• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

বন্যাদুর্গত জেলায় কৃষিসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল

আরটিভি নিউজ

  ২২ আগস্ট ২০২৪, ১৭:৫২
বন্যা দুর্গত জেলাগুলোতে কৃষিসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল
ছবি : সংগৃহীত

ভারী বর্ষণ ও ভারতের উজানের ঢলে স্মরণকালের ভয়াবহ বন্যার কবলে পড়েছে ফেনী, নোয়াখালী ও কুমিল্লাসহ দেশের আটটি জেলা। দুর্গত এলাকাগুলোতে জনগণের সার্বিক সহযোগিতায় কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন সব দপ্তর, সংস্থা ও প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে।

বৃহস্পতিবার (২২ আগস্ট) কৃষি মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা প্রকাশ করা হয়েছে।

এ ছাড়া আকস্মিক এ বন্যা পরিস্থিতিতে দুর্গত উত্তর-পূর্বাঞ্চলের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রে কন্ট্রোল রুম খোলা হয়েছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) পক্ষ থেকে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডেরও উত্তর-পূর্বাঞ্চলের দপ্তরগুলোর সব কর্মকর্তা ও কর্মচারীর ছুটি বাতিল করা হয়েছে। ছুটি বাতিল করা হয়েছে সংশ্লিষ্ট এলাকার অভ্যন্তরীণ নদীবন্দর ও দপ্তরের কর্মকর্তা-কর্মচারীদেরও।

বন্যাকবলিত অঞ্চলের জনগণের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা ও ক্ষতিগ্রস্ত টাওয়ার মেরামতের জন্য সংশ্লিষ্ট এলাকার ডাক, টেলিযোগাযোগ বিভাগের আওতাধীন বিভিন্ন দপ্তর ও সংস্থার কর্মকর্তা-কর্মচারীদের ছুটিও বাতিল করা হয়েছে।

এদিকে বৃহস্পতিবার (২২ আগস্ট) দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কে এম আলী রেজা জানিয়েছেন, চলমান বন্যায় দেশের ৮টি জেলার ৩৫৭টি ইউনিয়ন ক্ষতিগ্রস্ত হয়েছে। পানিবন্দি হয়ে পড়েছে ৪ লাখ ৪০ হাজার ৮৪০টি পরিবার। মোট ক্ষতিগ্রস্ত ২৯ লাখ ৪ হাজার ৯৬৪ জন। এখন পর্যন্ত মারা গেছেন দুজন। তাদের একজন ফেনীতে, অন্যজন ব্রাহ্মণবাড়িয়ায়।

তিনি আরও জানিয়েছেন, ফেনী, কুমিল্লা, নোয়াখালী, ব্রাহ্মণবাড়িয়া, চট্টগ্রাম, খাগড়াছড়ি, মৌলভীবাজার ও হবিগঞ্জ- দেশের এই আটটি জেলার বন্যা পরিস্থিতির চরম অবনতি হয়েছে। বন্যা দুর্গতদের নিরাপদে রাখতে এখন পর্যন্ত এক হাজার ৫৩৪টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এসব আশ্রয়কেন্দ্রে ৭৫ হাজারের বেশি মানুষ আশ্রয় নিয়েছেন।

মন্তব্য করুন

Radhuni
  • বাংলাদেশ এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভোলায় পুলিশের ২ ওসিসহ ৪ কর্মকর্তা বদলি
তিন দিন যেসব বিভাগে ভারী বৃষ্টির সম্ভাবনা
চাকরিতে নিয়োগে আবেদন ফি বাতিলের আহ্বান হাসনাতের
আগস্টের বন্যায় সাড়ে ৯ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত, ৭৪ জনের প্রাণহানি