• ঢাকা রোববার, ১৩ অক্টোবর ২০২৪, ২৯ আশ্বিন ১৪৩১
logo

বরিশালের অপারগতায় গ্লোবাল সুপার লিগে রংপুর রাইডার্স

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ০৮ অক্টোবর ২০২৪, ১৩:৫২
গ্লোবাল সুপার লিগ
ছবি- সংগৃহীত

বিশ্বের বিভিন্ন দেশের ফ্র্যাঞ্চাইজি লিগের চ্যাম্পিয়ন দলগুলোকে নিয়ে ২০০৮ সালে শুরু হয় চ্যাম্পিয়ন্স লিগ টি-টোয়েন্টি। কিন্তু ২০১৪ সালের পর আর মাঠে গড়াতে পারেনি টুর্নামেন্টটি। তবে আবারও আলোর মুখ দেখতে যাচ্ছে এমন একটি টুর্নামেন্ট। পাঁচটি ফ্র্যাঞ্চাইজি দলকে নিয়ে এই আসর আয়োজনের ঘোষণা দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট।

চলতি বছরের ২৬ নভেম্বর থেকে মাঠে গড়াতে পারে এই ফ্র্যাঞ্চাইজি লিগটি। যার নাম দেওয়া হয়েছে গ্লোবাল সুপার লিগ। আর সেখানে অংশ নিতে যাচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) গত আসরের সেমিফাইনালিস্ট রংপুর রাইডার্স।

সোমবার (৭ অক্টোবর) এই তথ্য নিশ্চিত করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি ফারুক আহমেদ।

মিরপুরে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে ফারুক আহমদে বলেন, গ্লোবাল সুপার লিগ, পাঁচ দল নিয়ে খেলা হবে এবং ৫টা দেশ বাংলাদেশ, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া থেকে আসবে। আমাদেরকে যাওয়ার প্রস্তাব দিয়েছে। প্রথমে গত বছরের বিপিএল চ্যাম্পিয়ন ফরচুন বরিশালকে প্রস্তাব দিয়েছে। তারা যেতে অপরাগতা জানিয়েছে। তারপর আমরা আরেকটা সেমিফাইনালিস্ট দলকে দায়িত্ব দিয়েছি, তারা যাবে যদি সব কিছু ঠিক থাকে।

নাম জানতে চাওয়া হলে তিনি বলেন, গত আসরের সেমিফাইনালিস্ট রংপুর রাইডার্স, তাদের যাওয়ার সম্ভাবনা আছে।

পাঁচটি দেশের বিভিন্ন দল এই প্রতিযোগিতায় অংশ নিচ্ছে। যা এরই মধ্যে আইসিসি স্বীকৃতি পেয়েছে। পাঁচটি দলের একটি হতে যাচ্ছে বাংলাদেশের। শুরুতে বিসিবি বরিশালকে গ্লোবাল সুপার লিগ খেলার প্রস্তাব দিয়েছিল। কিন্তু তারা খেলতে চায় না। রানার্স-আপ কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মালিকও লাপাত্তা।

এ কারণে বিপিএলের তৃতীয় দল রংপুর রাইডার্সকে খেলার প্রস্তাব দিয়েছে বিসিবি। তারাই এই প্রস্তাব লুফে নিয়েছে।

২০১৪ সালের আসরে অংশ নিয়েছিল ভারতের তিনটি দল- অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার দুটি করে এবং নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের একটি করে। ওই আসরের ফাইনালে কলকাতা নাইট রাইডার্সকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ধোনির চেন্নাই সুপার কিংস।

এবার ভারতেরও এই প্রতিযোগিতায় খেলার কথা ছিল। কিন্তু তারা পিছু হটেছে। এবারের টুর্নামেন্টে সর্বমোট ১১টি ম্যাচ হবে। গ্রুপ পর্বে প্রতিটি দল চারটি করে ম্যাচ খেলবে। এরপর পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দলকে নিয়ে অনুষ্ঠিত হবে ফাইনাল।

জানা গেছে, সবগুলো ম্যাচই হবে গায়ানার প্রোভিডেন্স স্টেডিয়ামে। টুর্নামেন্টে স্বাগতিক হিসেবে খেলবে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের দল গায়ানা আমাজন ওয়ারিয়র্স।

আরটিভি/ এমএসআর

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বেরোবির সম্মাননা স্মারক প্রত্যাখ্যান করলেন উপদেষ্টা নাহিদ
নতজানু পররাষ্ট্রনীতিতে বিশ্বাস করে না অন্তর্বর্তী সরকার: উপদেষ্টা নাহিদ
বরিশালে আবুল হাসানাতসহ ১৪ জনের বিরুদ্ধে হত্যা মামলা
ভূমি অফিসের নিজ কক্ষে সার্ভেয়ারের মরদেহ উদ্ধার