• ঢাকা রোববার, ০৬ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১
logo

চিলি ও পেরুর বিপক্ষে মাঠে নামার আগে মহাবিপদে ব্রাজিল

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ০৬ অক্টোবর ২০২৪, ১৮:২৭
ব্রাজিল
ছবি-এএফপি

গত কয়েক বছর থেকেই নিজেদেরকে হারিয়ে খুঁজছেন ব্রাজিলিয়ান ফুটবলাররা। যার ফলে ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ে কঠিন পরিস্থিতির সামনে দাঁড়িয়ে ব্রাজিল। ৮ ম্যাচের ৪ টিতেই হারতে হয়েছে ভিনি-রদ্রিগোদের। যা তাদের বিশ্বকাপ বাছাইয়ের ইতিহাসে সবচেয়ে বাজে পারফরম্যান্স।

পরিসংখ্যান অনুসারে ২০০৩ থেকে ২০২২ সালের মধ্যে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে ৭১ ম্যাচ খেলে মাত্র ৫টিতে হেরেছিল ব্রাজিল। কিন্তু এবার ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ে ৮ ম্যাচ খেলেই ৪ হার। চলতি মাসে আরও দুটি ম্যাচ খেলবে সেলেসাওরা।

যেখানে তাদের প্রতিপক্ষ চিলি এবং পেরু। গুরুত্বপূর্ণ এই ম্যাচের আগে বড় দুঃসংবাদ পেয়েছে ব্রাজিল। ক্লাবের হয়ে খেলতে গিয়ে ইনজুরিতে পড়েছেন দলের সেরা দুই তারকা ফুটবলার অ্যালিসন বেকার এবং ভিনিসিয়ুস জুনিয়র।

টেবিলে টপার লিভারপুল গুরুত্বপূর্ণ ম্যাচে ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে মাঠে নামে। এই ম্যাচের শেষ মুহূর্তে এসে ইনজুরিতে পড়েন ব্রাজিলিয়ান গোলরক্ষক অ্যালিসন বেকার। ম্যাচের ৭৯তম মিনিটে ফিজিওর সাহায্য নিয়ে খুঁড়িয়ে খুঁড়িয়ে মাঠ ছাড়েন তিনি।

পরবর্তীতে ক্লাবের পক্ষ থেকে জানানো হয়েছে, হ্যামস্ট্রিংয়ের চোটে পড়েছেন তিনি। ব্রাজিলের হয়ে বিশ্বকাপ বাছাইপর্বের পরের দুই ম্যাচে যে অ্যালিসনের থাকা হচ্ছে না সেটাও একপ্রকার নিশ্চিত। তার পরিবর্তে মাঠে নামবে আরেক তারকা গোলরক্ষক এদারসন।

ম্যাচ শেষে কনফারেন্সে লিভারপুলের কোচ আর্নে স্লট জানিয়েছেন, বেশ লম্বা সময়ের জন্যই মাঠের বাইরে থাকতে হবে অ্যালিসন বেকারকে। তিনি বলেন, আমরা জানি যখন একজন খেলোয়াড় এভাবে মাঠ ছেড়ে যায় তখন এর অর্থ কী হতে পারে। এর সাধারণ অর্থ সে ব্রাজিল স্কোয়াডে থাকছে না আর আন্তর্জাতিক বিরতির পর প্রথম ম্যাচেও তাকে আমি আশা করছি না।

একইদিনে ব্রাজিলের দুশ্চিন্তা আরও বাড়িয়ে দিয়েছেন রিয়াল মাদ্রিদের তারকা ফুটবলার ভিনিসিয়ুস জুনিয়র। যিনি এবারের সম্ভাব্য ব্যালন ডি’অরজয়ী। স্প্যানিশ লা লিগায় ভিয়ারিয়ালের বিপক্ষে ম্যাচের ৭৯তম মিনিটে কাঁধে চোট পান এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড। তার চোট কতটা গুরুতর সেটি এখনও নিশ্চিত হওয়া যায়নি।

ম্যাচ শেষে আনচেলত্তি জানিয়েছেন, তার কাঁধে বেশ ব্যথা আছে। পরীক্ষা করানোর পর বোঝা যাবে এই ব্রাজিলিয়ানের চোটের অবস্থা।

নেইমারের ইনজুরির পর ভিনি কাঁধে ওঠে দলকে জেতানোর গুরু দায়িত্ব। তাই এই তারকা ফুটবলারের ইনজুরি গুরুত্বর হলে মহাবিপদে পড়বে ব্রাজিল। কারণ, চিলি এবং পেরুর বিপক্ষে বড় কিছু করতে হবে সেলেসাওদের। নাহলে বিশ্বকাপে বাছাইয়ে আরও তলানিতে নামবে পাঁচবারের চ্যাম্পিয়নরা।

২০২৬ বিশ্বকাপ বাছাইয়ে এখনও পর্যন্ত ৮টি ম্যাচ খেলেছে ব্রাজিল। যেখানে ৪ ম্যাচেই হেরেছে তারা। এতে ৩ জয় আর একটিতে ড্র করে ১০ পয়েন্ট নিয়ে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাই পর্বে পঞ্চম স্থানে রয়েছে ভিনি-রদ্রিগোরা।

উল্লেখ্য, আগামী ১১ অক্টোবর বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে সকাল ৬টায় ব্রাজিলের প্রতিপক্ষ চিলি। ব্রাজিল পরের ম্যাচটি খেলবে ১৬ অক্টোবর সকাল ৬টা ৪৫ মিনিটে। সেই ম্যাচে ব্রাজিলের প্রতিপক্ষে পেরু।

আরটিভি/ এমএসআর

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পাকিস্তানকে হারিয়ে বিশ্বকাপে ঘুরে দাঁড়াল ভারতের মেয়েরা
ভারতের বিপক্ষে লড়াকু পুঁজি পাকিস্তানের
ফাইনাল ম্যাচে রোববার ব্রাজিলের মুখোমুখি আর্জেন্টিনা
বাংলাদেশকে চ্যালেঞ্জিং লক্ষ্য দিল ইংল্যান্ড