• ঢাকা বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১
logo

বিজিবি ও আনসার সদস্যদের মধ্যে ধস্তাধস্তি

হিলি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ৩১ জুলাই ২০২৪, ২৩:২৬
ছবি : আরটিভি

দিনাজপুরের হিলি ইমিগ্রেশন চেকপোস্টে ভারতীয় পাসপোর্টধারী যাত্রীর অবৈধ মালামাল আটককে কেন্দ্র করে সীমান্তের বিজিবি ও কাস্টমসের আনসার সদস্যদের মধ্যে ধস্তাধস্তির ঘটনা ঘটেছে। আনসার সদস্যকে কাস্টমস অফিস থেকে তুলে নিয়ে ৩ ঘণ্টা আটকে রাখার অভিযোগ বিজিবির বিরুদ্ধে। সিসিটিভি ফুটেজ পর্যালোচনা শেষে বিজিবি কর্মকর্তা বলছেন দুই বাহিনীর মধ্যে সামান্য ভুল বোঝাবুঝি হয়েছে। তবে আনসার কর্মকর্তা বলছেন এমন অনাকাঙ্ক্ষিত ঘটনা কখনোই কাম্য নয়।

বুধবার (৩১ জুলাই) বেলা আড়াইটায় একজন ভারতীয় পাসপোর্টধারী যাত্রী ভারত থেকে বিপুল পরিমাণ কসমেটিকস, শাড়ি কাপড়সহ বিভিন্ন মালামাল নিয়ে বাংলাদেশে ঢোকেন। এ সময় জিরো পয়েন্ট গেটের সামনে মালামালগুলো আটক করে কাস্টমস চেকিং অফিসে নিয়ে আসার সময় সীমান্তের জিরো পয়েন্টে বিজিবি ও আনসার সদস্যদের মধ্যে কথা কাটাকাটি হয়।

একপর্যায়ে নায়েক সুবেদার একরামুলের নেতৃত্বে বেশ কয়েকজন বিজিবি সদস্য কাস্টমসের চেকিং রুমে প্রবেশ করে পরিতোষ চন্দ্র ও ফরিদ হোসেনকে প্রথমে কলার ধরে, পরে চ্যাংদোলা করে জিরোপয়েন্ট বিজিবি পোস্টে তুলে নিয়ে জিরোপয়েন্ট গেটের গোল ঘরে আটকে রাখা হয়।

পরে খবর পেয়ে কাস্টমস সহকারী কমিশনার নার্গিস পারভীন ঘটনাস্থলে ছুটে আসেন। এর পরপরই উপস্থিত হন জয়পুরহাট ২০ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল নাহিদ নেওয়াজ।

এ সময় উদ্ভূত পরিস্থিতি নিয়ে কাস্টমস ও বিজিবি কর্মকর্তাদের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়। এসময় সিসিটিভির ফুটেজ ঘণ্টারও বেশি সময় ধরে পর্যালোচনা করা হয় এবং অভিযুক্ত বিজিবি ও আনসার সদস্যদের সঙ্গে ঘটনার সূত্রপাত নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। আটক করে রাখা দুই আনসার সদস্যদের প্রায় তিন ঘণ্টা পর কর্মকর্তাদের সামনে হাজির করা হয়।

এ বিষয়ে হাকিমপুর উপজেলা আনসার কমান্ডার মেহেরুন নেছা বলেন, দুপুরে সংবাদ পাই কাস্টমসে কর্মরত দুইজন আনসার সদস্যকে বিজিবি সদস্যরা তুলে নিয়ে গেছে এবং হেনস্তার ঘটনাও ঘটেছে। সিসি ফুটেজ দেখে আমরা খুব মর্মাহত। তবে দুই বাহিনীর মধ্যে এমন ঘটনা কখনো কাম্য নয়, ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

এ বিষয়ে কর্মরত আনসার সদস্যরা বলেন, আমরা শুধু মালামালগুলো কাস্টমসে নেওয়ার জন্য বিজিবির সহযোগিতা চেয়েছিলাম। কাস্টমসের বিজিবি সদস্যরা উত্তেজিত হয়ে কেন এমন করল আমরা মর্মাহত।

এ বিষয়ে কাস্টমসে রাজস্ব কর্মকর্তা মোস্তফা কামাল পাশা বলেন, আনসার সদস্যরা কাস্টমসের ব্যাগেজ রুমে পাসপোর্টধারী যাত্রীদের সহযোগিতায় কাজ করে থাকেন। আজকে আনসার সদস্যরা কাস্টমসের কর্মকর্তাদের সঙ্গে জিরো পয়েন্ট গেটে যান ভারত থেকে বাংলাদেশে ঢোকা ভারতীয় এক পাসপোর্টধারী যাত্রীর মালামাল আনার জন্য। এ সময় বিজিবি আনসার সদস্যদের মধ্যে যে অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে। যেহেতু দুইটি বাহিনীই সরকারি। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষ জানানো হয়েছে, তারা ব্যবস্থা নেবেন।

এ বিষয়ে জয়পুরহাট ২০ বিজিবি অধিনায়ক লে. কর্নেল লে. কর্নেল নাহিদ নেওয়াজ বলেন, যে ঘটনাটা ঘটেছে জানার পরেই সঙ্গে সঙ্গে আমি হিলিতে চলে আসি। পরে হিলি আইসিপি কাস্টম কর্মকর্তার ব্যাগেজ রুমে থাকা দীর্ঘ সময় ধরে সিসি ফুটেজ আমরা পর্যালোচনা করেছি। সঙ্গে কাস্টমস কর্মকর্তা আনসার সদস্যও ছিলেন। আজকের যে ঘটনা ঘটেছে, এটা অবশ্যই আকাঙ্ক্ষিত ঘটনা।

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হিলিতে ১০-১৫ ঘণ্টা লোডশেডিং, অতিষ্ঠ জনজীবন
থানচিতে ব্যাংক ডাকাতির ঘটনায় কেএনএ সদস্য আটক
হিলিতে আদালতের নির্দেশে কবর থেকে সূর্যের মরদেহ উত্তোলন 
জনবল নিয়োগ দেবে বিজিবি, আবেদন ফি ১০০ টাকা