• ঢাকা বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১
logo

ভারতকে ৩-১ গোলে হারিয়ে সেমিফাইনালে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২৩ অক্টোবর ২০২৪, ২০:১৫

ভারতকে ৩-১ গোলে হারিয়ে সাফ নারী চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে উঠেছে বাংলাদেশ। নেপালের কাঠমান্ডুতে অনুষ্ঠিত টুর্নামেন্টের ‘এ’ গ্রুপে দুই ম্যাচে চার পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন ও ভারত তিন পয়েন্ট নিয়ে রানার্সআপ। এক পয়েন্ট পাওয়া পাকিস্তানের মেয়েদের বিদায় নিতে হয়েছে।

গ্রুপপর্বে নিজেদের প্রথম ম্যাচে অপ্রত্যাশিতভাবে পাকিস্তানের সঙ্গে ১-১ গোলে ড্র করে বাংলাদেশ। ফলে ‘এ’ গ্রুপ থেকে সেমিফাইনালে খেলা কিছুটা শঙ্কায় পড়ে সাবিনা খাতুন-রূপনা চাকমারা। তবে ভারতের বিপক্ষে গ্রুপে নিজেদের দ্বিতীয় ও শেষ ম্যাচে দুর্ধর্ষ পারফরম্যান্স করে বাংলাদেশের মেয়েরা। প্রতিবেশী দেশটিকে ৩-১ গোলে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে গতবারের চ্যাম্পিয়নরা।

বুধবার (২৩ অক্টোবর) কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে বল দখল, গতি কিংবা আক্রমণ; বাংলাদেশের মেয়েদের সঙ্গে কিছুতেই কুলিয়ে উঠতে পারেনি ভারতের নারী ফুটবলাররা। পুরো ম্যাচেই বাংলাদেশ দুর্দান্ত পারফরম্যান্স করেছে। দুই পরিবর্তন নিয়ে খেলতে নামে বর্তমান চ্যাম্পিয়নরা। ফেরানো হয় মারিয়া মান্দা ও মাসুরা পারভিনকে। তাতেই যেন খেলার ধার বেড়ে যায়। আক্রমণের ঢেউ তুলে ভারতকে দিশেহারা করে ফেলেন তহুরা-শামসুন্নাহাররা। প্রথমার্ধেই ৩-১ গোলে এগিয়ে যায় বাংলাদেশ।

খেলার ১৯ মিনিটে প্রথমবারের মতো সাফে খেলতে আসা আফিইদা খন্দকারের গোলে এগিয়ে যায় বাংলাদেশ। ২৮ মিনিটের মাথায় ঋতুপর্নার ক্রসে দলের ব্যবধান বাড়ান তহুরা খাতুন। দলের তৃতীয় গোলটিও আসে তার পা থেকে। ৪২ মিনিটে বক্সের ভেতর থেকে শামসুন্নাহার সিনিয়রের পাসে বাইরে থেকে তহুরার দুর্দান্ত শট জালে আশ্রয় নেয়। গোলকিপার ঝাঁপিয়েও বলের নাগাল পাননি। ৪৩ মিনিটের মাথায় গোলরক্ষক রূপনা চাকমার ভুলে একটি গোল পরিশোধ করে ভারত। দূরপাল্লার একটি শট গোলরক্ষকের হাত ফসকে যাওয়া বলে হেড দিয়ে জালে পাঠান ভারতীয় অধিনায়ক বালা দেবী।

বিরতির পর দুই দলেরই আক্রমণের ধার কিছুটা কমে যায়। ভারত গোলের কয়েকটি সুযোগ পায়। প্রতিবারই বাধা হয়ে দাড়ান গোলরক্ষক রূপনা চাকমা। দ্বিতীয়ার্ধে কোনো দলই আর গোল পায়নি। ৩-১ স্কোরলাইন ধরে রেখে বাংলাদেশ সেমিফাইনাল নিশ্চিত করে।

আরটিভি-ডিসিএনই

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
'টসে শিরোপা' জানতেন না বাংলাদেশের অধিনায়ক