• ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
logo

মুশফিক ও শান্তর দুর্দান্ত ব্যাটিংয়ে শ্রীলঙ্কাকে উড়িয়ে দিলো বাংলাদেশ

প্রকাশ : ১৩ মার্চ ২০২৪, ১৪:০২ | আপডেট : ১৩ মার্চ ২০২৪, ২২:৩২

বাংলাদেশ
ছবি-সংগৃহীত

ছয় উইকেটের জয় বাংলাদেশের

২২:১৫, মার্চ ১৩

শেষ পর্যন্ত মুশফিকের ৮৪ বলে ৭৩ রান এবং শান্তর ১২৯ বলে অপরাজিত ১২২ রানের ইনিংসে ভর করে ৭ বল এবং ছয় উইকেট হাতে থাকতেই জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদেশ।

শান্তর দুর্দান্ত সেঞ্চুরি

২১:৩৫, মার্চ ১৩

ইনিংসে দ্বিতীয় বলে ব্যাট করতে নামেন নাজমুল হাসান শান্ত। এদিন আশা যাওয়ার মিছিলে লিটন-সৌম্যরা যোগ দিতে যখন ব্যস্ত ছিলেন, তখন নিজেকে বেশ শান্ত রাখেন টাইগার অধিনায়ক। দুর্দান্ত ব্যাটিংয়ে ১০৮ বলে সেঞ্চুরি তুলে নেন শান্ত।

মুশফিকের ফিফটি

২১:৩৫, মার্চ ১৩

নিয়ন্ত্রিত ব্যাটিংযে ৫৯ বলে নিজের ফিফটি তুলে নেন মুশফিক। অন্যদিকে সেঞ্চুরির দ্বারপ্রান্তে পৌঁছে যান শান্ত।

শান্ত-মুশফিকের ১০০ রানের জুটি

২১:৩১, মার্চ ১৩

মাহমুদউল্লাহর আউটের পর শান্তকে সঙ্গ দেন মুশফিকুর রহিম। দুজনের ব্যাটে ভর করে জয়ের পথে এগিয়ে যেতে থাকে বাংলাদেশ। ১১৭ বলে ১০০ রানের জুটি গড়ে এই দুই ব্যাটার।

অধিনায়ক শান্তর ফিফটি

২০:২৭, মার্চ ১৩

মাহমুদউল্লাহ ৩৭ রানে আউট হলেও নিয়ন্ত্রিত ব্যাটিংয়ে ৫২ বলে নিজের ফিফটি তুলে নেন শান্ত। তাকে যোগ্য সঙ্গ দেন অভিজ্ঞ মুশফিকুর রহিম।

ফিফটির আক্ষেপ মাহমুদউল্লাহর

২০:০০, মার্চ ১৩

তিন উইকেট হারিয়ে দল যখন বিপদে, তখন শান্তকে সঙ্গে নিয়ে রান তুলতে থাকেন অভিজ্ঞ মাহমুদউল্লাহ রিয়াদ। তবে ১৩ রানের আক্ষেপ নিয়ে আউট হন তিনি। ৩৭ বলে ৩৭ রান করে কুমারার বলে ক্যাচ আউট হন এই ডান হাতি ব্যাটার।

ব্যর্থ হয়ে ফিরলেন হৃদয়ও

১৯:১০, মার্চ ১৩

এদিন ব্যাট হাতে আলো ছড়াতে পারেননি তাওহীত হৃদয়ও। ৮ বলে ৩ রান করে সাজঘরে ফেরেন তিনি। দলীয় ২৩ রানে তিন উইকেট হারায় টাইগাররা।

লিটনের পর সৌম্যর বিদায়
১৮:৫৫, মার্চ ১৩

লিটনের পর পিচে থিতু হতে পারেননি আরেক ওপেনার সৌম্য সরকারও। ৯ বলে ৩ রান করে ভুল শট খেলে ক্যাচ আউট হন তিনি। এতে দলীয় ১৪ রানে ২ উইকেট হারিয়ে চাপে পড়ে টাইগাররা।

প্রথম বলেই সাজঘরে ফিরলেন লিটন

১৮:৪৪, মার্চ ১৩

জবাব দিতে নেমে শুরুতেই হোঁচট খায় টাইগাররা। ইনিংসে প্রথম বলেই মাদুশানকার বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন লিটন কুমার দাস।

২৫৬ রানের লক্ষ্য পেল টাইগাররা

১৮:০৯, মার্চ ১৩

১৫ বলে ৮ রান করে আউট হন প্রামোদ মাদুশান। ৪৯তম ওভারে দিলশান শূন্য রানে আউট হলে ২৫৫ রানে অলআউট হয় লঙ্কানরা।

লিয়ানাগেকে ফিরিয়ে শরিফুলের আঘাত

১৭:৫৩, মার্চ ১৩

মেন্ডিসের আউটের পর এক প্রান্ত থেকে একাই লড়াই করে যাচ্ছিল জানিথ লিয়ানাগে। ৬৮ বলে ৬৭ রানের দায়িত্বশীলি ইনিংস খেলেন তিনি। ৪৭ তম ওভারে শরিফুলের বলে আউট হন এই লঙ্কান ব্যাটার।

তাসকিনের তৃতীয় শিকার

১৭:৩৬, মার্চ ১৩

৪১তম ওভারে হাসানাঙ্গাকে ফিরিয়ে নিজের দ্বিতীয় উইকেট তুলে নেন তাসকিন। এক ওভার পরেই থিকশানাকে সাজঘরে ফেরান এই টাইগার পেসার। এতে ৪ রানের ব্যবধানে দুই উইকেট হারিয়ে চাপে পড়ে লঙ্কানরা।

তাসকিনের দ্বিতীয় শিকার

১৭:২৬, মার্চ ১৩

মেন্ডিসের আউটের পর পিচে এসে টি-টোয়েন্টি মেজাজে ব্যাট চালাতে থাকেন ওয়েনিন্দু হাসানাঙ্গা। তবে ইনিংস বড় করতে পারেননি তিনি। ১৪ বলে ১৩ রান করে তাসকিনের দ্বিতীয় শিকার হন হাসানাঙ্গা।

জানিথ লিয়ানাগের ফিফটি
১৭:২৩, মার্চ ১৩

ষষ্ঠ উইকেটে ব্যাটিংয়ে এসে দ্রুত রান তুলতে থাকেন জানিথ লিয়ানাগে। ৫০ বলে ফিফটি তুলে নেন এই ডান হাতি ব্যাটার।

তাসকিনের প্রথম শিকার মেন্ডিস
১৭:০৮, মার্চ ১৩

লিয়ানাগে এবং মেন্ডিস জুটি বড় সংগ্রহের দিকে এগিয়ে যেতে থাকে শ্রীলঙ্কা। ৩৭তম ওভারে মেন্ডিসকে ফিরিয়ে টাইগারদের খেলায় ফেরান পেসার তাসকিন আহমেদ। ৭৫ বলে ৫৯ রানের ইনিংস খেলেন মেন্ডিস।

কুশল মেন্ডিসের ফিফটি
১৬:৪৯, মার্চ ১৩

দলের বাকিরা যখন ইনিংস লম্বা করতে ব্যর্থ হচ্ছে, তখন এক প্রান্ত আগলে রেখে রান তুলতে থাকেন কুশল মেন্ডিস। ৬৭ বলে নিজের ফিফটি তুলে নেন এই লঙ্কান অধিনায়ক। তাকে যোগ্য সঙ্গ দেন জানিথ লিয়ানাগে।

মিরাজের প্রথম শিকার

১৬:২৫, মার্চ ১৩

তিন উইকেট হারিয়ে দল যখন চাপে, তখন চারিথ আসালাঙ্কাকে সঙ্গে নিয়ে রান তুলতে থাকেন অধিনায়ক কুশল মেন্ডিস। তবে ইনিংস বড় করতে পারেনি আসালাঙ্কা। ৩৭ বলে ১৮ রান করে ২৬তম মিরাজের বলে বোল্ড আউট হন তিনি। এতে দলীয় ১২৮ রানে ৪ উইকেট হারায় লঙ্কানরা।

শ্রীলঙ্কার ১০০

১৬: ০১, মার্চ ১৩

ইনিংসের ১৯তম ওভারে তাসকিনকে ফিরিয়েছিলেন শান্ত। এই পেসারের দ্বিতীয় বলে বাউন্ডারি হাঁকিয়ে দলীয় ১০০ রান পূরণ করেছেন আভিস্কা ফার্নান্ডো।

এর আগে, প্রথম ৫০ রান ৪০ বলে পেরিয়েছিল লঙ্কানরা, এবার পরের ৫০-এ লাগল ৭২ বল।

তানজিমের তৃতীয় শিকার

১৫: ৩৫, মার্চ ১৩

পরপর ৩ ওভারে তানজিমের ৩ উইকেট! তরুণ এই পেসারের সর্বশেষ শিকার সামারাবিক্রমা। তানজিমের ভেতরে ঢোকা ডেলিভারিতে ফ্লিক করতে চেয়েছিলেন সামারাবিক্রমা। তবে তাতে সফল হয়নি। ব্যাটের কানায় লেগে উল্টো উইকেটের পেছনে গেছে। সেখানে ডান দিকে ডাইভ দিয়ে দারুণ এক ক্যাচ নিয়েছেন মুশফিক। ফলে ১৩ রানের মধ্যে ৩ উইকেট হারাল শ্রীলঙ্কা।

ফের তানজিমের আঘাত

১৫: ২৫, মার্চ ১৩

ক্যাচ নেওয়ার পর সৌম্য সরকারও হতবাক হয়েছিলেন। গালিতে অপ্রত্যাশিত এক ক্যাচ নিয়েছেন এই ওপেনার। তানজিমের শর্ট ডেলিভারিতে পুল করতে গিয়ে ফাঁদে পড়েছেন লঙ্কান ওপেনার। তবে একটু তাড়াতাড়ি শট খেলায় ব্যাটের কানায় লেগে তা সৌম্যর হাতে গিয়েছে।

পরপর ২ ওভারে দুই ওপেনারকে ফেরালেন এই পেসার। ২৮ বলে ৩৬ রানে থামলেন নিশাঙ্কা।

অবশেষে ব্রেকথ্রু

১৫: ১৮, মার্চ ১৩

নিজের প্রথম ওভারেই বেশ আঁটসাঁট বোলিং করেছেন তানজিম। এরপর অফ-স্টাম্পের বাইরে কিছুটা চেষ্টা করেছিলেন। তাতে ব্যাট ছুড়েছিলেন আভিস্কা। উইকেটের পেছনে ভুল করেননি মুশি। সহজেই লঙ্কান ওপেনারকে মুঠোবন্দি করেছেন। এতে প্রথম পাওয়ারপ্লের ১ বল বাকি থাকতে উইকেট খুইয়েছে সফরকারীরা।

এবার স্পিন...

১৫: ১২, মার্চ ১৩

নিজের প্রথম ওভারে বেশ খরুচে বোলিং করেছেন শরিফুল। তাই অনুমিতভাবেই তাকে সরিয়ে স্পিনে আস্থা রাখতে চেয়েছেন টাইগার দলপতি। প্রথমবার আক্রমণে তাইজুল ইসলাম। তবে তার প্রথম ওভারে দ্বিতীয় ডেলিভারিতেই স্লগ করে ছক্কা মেরেছেন নিশাঙ্কা। তবে পরের ৪ বলে এসেছে ১ রান।

৯ ওভারে ৬৮/০

শ্রীলঙ্কার ৫০

১৫: ০৫, মার্চ ১৩

৬ দশমিক ৪ ওভারে ৫০ পেরিয়ে গেছে শ্রীলঙ্কা। প্রথম স্পেলে ৪ ওভারে শেষে ৩১ রান দিয়েছেন শরিফুল।

এবার তাসকিনের মেডেন

১৪: ৫৩, মার্চ ১৩

নিজের ব্যক্তিগত প্রথম ওভারে বেশ এলোমেলো ছিলেন তাসকিন। কিন্তু পরের ওভারে আক্রমণে এসেই ভেলকি দেখালেন। এই পেসার থেকে কোনো সুযোগই পাননি আভিস্কা ফার্নান্ডো। এই ওপেনারকে চাপে রেখে ইনিংসের প্রথম মেডেন তুলে নিয়েছেন টাইগার স্পিডস্টার। তবে মাঝের ওভারে চাপে জিইয়ে রাখতে পারেননি শরিফুল।

৪ ওভারে শ্রীলঙ্কা ২১/০

এলোমেলো তাসকিন

১৪: ৪১, মার্চ ১৩

ইনিংসের প্রথম ওভারে মাত্র ২ রান খরচায় বেশ ভালো শুরুটা করেছিলেন শরিফুল। তবে শুরুটা মোটেও ভালো হয়নি তাসকিনের। নিজের ব্যক্তিগত প্রথম ওভারে লাইন বা লেংথ—কোনোটিই ঠিক করতে পারেননি তিনি। তার এই ওভারে থেকে সফরকারীরা তুলেছে ১২ রান।

২ ওভারে ১৪/০

‘২৮৬’

১৪: ৩১, মার্চ ১৩

এটি জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম ইনিংসে জয়ীয় দলের গড় স্কোর।

সাগরিকায় ২৯ ম্যাচের মধ্যে আগে ব্যাটিং করা দল ১১ বার জিতেছে, বিপরীতে ১৭ বার হেরেছে।

পিচ রিপোর্ট

১৪: ২৪, মার্চ ১৩

রাসেল আরনল্ড বলছেন, উইকেট সিলেটের টি-টোয়েন্টি সিরিজের উইকেটের মতই। পিচে ঘাস আছে, বেশ শক্তও। তাই স্বাভাবিকভাবেই ব্যাটিং নিয়েছে লঙ্কানরা।

শ্রীলঙ্কা একাদশ

১৪: ১৮, মার্চ ১৩

চোট কাটিয়ে লঙ্কান স্কোয়াডে ফিরেছেন পাতুম নিশাঙ্কা, লাহিরু কুমারা। দুজনই আছেন প্রথম ওয়ানডের সেরা একাদশে।

শ্রীলঙ্কা একাদশ : আভিস্কা ফার্নান্ডো, পাতুম নিশাঙ্কা, কুশল মেন্ডিস (অধিনায়ক), সাদিরা সামারাবিক্রমা, চারিত আসালাঙ্কা (সহ-অধিনায়ক), জানিত লিয়ানাগে, ওয়ানিন্দু হাসারাঙ্গা, মহীশ তিকশানা, দিলশান মাদুশঙ্কা, প্রমোদ মাদুশান ও লাহিরু কুমারা।

একাদশে নেই ফিজ

১৪: ১০, মার্চ ১৩

নিউজিল্যান্ডের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে একাদশ থেকে এই ম্যাচে তিনটি পরিবর্তন এসেছে। এনামুল, রিশাদ ও মোস্তাফিজের জায়গায় মাহমুদউল্লাহ, তাসকিন ও তাইজুল একাদশে এসেছেন।

বাংলাদেশ একাদশ : নাজমুল হোসেন (অধিনায়ক), লিটন দাস, মুশফিকুর রহিম, তাওহিদ হৃদয়, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, শরীফুল ইসলাম, তাসকিন আহমেদ, মাহমুদউল্লাহ ও তানজিম হাসান।

বাংলাদেশের সাফল্য...

১৪:০৮, মার্চ ১৩

ওয়ানডেতে শ্রীলঙ্কার সঙ্গে ৯টি সিরিজের মধ্যে মাত্র একটিতেই জিতেছে লাল-সবুজেরা। সেটিই দুই দলের সবশেষ মুখোমুখি লড়াই। সেবার ঘরের মাঠে ২-১ ব্যবধানে জিতেছিল বাংলাদেশ। অন্য ৯টি সিরিজের দুটি ড্র।

লঙ্কানদের বিপক্ষে বাংলাদেশের ওয়ানডে পরিসংখ্যান খুব একটা সুখকর নয়। এখন পর্যন্ত ৫৪টি ওয়ানডে ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-শ্রীলঙ্কা। এর মধ্যে টাইগাররা ১০টিতে এবং লঙ্কানরা ৪২টি জিতেছে। দুটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে।

টস

১৪:০৫, মার্চ ১৩

তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ।

এর আগে, তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ২-১ ব্যবধানে হেরে যায় টাইগাররা। তাই তো ঘরের মাঠে লঙ্কানদের বিপক্ষে ওয়ানডেতে ভালো কিছু করার প্রত্যয় লাল-সবুজের প্রতিনিধিদের।

স্বাগতম

১৩:৫৫, মার্চ ১৩

সবাইকে স্বাগতম আরটিভির লাইভ স্কোর আপডেটে। ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটিতে কিছুক্ষণ পর মাঠে নামবে বাংলাদেশ। স্থানীয় সময় বেলা আড়াইটায় মাঠে নামবে টাইগার।

মন্তব্য করুন

Radhuni
    আরও
    • লাইভ স্কোর আপডেট এর পাঠক প্রিয়