• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

চট্টগ্রাম বন্দরে এস আলমের ৭টিসহ ৯ ব্যাংকে লেনদেনে নিষেধাজ্ঞা

স্টাফ রিপোর্টার(চট্টগ্রাম), আরটিভি নিউজ

  ০১ সেপ্টেম্বর ২০২৪, ১৩:২৯
ফাইল ছবি

এস আলম গ্রুপের নিয়ন্ত্রণে থাকা ৭টিসহ ৯টি ব্যাংকের সঙ্গে লেনদেনে নিষেধাজ্ঞা দিয়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। এসব ব্যাংক থেকে ইস্যুকৃত সকল প্রকার পে-অর্ডার, চেক, ব্যাংক গ্যারান্টি গ্রহণ থেকে বিরত থাকতে বলেছে কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের প্রধান অর্থ ও হিসাবরক্ষণ কর্মকর্তা মোহাম্মদ আবদুস শাকুর এক চিঠিতে এ নির্দেশনা দেন।

রোববার (১ সেপ্টেম্বর) সকালে তথ্যটি নিশ্চিত করেছেন সংস্থাটির সচিব ওমর ফারুক।

যে ৯টি ব্যাংকের সেবা বন্ধ করা হয়েছে সেগুলো হলো- গ্লোবাল ইসলামী ব্যাংক পিএলসি, ইউনিয়ন ব্যাংক পিএলসি, বাংলাদেশ কমার্স ব্যাংক পিএলসি, ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক পিএলসি, সোশ্যাল ইসলামী ব্যাংক পিএলসি, পদ্মা ব্যাংক পিএলসি, ন্যাশনাল ব্যাংক পিএলসি ও আইসিবি ইসলামী ব্যাংক পিএলসি।

বিনিয়োগের বিপরীতে ইন্টারেস্ট না পাওয়ায় বন্দর আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে জানিয়ে সংস্থাটির সচিব ওমর ফারুক বলেন, ব্যাংক থেকে আমানত তুলে নেওয়ার অধিকার সকল আমানতকারীর রয়েছে। ব্যাংকে বিনিয়োগ করার বিপরীতে ইন্টারেস্ট না পাওয়ায় বন্দর আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। যেসব ব্যাংক থেকে ইন্টারেস্ট পাওয়া যাচ্ছে না, সেই ব্যাংকগুলোকে নোটিশ দেওয়া হয়েছে। কিন্তু আমরা তাদের কোনো রেসপন্সও পাইনি, যা ব্যাংকিংসুলভ আচরণ পরিপন্থী। দুর্বল ও সমস্যাযুক্ত ব্যাংকগুলোতে আমানত রাখতে নিরাপদ বোধ না করায় আমরা টাকা তুলে নিতে চাচ্ছি। কিন্তু তাও সম্ভব হচ্ছে না।

তিন বলেন, এজন্য কেন্দ্রীয় ব্যাংকে চিঠি দিয়ে চলমান উন্নয়ন প্রকল্পে অর্থ ব্যয় করতে বাধার সম্মুখীন হওয়ার বিষয়টি জানানো হয়। এ নিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়েও যোগাযোগ করা হয়েছে। সার্বিক বিষয় পর্যালোচনা করেই বন্দর চেয়ারম্যানের পরামর্শে নয়টি (৯) ব্যাংকের সঙ্গে ইস্যুকৃত সকল প্রকার পে-অর্ডার, চেক, ব্যাংক গ্যারান্টি গ্রহণ থেকে বিরত থাকার নির্দেশনা দেওয়া হয়েছে।

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
এস আলমের গৃহকর্মী মর্জিনাও কোটিপতি!
বিশ্বব্যাংক ও এডিবি থেকে আড়াই বিলিয়ন ডলার ঋণ পাচ্ছে বাংলাদেশ
সেপ্টেম্বরের ১৪ দিনে রেমিট্যান্স এলো ১৪ হাজার কোটি টাকা
বাংলাদেশকে ১০০ কোটি ডলার দেবে বিশ্বব্যাংক