• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

শিবলী রুবাইয়াতসহ ১১ ব্যক্তির বিও অ্যাকাউন্ট জব্দ

আরটিভি নিউজ

  ২২ আগস্ট ২০২৪, ০০:৩৩
শিবলী রুবাইয়াতসহ ১১ ব্যক্তির বিও অ্যাকাউন্ট জব্দ
ছবি : সংগৃহীত

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাবেক চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ও তার ছেলে জুহায়ের সারার ইসলামের বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব জব্দ করেছে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট।

সম্প্রতি বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) নির্দেশের পর পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি থেকে এই ব্যক্তিদের বিও হিসাব জব্দ করে।

একই সঙ্গে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সাবেক সভাপতি সায়াদুর রহমান ও তার স্ত্রী ফেরদৌসী বেগমসহ আরও ৭ জনের বিও হিসাব জব্দ করা হয়।

বাকিরা হলেন, বিতর্কিত বিনিয়োগকারী মো. আবুল খায়ের ওরফে হিরু ও তার পরিবারের সদস্য কাজী সাদিয়া হাসান, আবুল কামাল মাতবর, কনিকা আফরোজ ও সাজেদ মাতবর, জাবেদ এ মতিন ও সিডব্লিউটি অ্যাসেটের মনিজা চৌধুরী। জাবেদ এ মতিনের সঙ্গে আবুল খায়ের হিরুর ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে।

বিএসইসির দায়িত্বশীল এক কর্মকর্তা বলেন, বিএফআইইউ থেকে এই ব্যক্তিদের ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে। এরপর তাদের বিও হিসাব জব্দ করতে চিঠি দেওয়া হয়। তার পরিপ্রেক্ষিতে আলোচিত এই ব্যক্তিদের বিও হিসাব জব্দের নির্দেশ দেওয়া হয়।

এর আগে, মঙ্গলবার (২০ আগস্ট) বিএফআইইউয়ের নির্দেশে এই ব্যক্তিদের ব্যাংক হিসাব জব্দ করা হয়। এ সংক্রান্ত চিঠিতে প্রতিষ্ঠানটি বলেছিল, উল্লেখিত ব্যক্তি ও তাদের স্বার্থসংশ্লিষ্ট প্রতিষ্ঠানের নামে অতীত-বর্তমানে কোনো হিসাব থাকলে তা ৩০ দিনের জন্য স্থগিত করা হলো। চিঠিতে আরও বলা হয়, এসব হিসাবের বিস্তারিত তথ্য আগামী পাঁচ কার্যদিবসের মধ্যে বিএফআইইউয়ের কাছে জমা দিতে হবে। একই সঙ্গে আগামী ৩০ দিন এসব ব্যক্তি ও তাদের স্বার্থসংশ্লিষ্ট প্রতিষ্ঠানের হিসাবে কোনো লেনদেন করা যাবে না। তবে তদন্তের প্রয়োজনে ব্যাংক হিসাবে লেনদেন স্থগিত রাখার সময় বাড়ানো যাবে।

মন্তব্য করুন

Radhuni
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিএসইসির চেয়ারম্যান হলেন রাশেদ মাকসুদ
বিএসইসির চেয়ারম্যান হচ্ছেন না রিয়াজ
বিএসইসির নতুন চেয়ারম্যান মাসরুর রিয়াজ
বিএসইসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান মোহসিন চৌধুরী