• ঢাকা শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১
logo

জুনিয়র ইন্সট্রাক্টর পদে উত্তীর্ণদের দ্রুত নিয়োগ না হলে কঠোর আন্দোলন

আরটিভি নিউজ

  ২৬ জুন ২০২৪, ১৬:২৯
জুনিয়র ইন্সট্রাক্টর পদে চূড়ান্ত ফলাফলের দাবিতে ডিপ্লোমা প্রকৌশলীদের সমাবেশ (সংগৃহীত ছবি)

পলিটেকনিক ইনস্টিটিউট, মনোটেকনিক ও টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষক সংকট নিরসনে বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের (পিএসসি) মাধ্যমে দশম গ্রেডভুক্ত জুনিয়র ইন্সট্রাক্টর পদে লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণদের দ্রুত নিয়োগ দেওয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানিয়েছে নিয়োগ প্রত্যাশী ডিপ্লোমা প্রকৌশলীরা। দ্রুত নিয়োগ সম্পন্ন না হলে বৃহত্তর আন্দোলনের কর্মসূচি নিয়ে রাজপথে নামার হুঁশিয়ারি দিয়েছেন তারা।

মঙ্গলবার (২৫ জুন) রাজধানীর কাকরাইলে আইডিইবি ভবনে অনুষ্ঠিত নিয়োগ প্রত্যাশী ডিপ্লোমা প্রকৌশলীদের সমাবেশ থেকে এ আহ্বান জানানো হয়।

সমাবেশে বক্তারা বলেন, ১৩ ও ১৫তম গ্রেডভুক্ত ক্রাফট ইন্সট্রাক্টর গং কর্তৃক রিট পিটিশনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট মামলায় রুল ইস্যু না করে বাদীদের দায়ের করা আবেদন (এনেক্স-আই) ৬০ দিনের মধ্যে নিষ্পত্তির জন্য কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে আদেশ প্রদান করেন। এ পরিপ্রেক্ষিতে কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রতিষ্ঠানের ক্যাডার বহির্ভূত গেজেটেড ও নন গেজেটেড (কর্মকর্তা-কর্মচারী) নিয়োগ বিধিমালা ২০২০ মোতাবেক ১৩ ও ১৫তম গ্রেডভুক্ত ক্রাফট ইন্সট্রাক্টর (সপ অথবা টিআর) পদ হতে ১০ম গ্রেডভুক্ত জুনিয়র ইন্সট্রাক্টর (টেক অথবা নন টেক) পদে পদোন্নতির সুযোগ নেই বলে আবেদনটি নিষ্পত্তি করেন। তা সত্ত্বেও ক্রাফট ইন্সট্রাক্টর গং হাইকোর্ট বিভাগে পুনরায় রিট পিটিশন দায়ের করলে হাইকোর্ট জুনিয়র ইন্সট্রাক্টর (টেক অথবা নন টেক) পদে নিয়োগ প্রক্রিয়ার ওপর ৬ মাসের স্থগিত আদেশ প্রদান করেন। ফলে বাংলাদেশ সরকারি কর্মকমিশনের অধীনে প্রার্থীরা লিখিত ও মৌখিক পরীক্ষা সম্পন্ন করে চূড়ান্ত ফলাফলের অপেক্ষা থাকা সত্ত্বেও জটিলতা দেখা দিয়েছে। পুনরায় ক্রাফট ইন্সট্রাক্টর রিট পিটিশন দায়েরের পরিপ্রেক্ষিতে আদালতের স্থগিতাদেশের ফলে নিয়োগ প্রক্রিয়ায় অনাকাঙ্ক্ষিত প্রতিবন্ধকতা সৃষ্টি হয়েছে, যা পলিটেকনিক ইনস্টিটিউট ও টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষক স্বল্পতা নিরসন প্রক্রিয়ায় সরকারের উদ্যোগ বাধাগ্রস্ত হবে।

তারা বলেন, কারিগরি শিক্ষা অধিদপ্তরের প্রতিষ্ঠানের ক্যাডার বহির্ভূত গেজেটেড ও নন গেজেটেড (কর্মকর্তা-কর্মচারী নিয়োগ বিধিমালা ২০২০ মোতাবেক ১০ম গ্রেডভুক্ত জুনিয়র ইন্সট্রাক্টর (টেক অথবা নন টেক) পদে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার জটিলতা নিরসনে শিক্ষা মন্ত্রণালয় পক্ষ থেকে অ্যাটর্নি জেনারেলের দপ্তরে যোগাযোগপূর্বক জরুরিভিত্তিতে আদালত আরোপিত স্থগিতাদেশ প্রত্যাহার করে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার পদক্ষেপ নেওয়ার জন্য সমাবেশ থেকে আহ্বান জানানো হয়।

সমাবেশে জুনিয়র ইন্সট্রাক্টর পদে নিয়োগ প্রত্যাশী ডিপ্লোমা প্রকৌশলীদের আহ্বায়ক কমিটির সভাপতি বাদশাহ প্রামাণিকের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন আইডিইবির সভাপতি এ কে এম এ হামিদ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক মো.শামসুর রহমান।

এ ছাড়া বক্তব্য রাখেন- আইডিইবির সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা এ কে এম আব্দুল মোতালেব, যুগ্ম সাধারণ সম্পাদক মো. সিরাজুল ইসলাম, শিক্ষা ও প্রশিক্ষণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মো. ইদরীস আলী, সাংগঠনিক সম্পাদক সৈয়দ মুস্তাসীর হাফিজ প্রমুখ।

এর আগে গত ২৪ জুন ১০ম গ্রেডভুক্ত জুনিয়র ইন্সট্রাক্টর পদে নিয়োগ প্রক্রিয়ায় ১৩ ও ১৫তম গ্রেডভুক্ত ক্রাফট ইন্সট্রাক্টরদের পক্ষে বিধির্ভূতভাবে রিট পিটিশন দায়েরের প্রেক্ষিতে নিয়োগ প্রক্রিয়ায় হাইকোর্টের স্থগিতাদেশ অবমুক্ত করতে শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি)।

মন্তব্য করুন

  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ছাত্র ও শিক্ষকদের আন্দোলনে বিএনপির সমর্থন: ফখরুল 
বৃষ্টি উপেক্ষা করে হাবিপ্রবি শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলন 
দু’পক্ষই অনড়, আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা শিক্ষকদের
আজ সারাদেশে বিক্ষোভ মিছিল, কাল ধর্মঘট