• ঢাকা রোববার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৪ আশ্বিন ১৪৩১
logo

ক্লাব ফুটবল বিশ্বকাপের দিনক্ষণ চূড়ান্ত করল ফিফা

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১৬:৫৭
ক্লাব ফুটবল বিশ্বকাপ
ছবি- সংগৃহীত

আগামী বছর যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে ক্লাব ফুটবল বিশ্বকাপের ২১তম আসর। প্রথমবারের মতো ৩২টি দল নিয়ে মাঠে গড়াবে এই টুর্নামেন্ট। যার জন্য ১২টি ভেন্যু চূড়ান্ত করেছে ফিফা। আগামী ১৫ জুন পর্দা উঠবে টুর্নামেন্টটির এবং ১৩ জুলাই অনুষ্ঠিত হবে ফাইনাল। শিরোপার লড়াইয়ের জন্য যুক্তরাষ্ট্রের নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়ামকে বেছে নিয়েছে ফিফা।

রোববার (২৯ সেপ্টেম্বর) এক বিবৃতিতে এই তথ্য নিশ্চিত করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা (ফিফা)

আগামী ডিসেম্বরে টুর্নামেন্টের ড্র অনুষ্ঠিত হবে। দুটি কোয়ালিফায়ারের নাম আসা এখনও বাকি। একটি আসার কথা দক্ষিণ আমেরিকা থেকে আরেকটি যুক্তরাষ্ট্রের। টুর্নামেন্টে এবারই প্রথম ৩২টি ক্লাব ৮টি গ্রুপে ভাগ হয়ে খেলবে। প্রতিটি গ্রুপে থাকবে ৪টি দল।

মেটলাইফ ছাড়াও ভেন্যু হিসেবে থাকছে মার্ডিডিজ বেঞ্জ স্টেডিয়াম (আটলান্টা), ব্যাংক অব আমেরিকা স্টেডিয়াম (নর্থ ক্যারোলিনা), টিকিউএল স্টেডিয়াম (সিনসিনাটি), রোজ বোল স্টেডিয়াম (লস অ্যাঞ্জেলস), হার্ড রক স্টেডিয়াম (মায়ামি), জিওডিস পার্ক (টেনেসি), ক্যাম্পিং ওয়ার্ল্ড স্টেডিয়াম (ফ্লোরিডা), ইন্টার অ্যান্ড কো স্টেডিয়াম (ওরলান্ডো), লিঙ্কন ফিনানসিয়াল ফিল্ড (ফিলাডেলফিয়া), লুমেন ফিল্ড (সিয়াটল) ও অডি ফিল্ড (ওয়াশিংটন ডিসি)।

বড় পরিসরের এই টুর্নামেন্ট আয়োজন করতে গিয়ে অবশ্য ভীষণ সমালোচনার শিকার হয়েছে ফিফা। বিশেষ করে অন্যান্য ফুটবল সংস্থার পক্ষ থেকে। তার মধ্যে ফিফপ্রো ও পেশাদার ফুটবলারদের সংগঠনও আছে। তাদের মূল উদ্বেগ ঠাসা ফুটবল সূচি এবং ম্যাচ বেড়ে যাওয়ায়।

প্রিমিয়ার লিগ তো এই টুর্নামেন্টের সময় সূচি নিয়ে প্রশ্নও তুলেছে। বিশেষ করে গ্রীষ্মের উইন্ডো নিয়ে। যেটা সাধারণত আন্তর্জাতিক উইন্ডোর জন্য ব্যবহৃত হয়ে থাকে।

কিন্তু এত সমালোচনার পরেও ইনফান্তিনো এই টুর্নামেন্টকে সবুজ সংকেত দিয়েছেন। পাশাপাশি এনেছেন বিভিন্ন পরিবর্তন। এর আগে ২০২৩ সালে টুর্নামেন্টটি সাতটি ক্লাব নিয়ে আয়োজিত হয়েছিল। যেখানে ব্রাজিলিয়ান ক্লাব ফ্লুমিনেন্সকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ম্যানচেস্টার সিটি।

আরটিভি/এমএসআর-টি


মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্বকাপ শুরুর আগেই বাংলাদেশকে বাস্তবতা দেখাল শ্রীলঙ্কা
টিভিতে আজকের খেলা
বিশ্বকাপ বাছাইয়ের জন্য শক্তিশালী দল ঘোষণা ব্রাজিলের
উয়েফা থেকে কঠিন শাস্তি পেল বার্সেলোনা