• ঢাকা বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১
logo

মেসির রেকর্ডের দিনে বলিভিয়াকে ৬ গোলে ভাসাল আর্জেন্টিনা

আরটিভি নিউজ

  ১৬ অক্টোবর ২০২৪, ১০:৫৪
মেসিময় দিনে বলিভিয়াকে ৬ গোলে ভাসালো আর্জেন্টিনা
ছবি: সংগৃহীত

দীর্ঘদিন ধরেই ইউরোপীয় ফুটবলের বাইরে লিওনেল মেসি। বয়স পেরিয়েছে ৩৭। কিন্তু এ বয়সেও কেন আর্জেন্টিনার প্রাণভোমরা তিনি, আবারও প্রমাণ করলেন সেটা।

বুড়ো হাড়ের ভেলকিতে করলেন চমৎকার হ্যাটট্রিক। অ্যাসিস্ট করলেন আরও দুই গোলে। সব মিলিয়ে দাপুটে পারফরম্যান্সে আর্জেন্টিনাকে বিশাল এক জয় এনে দিলেন বিশ্বকাপজয়ী এ ফুটবল কিংবদন্তি। বলিভিয়ার বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে আর্জেন্টিনা জিতলো ৬-০ ব্যবধানে। সেইসঙ্গে বিশ্ব ফুটবলের ১৫২ বছরের ইতিহাসে নতুন রেকর্ডও গড়লেন মেসি। সবচেয়ে বেশি গোলে অবদান রাখা ফুটবলার এখন তিনি।

ঘরের মাঠে মেসি খেলতে নেমেছিলেন প্রায় এক বছর পর। দিনের হিসেবে ৩৩৪ দিন। এর মধ্যে কদিন আগে চোটেও পড়েছিলেন। কিন্তু মাঠের ফুটবলে তার ছিটেফোঁটাও বোঝা গেলো না, পুরো ম্যাচজুড়ে মেসিকে মনে হলো টগবগে এক তরুণ।

বুয়েনস এইরেসের মনুমেন্তালে অনুষ্ঠিত ম্যাচের দুই অর্ধেই সমান তিনটি করে গোল করে আর্জেন্টিনা। ১৯তম মিনিটে আর্জেন্টিনাকে প্রথম আনন্দের উপলক্ষ এনে দেন মেসি। লাউতারো মার্টিনেজের পাস থেকে বল নিয়ে দৌড়ে যান বলিভিয়ার বক্সে। গোলরক্ষককে ওয়ান টু ওয়ান পরিস্থিতিতে পেয়ে কোনোরকম ভুল করলেন না মেসি।

৪৩ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে আর্জেন্টিনা। এই গোলেও অবদান মেসির। তার বাড়ানো পাসে ডান পায়ের টোকায় বল জালে পাঠান লাউতারো মার্টিনেজ।

প্রথমার্ধে যোগ করা সময়ে আরও এক গোলের যোগান দেন মেসি। এবার হুলিয়ান আলভারেজকে দূরপাল্লার শটে বল বুঝিয়ে দেন আর্জেন্টাইন দলপতি। ডান পায়ের শটে গোল করেন অ্যাটলেটিকো মাদ্রিদ স্ট্রাইকার।

দ্বিতীয়ার্ধে ৬৯ মিনিটে নাহুয়েল মলিনার পাস থেকে দলের চতুর্থ গোলটি করেন থিয়াগো আলমাদা। স্কোর ৪-০। এ অবস্থাতেই এগিয়ে যাচ্ছিল ম্যাচ। কিন্তু শেষের ১০ মিনিটে আবারও জ্বলে উঠলেন মেসি। ৮৪ এবং ৮৬; দুই মিনিটের ব্যবধানে দুই গোল করে হ্যাটট্রিক করে ফেলেন এই কিংবদন্তি।

নিজের দ্বিতীয় গোলটি করেন বাঁ পাশের পোস্ট দিয়ে বল জালে পাঠিয়ে। দুই মিনিট পর হ্যাটট্রিক করেন বাঁ পায়ের শটে।

ফুটবলের ইতিহাসে সবচেয়ে বেশি গোলে অবদান এখন মেসির। ১৮৭২ সালে ফিফার হিসেবে প্রথম অফিসিয়াল ম্যাচ খেলেছিল স্কটল্যান্ড এবং ইংল্যান্ড। সেই থেকে ফুটবল দুনিয়া পার করেছে ১৫২ বছর। আর আজকের আর্জেন্টিনা-বলিভিয়া ম্যাচের মধ্য দিয়ে গোল অবদানের ক্ষেত্রে আগের সব রেকর্ড ভেঙে দিলেন মেসি। ক্যারিয়ারে এখন তার গোলসংখ্যা ৮৪৬ আর অ্যাসিস্ট ৩৭৭টি। সবমিলিয়ে এখন পর্যন্ত ১ হাজার ২২৩ গোলে অবদান রেখেছেন আর্জেন্টাইন এই মহাতারকা। অফিসিয়াল ম্যাচের হিসেবে এটিই সর্বোচ্চ।

মেসিময় দিনে ৬-০ গোলের বিশাল জয় নিশ্চিত করেছে আর্জেন্টিনা। সব মিলিয়ে বিশ্বকাপ বাছাইপর্বে এখন পর্যন্ত ১০ ম্যাচে ২২ পয়েন্ট নিয়ে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে শীর্ষেই আছে আর্জেন্টিনা। এদিকে চিলিকে ৪-০ গোলে হারিয়ে সমান ম্যাচে ১৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে কলম্বিয়া।

আরটিভি/এসএইচএম

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর প্রসঙ্গে যা বললেন মেসি
স্বতন্ত্র মেডিকেল টেকনোলজি-ফার্মেসি পরিদপ্তর গঠনের দাবি
বৃষ্টি ভেজা মাঠে লিড নিয়েও জিততে পারল না আর্জেন্টিনা
দলের সঙ্গে যোগ দিয়েছেন মেসি, তবুও বিপাকে আর্জেন্টিনা