• ঢাকা মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১
logo

বাফুফে সভাপতি হওয়ার দৌঁড়ে এগিয়ে কে? 

আরটিভি নিউজ

  ০১ অক্টোবর ২০২৪, ০৪:২৯
বাফুফে সভাপতি হওয়ার দৌঁড়ে এগিয়ে কে? 
ফাইল ছবি

ঘনিয়ে আসছে বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) নির্বাচন। দিন যতই যাচ্ছে, তীব্র হচ্ছে আলোচনা- দেশের ফুটবলে বিরাজমান দীর্ঘদিনের অচলায়তন ভাঙার চ্যালেঞ্জ নিতে সক্ষম কে? কে হতে পারেন বাংলাদেশের ফুটবলের যোগ্য কাণ্ডারি।

এখনও পর্যন্ত প্রার্থী হিসাবে ঘোষণা না রাখলেও বাংলাদেশ ফুটবল ফেডারেশনের নতুন সভাপতি হিসেবে বারবার উঠছে পেশাদার সংগঠক ইমরুল হাসানের নাম। তার প্রতিদ্বন্দ্বী হিসেবে শোনা যাচ্ছে খেয়ালি ও বিতর্কিত সংগঠক তরফদার রুহুল আমিন ও প্রভাবশালী ব্যবসায়ী আব্দুল আউয়াল মিন্টু তনয় তাবিথ আউয়ালের নাম। আসন্ন নির্বাচনে প্রার্থী হওয়ার ঘোষণা দিয়ে রেখেছেন তরফদার ও তাবিথ উভয়েই।

অবশ্য এরই মধ্যে বিগত সরকারের হর্তাকর্তাদের সঙ্গে ঘনিষ্ঠতার সূত্র ধরে তরফদার রুহুল আমিনকে গ্রেপ্তারের দাবি জানিয়েছে ফ্যাসিবাদ বিরোধী ছাত্র জনতা। ফলশ্রুতিতে বাফুফের সভাপতি হওয়ার দৌঁড়ে শেষ পর্যন্ত তিনি টিকে থাকেন কি না, তা নিয়েই তৈরি হয়েছে সংশয়। আসন্ন নির্বাচনে তাই দেশের ক্লাব ফুটবলে সাফল্যের বিচারে আধিপত্য বিস্তার করা বসুন্ধরা কিংস সভাপতি ইমরুল হাসানের সঙ্গে তাবিথ আউয়ালেরই মূল লড়াই হতে যাচ্ছে বলে ক্রীড়ামহলে চাউর আছে।

অন্যদিকে সোমবারের (৩০ সেপ্টেম্বর) মধ্যে ১৩৯ জনের মনোনীত কাউন্সিলরদের নাম ক্লাব, জেলা ফুটবল এসোসিয়েশন ও সংস্থাগুলো কর্তৃক বাফুফের কাছে স্ব স্ব সংগঠনের প্রতিনিধির নাম প্রেরণ করার কথা।

সূত্রমতে, কেউ কেউ দাবি করছে কাউন্সিলরদের সংখ্যা এবার হবে মোট ১৪৩। অভিযোগ উঠেছে, বাফুফে কর্তৃক সারা দেশে সংস্থাগুলোর কাছে আইনি মোতাবেক পত্র প্রদান না করে পছন্দমতো ব্যক্তিকে বিভিন্ন সংস্থার কাউন্সিলর করে আনার জন্য জোর চেষ্টা চালানো হচ্ছে। একটি প্রভাবশালী পক্ষ সেই কাজটি করছে। গেল দিনে বাফুফে কার্যালয়েও সেই চিত্র দেখা গেছে। যারা মূলত এই মুহূর্তে বাফুফের দাপ্তরিক কাজগুলো করছেন, তারাই এই প্রক্রিয়ার সাথে যুক্ত আছেন, তেমনটা দাবি করেছেন বাফুফে কার্যালয়ে আগত সংগঠকেরা। যাদের অনেকেই কাউন্সিলর, কিংবা কাউন্সিলর হতে চান। এই ইস্যুতে গত ২৯ সেপ্টেম্বর বাফুফে কর্মকর্তাদের সঙ্গে আগত অভিলাষী কাউন্সিলরদের হাতাহাতির ঘটনাও ঘটে।

উল্লেখ্য, আগামী ২৬ অক্টোবর বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) নির্বাচন। ১৪৩ জন কাউন্সিলরের ভোটেই নির্বাচিত হবে বাফুফে কার্যনির্বাহী কমিটি।

লক্ষ্যনীয় বিষয় হলো, কাউন্সিলর হিসাবে দেশের অধিকাংশ পর্যায়ে তখনকার সময়ের ক্ষমতাসীন দল আওয়ামী লীগ অধ্যুষিত ব্যক্তিবর্গ ছিলেন। এখন অনেক কাউন্সিলরই গা-ঢাকা আছেন। যার কারণে একটি পক্ষ সেই সুযোগ নিতে চাচ্ছে। নতুন নতুন কাউন্সিলরের নাম বাড়ছে। হাতে হাতেও কৌশলে দেওয়া হচ্ছে বাফুফে কর্তৃক চূড়ান্ত হওয়া কয়েকজন কাউন্সিলরের তালিকা। যার ফলে ধরে নেওয়া হচ্ছে যে, কাজী সালাহউদ্দীনের বিগত সময়ের প্যানেলই তাবিথ আউয়ালের সম্ভাব্য অনাগত প্যানেল। দু-একটি ব্যতিক্রম ছাড়া এ বিষয়টি এখন দেশের ফুটবল অঙ্গনে ওপেন সিক্রেট।

বিশ্বস্ত সূত্র দাবি করছে যে, তাবিথ আউয়ালের সঙ্গে কাজী সালাহউদ্দীনের উষ্ণ সম্পর্ক থাকায় এমনটি ঘটেছে। কেউ কেউ বলছেন, তাবিথ সভাপতি হতে পারলে সালাহউদ্দীনের বিগত সময়ের দুর্নীতি নিয়ে সোচ্চার থাকবেন না!

পরিপ্রেক্ষিত বিবেচনায় সঙ্গত কারণেই তাবিথ আউয়াল শেষ মুহূর্তে বর্তমান সরকার ও ছাত্র সমাজের আস্থা ও বিশ্বাস হারাতে পারেন বলে মনে করার সুযোগ তৈরি হয়েছে। কারণ, তিনি কাজী সালাহউদ্দীনের বিগত সময়ের প্যানেল নিয়েই কাজ করছেন বলে গুঞ্জন আছে।

বাংলাদেশের ফুটবল নিয়ে দেশের জনমানুষ স্বপ্ন দেখেও আশাহত। এক সময় আবাহনী ও মোহামেডানের ফুটবল যুদ্ধ সারাদেশে ছড়িয়ে পড়লেও প্রচলিত আছে যে, বাফুফে সঠিকভাবে দেশের ফুটবলকে পরিচালনা করতে পারেনি। দক্ষ, পেশাদার ও সৎ নেতৃত্বের অভাবে সাফ ফুটবলে ধারাবাহিক সাফল্য পায়নি বাংলাদেশ; এশিয়ায় জায়গা করে নেয়া তো সুদূর পরাহত।

প্রাসঙ্গিক বিবেচনায় গেল অর্ধযুগে এশিয়ান ক্লাব চ্যাম্পিয়নশীপে টানা অংশ নিয়ে বসুন্ধরা কিংস নিজেদের নামটি এশিয়ার উঁচু স্তরে নিয়ে যেতে পেরেছে। এমন কি সর্বকালের সেরা ক্রিস্টিয়ানো রোনালদোর আল নাসরের সাথেও এক-দুই বছরে সাক্ষাৎ তথা প্রতিদ্বন্দ্বিতা হতে পারে বসুন্ধরা কিংসের। সেই ক্লাবটির অদম্য সত্তা ও নেতা ইমরুল হাসান বাফুফের সভাপতি হলে মন্দ হয় না- এমনটা মনে করছেন জাতীয় দলের বর্তমান ও সাবেক খেলোয়াড়েরা। যদিও তা নাম প্রকাশ না করার শর্তে। কারণ, তাদের কেউ কেউ আসন্ন নির্বাচনের কাউন্সিলরও।

সার্বিক প্রেক্ষাপটের আদ্যপান্ত জানান দিচ্ছে, নির্বাচন থেকে পুনরায় সরে যেতে বাধ্য হতে পারেন তরফদার রুহুল আমিন। লড়াইটা শেষ মুহূর্তে হবে তাবিথ আউয়াল বনাম ইমরুল হাসান। ইমরুল হাসানের মত পেশাদার সংগঠকের সঙ্গে তাবিথের লড়াইটা কেমন হবে, তা সময়ই বলে দেবে। তবে, অতীত সাক্ষ্য দিচ্ছে, বাফুফে নির্বাচনে সহ সভাপতির লড়াইয়েই হেরে বসেছিলেন তাবিথ।

আরটিভি/এসএইচএম

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শাবিপ্রবি ছাত্রলীগ সভাপতি গ্রেপ্তার
নোবিপ্রবি ডিবেটিং সোসাইটির সভাপতি মুবদি, সম্পাদক রিন্তি 
তরফদারে বিস্মিত কাউন্সিলররা, লড়াই ইমরুল ও তাবিথের মধ্যে 
বিএফইউজের সভাপতি রুহুল আমিন গাজী আর নেই