• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

আনার হত্যা মামলার পরবর্তী শুনানি ১৩ সেপ্টেম্বর

আরটিভি নিউজ

  ৩০ আগস্ট ২০২৪, ২৩:১৯
ছবি: সংগৃহীত

ঝিনাইদহ-৪ আসনের সাবেক সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার হত্যার মামলার পরবর্তী শুনানি ১৩ সেপ্টেম্বর ধার্য করা হয়েছে। এই নির্দেশ দিয়েছেন পশ্চিমবঙ্গের বারাসাত আদালত।

শুক্রবার (৩০ আগস্ট) কসাই জিহাদকে আদালতে তোলা হলেও, অসুস্থতার কারণে এদিন সিয়ামকে আদালতে পেশ করা হয়নি। পরবর্তী শুনানির দিন দুজনকেই একসঙ্গে আদালতে তোলা হবে।

এর আগে, ১৬ আগস্ট, মোট ১০১ জন সাক্ষী ও সাক্ষ্য প্রমাণের ভিত্তিতে, ২৬৩ পৃষ্ঠার প্রথম চার্জশিট আদালতে জমা দিয়েছিল পশ্চিবঙ্গের পুলিশের গোয়েন্দা বিভাগ সিআইডি। চার্জশিটে জিহাদ হাওলাদার এবং সিয়ামের নাম রয়েছে। তবে হত্যাকাণ্ডের কারণ সম্পর্কে চার্জশিটে কিছু বলা হয়নি।

তদন্তকারীদের একাংশের ব্যাখ্যা, চার্জশিট জমা না পড়লে অভিযুক্তদের জামিন পেতে সুবিধা হত। সেই সুবিধা না দিতেই আদালতে চার্জশিট পেশ করা হয়েছে এবং তদন্ত শেষ না হলে খুনের কারণ বলা যাবে না। তাছাড়া এই মামলায় মূল অভিযুক্তকে এখনও জেরা করা যায়নি।

চার্জশিট অনুযায়ী, দু’জনকেই ভারতীয় দণ্ডবিধি অনুযায়ী, ৩৬৪, ৩০২, ২০১ এবং ১২০বি এবং ৩৪-এই ধারাগুলোয় মামলা হয়েছে। সবগুলোই জামিন অযোগ্য ধারা। ৩৬৪ অর্থাৎ হত্যার উদ্দেশ্যে অপহরণ। আর ৩০২ অপরাধমূলক নরহত্যা। ২০১ তথ্য লোপাট এবং ১২০বি অপরাধমূলক ষড়যন্ত্র। এ ধরনের মামলায় সর্বোচ্চ রায় হিসেবে বিচারক আমৃত্যু যাবজ্জীবন বা মৃত্যুদণ্ড দিতে পারে।

২৩ মে বনগাঁও অঞ্চলের গোপাল নগর থানা এলাকা থেকে গ্রেপ্তার হন কসাই জিহাদ। অপরদিকে, ৭ জুন সিয়াম হোসেনকে বাংলাদেশের সীমান্তবর্তী পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনা জেলার বনগাঁ এলাকা থেকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছিলো কলকাতা সিআইডি।

উল্লেখ্য, গত ১১ মে তিনি চিকিৎসার জন্য ভারতে গিয়ে কলকাতার বরাহনগরে তার বন্ধু স্বর্ণ ব্যবসায়ী গোপাল বিশ্বাসের বাড়িতে ওঠেন। সেখান থেকে বেরিয়ে নিখোঁজ হন। এরপর ১৮মে স্থানীয় থানায় গোপাল বিশ্বাস জিডি করলে তদন্ত শুরু হয়।

এরইমধ্যে পুলিশ গত ২২মে জানায় কলকাতার অভিজাত নিউ টাউনের সঞ্জীভা গার্ডেনসে খুন হন এমপি আনার। ওই ফ্ল্যাটে তল্লাশি চালিয়ে সেপটিক ট্যাংক এবং বর্জ্য যাওয়ার পাইপ-লাইন থেকে মাংসের টুকরো, মাথার চুল উদ্ধার করেছিল ভারতের সিআইডি।

সেগুলো আনোয়ারুল আজীমের কিনা সে সম্পর্কে পরিষ্কার কোনো তথ্য পাওয়া যায়নি। পরে সিআইডি জানিয়েছিল সেসব মানুষের দেহাংশ বিশেষ। ডিএনএ পরীক্ষা হলে বিষয়টা স্পষ্ট হবে। এজন্য ভারতে আসার কথাও ছিল আনার কন্যা ডরিনের। কিন্তু নানা কারণে আসতে পারেননি তিনি।

মন্তব্য করুন

Radhuni
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চাঁদপুরে ৪ বছর পর আ.লীগ নেতা হত্যার ঘটনায় মামলা
গান চুরির অভিযোগে গায়িকার বিরুদ্ধে মামলা
সাবেক তিন সিইসির বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা
সালমানসহ ২৮ জনের বিরুদ্ধে সিআইডির ১৭ মামলা