• ঢাকা মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১
logo

‘সড়ক নিরাপত্তা আইন’ নামে নতুন আইন প্রণয়নের দাবি নিসচার

আরটিভি নিউজ

  ০১ অক্টোবর ২০২৪, ১৮:১০
সংগৃহীত
ছবি: সংগৃহীত

সড়ক দুর্ঘটনামুক্ত বাংলাদেশ গড়তে ‘সড়ক নিরাপত্তা আইন’ নামে নতুন একটি আইন প্রণয়নের দাবি জানিয়েছে নিরাপদ সড়ক চাই (নিসচা) সংগঠন। এ ছাড়াও সড়ক সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়ের সচিবদের সমন্বয়ে রোড সেফটি অথরিটি গঠন করার আহ্বান জানিয়েছে সংগঠনটি। মঙ্গলবার (১ অক্টোবর) রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান নিসচার চেয়ারম্যান ও সাবেক চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, ২০১৮ সালে শিক্ষার্থীদের আন্দোলনের ফলে তৎকালীন সরকার 'সড়ক পরিবহন আইন-২০১৮' নামে একটি আইন পাস করলেও আইনটি আজও পুরোপুরি বাস্তবায়ন হয়নি এবং আইনটিতে সড়ক ব্যবহারকারীদের নিরাপত্তার বিষয়টি উপেক্ষিত। বারবার সরকারকে অনুরোধ করেছিলাম আইনটির নামকরণ 'সড়ক পরিবহন ও সড়ক নিরাপত্তা আইন' করা হোক। দুঃখের বিষয় দুষ্টচক্রের চাপে শেষ পর্যন্ত নিরাপত্তা কথাটি রাখা হয়নি।

তিনি বলেন, বর্তমান সরকারের কাছে 'সড়ক নিরাপত্তা আইন' নামে একটি নতুন আইন প্রণয়নের জোর দাবি জানাচ্ছি। যে আইনে মানুষের জীবনের নিরাপত্তা নিশ্চিত হবে। এ ছাড়া দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে 'রোড সেফটি ইউনিট' গঠন করতে হবে।

কর্মসূচির মধ্যে রয়েছে, ফ্রি হেলমেট বিতরণ, সড়কে যানবাহনে চলাচলের জন্য করণীয় শীর্ষক সচেতনতামূলক লিফলেট বিতরণ, ভবিষ্যত প্রজন্মকে সড়ক ব্যবহারে সচেতন করতে 'শিক্ষার্থী' সমাবেশ, যারা স্বেচ্ছাশ্রম দিতে চায় এমন সড়ক যোদ্ধাদের মাঝে সেফটি জ্যাকেট বিতরণ, মোটর শ্রমিকদের মাঝে সেফটি জ্যাকেট বিতরণ, রাস্তায় যানবাহন চলাচলে এবং পথচারী পারাপারে 'স্পিড ব্রেকার'ও 'জেব্রা ক্রসিং' এ রং করণ, যানজট নিরসনে ট্রাফিক ক্যাম্পেইন, সড়ক নিরাপত্তা ইস্যুতে সংবাদ সম্মেলন, শিক্ষথীদের মাঝে শিক্ষা উপকরণ প্রদান, সড়ক নিরাপত্তা সংক্রান্ত শিক্ষার্থী প্রশিক্ষণ কর্মশালা, শিক্ষক প্রশিক্ষণ কর্মশালা, অভিভাবক সমাবেশ, চালক প্রশিক্ষণ কর্মশালা, গোলটেবিল বৈঠক, রোডক্রাশে আহত ও নিহত পরিবারের মাঝে সাধ্যমত সহায়তা প্রদান, পরিবহন মালিক-শ্রমিক সংগঠনের নেতাদের সঙ্গে মতবিনিময়, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে নিহতদের আত্মার মাগফেরাত কামনায় দোয়ার আয়োজন।

আরটিভি /এএ/এআর

মন্তব্য করুন

Radhuni
  • রাজধানী এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সরকারি চাকরিতে প্রবেশের বয়স বাড়ানোর দাবিতে রাজপথে ইলিয়াস কাঞ্চন
জুরিবোর্ড থেকে সরে দাঁড়ালেন ইলিয়াস কাঞ্চন
ফেসবুক লাইভে এসে ‘গোপন তথ্য’ ফাঁস করলেন ইলিয়াস কাঞ্চন!
সরকারি বিনিয়োগ ছাড়া চলচ্চিত্রাঙ্গনে সংস্কার সম্ভব না: ইলিয়াস কাঞ্চন