• ঢাকা সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১
logo

মোদি-বাইডেনের একান্ত বৈঠকে উঠল বাংলাদেশ প্রসঙ্গ!

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২২ সেপ্টেম্বর ২০২৪, ১৮:৩৪
মোদি-বাইডেন
সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একান্তে বৈঠক করেছেন। বৈঠকে বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে। বৈঠককে কেন্দ্র করে জো বাইডেন তার নিজের বাসভবনে নরেন্দ্র মোদিকে স্বাগত জানান। এই বৈঠকেই অন্যান্য বিষয়ের সঙ্গে আলোচনা হয় বাংলাদেশ নিয়েও।

শনিবার (২১ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের দিলাওয়ারে বাইডেন এই বৈঠক অনুষ্ঠিত হয়।

ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশে দ্রুত স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনার ওপর গুরুত্বারোপ করেন বিশ্বের এই দুই নেতা। এ নিয়ে তাদের মধ্যে আলোচনা হয়েছে। পররাষ্ট্রসচিব বিক্রম মিশ্রির ‘এক্স’ পোস্টে এসব বিষয় উঠে আসে।

বৈঠকের বিষয়ে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক পোস্টে মোদি বাংলাদেশ প্রসঙ্গ সুকৌশলে এড়িয়ে গিয়ে লিখেন, আমাদের আলোচনা অত্যন্ত ফলপ্রসূ ছিল। বৈঠকে আঞ্চলিক ও বৈশ্বিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনার সুযোগ হয়েছে।

এদিকে, নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে বাইডেনের সঙ্গে বংলাদেশের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের বৈঠক হওয়ার কথা রয়েছে।

ঢাকার একটি কূটনৈতিক সূত্র বলছে, গত তিন দশকে বাংলাদেশের কোনো রাষ্ট্র বা সরকারপ্রধানের সঙ্গে এমন বৈঠক কখনও হয়নি। সাধারণত যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে আলাদাভাবে কোনো দেশের রাষ্ট্রপ্রধানের সঙ্গে বসেছেন এমন ঘটনা খুব কমই রয়েছে।

উল্লেখ্য, জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে আগামী ২৩ সেপ্টেম্বর নিউইয়র্ক যাচ্ছেন ড. ইউনূস। তি‌নি ২৭ সেপ্টেম্বর সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনে ভাষণ দেবেন। ওইদিন রাতে দেশের উদ্দেশে রওনা করবেন ড. ইউনূস।

আরটিভি/এএইচ/ডিসিএনই

মন্তব্য করুন

Radhuni
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
যুক্তরাষ্ট্রে মোদি-বাইডেন বৈঠকে যেসব বিষয়ে আলোচনা
জো বাইডেনের সঙ্গে বসবেন ড. ইউনূস, বৈঠক হবে নিউইয়র্কে
নিউইয়র্কে হচ্ছে না ড. ইউনূস-মোদির বৈঠক
ইউনূস-মোদির বৈঠক নিউইয়র্কে করার প্রস্তাব দিলো ঢাকা