• ঢাকা মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১
logo

চলচ্চিত্রে রবীন্দ্রনাথ

বিনোদন ডেস্ক, আরটিভি

  ০৬ আগস্ট ২০২৪, ১১:১১
ছবি: সংগৃহীত

বাঙালির জীবনে যত ভাবনা ও বৈচিত্র্য আছে, তার পুরোটাই নিজের লেখনীতে তুলে ধরেছেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। যেগুলো কালে কালে উপমহাদেশের নির্মাতারা মঞ্চ, টিভি ও চলচ্চিত্রে নানাভাবে তুলে ধরেছেন।

এর মধ্যে কবিগুরুর সৃষ্টিকর্মের ওপর ভিত্তি করে তৈরি নন্দিত ৬ চলচ্চিত্র নিয়ে তার প্রয়াণ দিবসে আমাদের এ আয়োজন।

চোখের বালি
বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ‘চোখের বালি’ উপন্যাসের ওপর ভিত্তি করে ২০০৩ সালে একই নামে চলচ্চিত্র নির্মাণ করেন ঋতুপর্ণ ঘোষ। এতে অভিনয় করেন ঐশ্বরিয়া রাই, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, রাইমা সেন, টোটা রায় চৌধুরী, লিলি চক্রবর্তী প্রমুখ।

এর আগে ১৯৩৮ সালে সর্বপ্রথম এই উপন্যাস থেকে একই নামে চলচ্চিত্র নির্মাণ করেন সতু সেন। সেই চলচ্চিত্রে সুপ্রভা মুখোপাধ্যায়, ইন্দিরা রায়, শান্তিলতা ঘোষ, রমা বন্দ্যোপাধ্যায়, হরেন মুখোপাধ্যায়, ছবি বিশ্বাস, মনোরঞ্জন ভট্টাচার্য প্রমুখ অভিনয় করেন।

চারুলতা
রবীন্দ্রনাথ ঠাকুরের ‘নষ্টনীড়’ গল্প থেকে ‘চারুলতা’ চলচ্চিত্রটি নির্মাণ করা হয়। এটি পরিচালনা করেন সত্যজিৎ রায়। এতে অবহেলিত এক গৃহবধূর গল্প উঠে এসেছে। চলচ্চিত্রটি সে সময় দেশ বিদেশের অসংখ্য পুরস্কার লাভ করে। তার মধ্যে ১৯৬৪ সালে বার্লিন চলচ্চিত্র উৎসবে সিলভার বেয়ার, ১৯৬৫ সালে সেরা চলচ্চিত্র ক্যাটাগরিতে ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের গোল্ডেন লোটাস পুরস্কার ও একই বছরে ওসিআইসি পুরস্কার অন্যতম।

সুভা
রবীন্দ্রসাহিত্য নিয়ে নির্মিত সিনেমা ‘সুভা’। চাষী নজরুল ইসলাম পরিচালিত এই সিনেমার সুভা চরিত্রে অভিনয় করেছিলেন পূর্ণিমা। ২০০৫ সালে মুক্তিপ্রাপ্ত এই সিনেমা ওই সময় বেশ প্রশংসিত হয়েছিল।

কাবুলিওয়ালা
রবীন্দ্রনাথের লেখা ছোটগল্প ‘কাবুলিওয়ালা’ অবলম্বনে একই নামে পশ্চিমবঙ্গ ও বাংলাদেশে তৈরি করা হয় চলচ্চিত্র। যেগুলো খুব সাড়া ফেলে।

নৌকা ডুবি
চলচ্চিত্রটি রবীন্দ্রনাথ ঠাকুরের একই নামের উপন্যাস অবলম্বনে তৈরি করা হয়েছে। ঋতুপর্ণ ঘোষ পরিচালিত বাংলা চলচ্চিত্র ‘নৌকাডুবি ’ ২০১১ সালে মুক্তি পায়। এতে প্রধান চরিত্রে রাইমা ও রিয়া সেন অভিনয় করেন।

ঘরে-বাইরে
১৯৮৪ সালে রবীন্দ্রনাথের ‘ঘরে-বাইরে’ উপন্যাস অবলম্বনে চলচ্চিত্র নির্মাণ করেন সত্যজিৎ রায়। এতে সৌমিত্র চট্টোপাধ্যায়, ভিক্টর বন্দ্যোপাধ্যায়, জেনিফার কাপুর, স্বাতীলেখা সেনগুপ্ত প্রমুখ অভিনয় করেন।

মন্তব্য করুন

Radhuni
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পর্দায় রবীন্দ্রনাথের যত নায়িকা
রবী ঠাকুরের ১৬৩তম জন্মজয়ন্তী আজ
সব শিক্ষাপ্রতিষ্ঠানে দুই কবির জন্মবার্ষিকী পালনের নির্দেশ
শুক্রবার প্রাচ্যনাটের নাটক ‘অচলায়তন’