেলনে ফারুক আহমেদ বলেছেন, আগে খুব অল্প পরিমাণে অনলাইনে টিকিট পাওয়া যেত। এখন আমরা এটাকে ৭০-৮০ শতাংশই ডিজিটালাইজড করব, যতটা আমাদের জন্য উপযুক্ত হয়। প্রত্যেকটা টিকেটের হিসাব থাকবে আমাদের কাছে।

যারা অনলাইনে টিকিট কেনেন, তাদের ভোগান্তিও কম নয়। অনলাইনে কাটা টিকেটর কপি দেখিয়ে ম্যাচ শুরুর আগে লম্বা লাইনে দাঁড়িয়ে ক্রিকেটপ্রেমীদের কাগুজে টিকিট সংগ্রহ করতে হয়। দর্শকদের কথা চিন্তা করে টিকিটকে পুরো ডিজিটাল করার চিন্তা ভাবনা ক্রিকেট বোর্ডের।

এ ব্যাপারে সাবেক এই ক্রিকেটার বলেন, আমাদের যে ম্যাচগুলো হয়, কাগজের টিকেটে নিয়ন্ত্রণ করা কঠিন। আমরা টিকিটের ব্যাপারটা ডিজিটাল করতে যাচ্ছি। আন্তর্জাতিক ম্যাচ, বিপিএল সবকিছুতে এটা বোর্ডের রাজস্ব আয়ের ভালো উৎস হতে পারে বলে মনে করছেন পরিচালকরা।

তিনি আরও বলেন, সৌজন্যমূলক কিছু টিকিট আমাদের দিতে হয়। কিছু সংস্থা কাজ করে এ ব্যাপারে। তাদেরও কিছু দাবি থাকে। ক্রীড়া মন্ত্রণালয়, র‌্যাব, পুলিশ, যারা যারা থাকেন, তাদের কথা চিন্তা করেছি। সৌজন্যমূলক টিকিটগুলো শনাক্ত করতে কিউআর কোড দেওয়া থাকবে। কোনটা সৌজন্যমূলক, কোনটা রাজস্ব টিকিট, সেটা যেন বুঝতে পারি, সেই ব্যবস্থা আমরা নিতে যাচ্ছি।

আগামী মাসের মাঝামাঝি বাংলাদেশ সফরে আসবে দক্ষিণ আফ্রিকা। ওই সিরিজ দিয়েই টিকিট ডিজিটালাইজেশনের চিন্তাভাবনা ফারুকের, সামনে দুটি টেস্ট ম্যাচ আছে। পাইলট প্রজেক্ট হবে এই সিরিজ। বেশি টিকিট করা লাগবে না। টেস্টে বেশি দর্শক হয় না। টিকিট ব্যবস্থাপনা কেমন হতে পারে, সেটা নিয়ে আলোচনা করব।

উল্লেখ্য, আগামী ১৬ অক্টোবর বাংলাদেশে আসবে দক্ষিণ আফ্রিকা। এক দিনের বিশ্রাম শেষে প্রোটিয়ারা অনুশীলন করবে ১৮,১৯ ও ২০ অক্টোবর। মিরপুরে সিরিজের প্রথম টেস্ট শুরু ২১ অক্টোবর। সিরিজের দ্বিতীয় টেস্ট চট্টগ্রামে, শুরু ২৯ অক্টোবর।

আরটিভি/ এসআর

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অন্তর্বর্তী সরকার যেসব পদক্ষেপ নিয়েছে, জাতিসংঘে জানালেন ড. ইউনূস
প্রত্ন নিদর্শনের জায়গা বেদখলে কঠোর পদক্ষেপ নেওয়া হবে: আসিফ নজরুল
ভারতীয় দর্শকদের মারধরে হাসপাতালে ‘টাইগার রবি’
জলবায়ু পদক্ষেপে বৈশ্বিক কাঠামোর আমূল পরিবর্তন চান ড. ইউনূস