• ঢাকা শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১
logo

ভোগের পায়েস রাঁধবেন যে নিয়মে

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ০২ অক্টোবর ২০২৪, ১৪:৪৯
ছবি: সংগৃহীত

জন্মদিন, অন্নপ্রাশন, বিয়ে অথবা যে কোনও শুভ অনুষ্ঠানে হিন্দুদের একটা পদ বাঁধা থাকে আর তা হলো পায়েস। যে কোনও পূজার ভোগেও পায়েস দেওয়ার চল রয়েছে। প্রদেশ অনুযায়ী পায়েসও ভিন্নভাবে তৈরি করা হয়। ওড়িশায় যেমন এই পায়েসকে বলা হয় ক্ষীর। দুধ ঘন করে, চিনি, কাজু, কিশমিশ আর সামান্য চালের দানায় বানানো হয় এই পায়েস। জন্মাষ্টমীতে শ্রীকৃষ্ণের খুব প্রিয় এই সাবুদানা ক্ষীর। দুধ ভালো করে জ্বাল দিয়ে তাতে ঘিয়ে ভাজা সাবুদানা ফেলে বানানো হয় এই পায়েস। এছাড়াও কোথাও সিমুই এর পায়েস দেওয়া হয়। দুর্গাপুজো থেকে কালীপূজা সব পূজার প্রসাদে খিচুড়ি, পাঁচরকম ভাজা, লাবড়া, পোলাও যাই থাক না কেন পায়েস থাকবেই। পায়েস ছাড়া যেন পূজা অসম্পূর্ণ।

ভোগের পায়েস করার নিয়ম: অনেক নিয়ম শুদ্ধির মধ্যে দিয়ে রান্না করা হয় এই পদ। গোবিন্দভোগ চালের সঙ্গে যখন মেশে, ঘি, দুধ , কাজু, কিশমিশ তখন তার স্বাদটাই আলাদা হয়ে যায়। ভোগের পায়েসের সঙ্গে স্বাদে বাড়ির পায়েসের তফাত বিস্তর। এছাড়াও থাকে বাড়িতে তৈরি বিশেষ মিষ্টিও। দেখে নিন কেমন করে বানাবেন ভোগের পায়েস।

যা যা লাগবে:

গোবিন্দ ভোগ চাল- ১০০ গ্রাম

দুধ- ১ লিটার

চিনি- ১০ গ্রাম

কাজু বাদাম

কিশমিশ- ২ চামচ

তেজপাতা- ১টা

এলাচ গুঁড়ো- ১ চামচ

ঘি- চামচ

কীভাবে বানাবেন:

১০০ গ্রাম চালের জন্য ১ লিটার দুধ নিন। চাল ধুয়ে ভালো করে ঘি মাখিয়ে নিন। এবার অন্য একট পাত্রে দুধ বসান। জ্বাল দিয়ে ভালো করে দুধ ঘন করে নিন। দুধ ফুটে উঠলে তাতে চাল দিয়ে দিন। এবার ওর মধ্যে তেজপাতা, এলাচ গুঁড়ো দিন। চাল সেদ্ধ হচ্ছে বুঝলে চিনি দিন। কারণ চিনি আগে দিয়ে দিলে চাল সেদ্ধ হতে চায় না। নামানোর আগে কাজু, কিশমিশ ছড়িয়ে দিন।

আরটিভি/এফআই

মন্তব্য করুন

Radhuni
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নিখোঁজের ২ দিন পর ভ্যানচালকের মরদেহ উদ্ধার
আ.লীগই দেশে বিচারবহির্ভূত হত্যা চালু করেছে: শিবির
ইলিয়াছ ব্রাদার্সের ৫ পরিচালকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা
ওবায়দুল কাদেরের স্ত্রীর গাড়িচালকের ২ কোটি টাকার ডুপ্লেক্স বাড়ি!