• ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
logo

বিশ্বকাপে কোন দল কোন গ্রুপে, দেখে নিন একনজরে

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ০৫ জানুয়ারি ২০২৪, ১৪:০৩
বিশ্বকাপ
ছবি- সংগৃহীত

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের পর্দা উঠবে আগামী ৪ জুন। যুক্তরাষ্ট্র ও ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে অনুষ্ঠেয় বৈশ্বিক এই টুর্নামেন্টের ‘ডি’ গ্রুপে পড়েছে বাংলাদেশ। এই মহাযজ্ঞের গ্রুপ পর্বে প্রতিপক্ষ হিসেবে দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস ও নেপালকে পেয়েছে লাল-সবুজেরা। এক প্রতিবেদনে এমনটাই দাবি করেছে, ব্রিটিশ গণমাধ্যম দ্য টেলিগ্রাফ। তবে এখনও বিশ্বকাপের চূড়ান্ত গ্রুপিং ও সূচি প্রকাশ করেনি আইসিসি।

‘এ’ গ্রুপে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তানের সঙ্গী আয়ারল্যান্ড, কানাডা ও যুক্তরাষ্ট্র। অন্যদিকে গ্রুপ ‘বি’তে পড়েছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নামিবিয়া, স্কটল্যান্ড ও ওমান। আর ‘সি’ গ্রুপে নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তানের সঙ্গী উগান্ডা এবং পাপুয়া নিউগিনি।

শক্তির বিচারে তুলনামূলক কঠিন গ্রুপে পড়েছে শান্ত-সাকিবরা। আইসিসির পূর্ণ সদস্য দুই দল দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার পাশাপাশি গ্রুপ পর্বে সহযোগী সদস্য নেদারল্যান্ডস বাধাও কাটাতে হবে টাইগারদের। তাই সেরা আটে উঠার লড়াইয়ে বাংলাদেশকে বড় চ্যালেঞ্জই মোকাবিলা করতে হবে।

এদিকে দর্শকদের আবাসন ও যাত্রার বিষয়টি মাথায় রেখে কয়েকটি দলের সুপার এইটের ভেন্যু চূড়ান্ত করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থা। গ্রুপ চ্যাম্পিয়ন হলে ওয়েস্ট ইন্ডিজে এবং রানার-আপ হলে যুক্তরাষ্ট্রে সুপার এইটের ম্যাচগুলো খেলবে লাল-সবুজেরা।

একনজরে কে কোন গ্রুপে-

গ্রুপ ‘এ’: ভারত, পাকিস্তান, আয়ারল্যান্ড, কানাডা, যুক্তরাষ্ট্র
গ্রুপ ‘বি’: ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নামিবিয়া, স্কটল্যান্ড, ওমান
গ্রুপ ‘সি’: নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান, উগান্ডা, পাপুয়া নিউগিনি
গ্রুপ ‘ডি’: বাংলাদেশ, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, নেদারল্যান্ডস, নেপাল।


মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতে পালানোর চেষ্টা, সিলেট সীমান্তে আ.লীগ নেতা গ্রেপ্তার
ভারত এ দেশের গণবিপ্লবকে মেনে নিতে পারছে না: প্রিন্স 
ভারত সিরিজে থাকবেন তামিম ইকবাল!
বাংলাদেশ-ভারত ম্যাচে হামলার হুমকি, যা জানাল বিসিবি