• ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
logo

পেলেকে টপকে ইয়ামালের বিশ্বরেকর্ড

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১০ জুলাই ২০২৪, ১৮:২৬
ইয়ামাল
ছবি- সংগৃহীত

সাম্প্রতিক সময়ে উদীয়মান ফুটবলারদের অন্যতম স্পেনের লামিনে ইয়ামাল। স্পেনের তুরুপের তাস ১৬ বছরের এই তরুণ। প্রতি ম্যাচে ঝলক দেখাচ্ছেন তিনি। এবার ইউরোর ফাইনালে ওঠার লড়াইয়ে ফ্রান্সের বিপক্ষে অবিশ্বাস্য এক গোল করেছেন। এই গোলেই ব্রাজিলের কিংবদন্তি পেলের ৬৬ বছরের রেকর্ড ভেঙেছেন।

বুধবার (১০ জুলাই) ফরাসিদের বিপক্ষে সেমিফাইনালে দলের জয়ের দিনে ২৫ মিটার দূর থেকে দারুণ এক কার্লিং শটে বল জালে জড়ান বার্সেলোনার এই উইঙ্গার। এতেই ইতিহাসের পাতায় ঢুকে যান এই কিশোর।

এই গোলে ইউরোর ইতিহাসে সবচেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে গোলের কৃতিত্ব অর্জন করেন ইয়ামাল। ১৬ বছর ৩৬২ দিন বয়সে গোল করে এই রেকর্ড গড়েন তিনি। এর আগে, ২০০৪ সালের ইউরোতে ১৮ বছর ১৪১ দিন বয়সে গোলে করে আগের রেকর্ডটি ধরে রেখেছিলেন সুইজারল্যান্ডের ইয়োহান ভনলানথেন।

পাশাপাশি পেলের রেকর্ডও ভাঙেন ইয়ামাল। পেলের সর্বকনিষ্ঠ গোলের রেকর্ডও টপকে গেছেন তিনি।

১৯৫৮ বিশ্বকাপে ওয়েলসের বিপক্ষে ১৭ বছর ২৩৯ দিনে গোল করেছিলেন ব্রাজিলিয়ান কিংবদন্তি। ৬৬ বছর পর সেই কীর্তি পেছনে ফেললেন ইয়ামাল।

ইয়ামালকে নিয়ে স্পেনের কোচ লুইস দে লা ফুয়েন্তের ভাষ্য, ‘সে শুধু রেকর্ড ভাঙতে থাকে। সে প্রতিদিন বাড়ছে, পরিপক্ব হচ্ছে এবং উন্নতি করছে। সে একজন বিশ্বসেরা খেলোয়াড় হওয়ার পথে রয়েছে, কিন্তু সে এখনও কিশোর এবং আমাদের তার প্রতি ধৈর্য ধরতে হবে।’

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মার্কিন লেখক সংঘের সদস্যপদ পেলেন নুহাশ হুমায়ূন
আইসিসির আগস্ট মাস সেরার মনোনয়ন পেলেন যারা
সাইবার মামলা থেকে খালাস পেলেন বিএনপি নেতা বুলুসহ ১২ নেতাকর্মী
১০ রানে অলআউট হয়ে লজ্জার বিশ্বরেকর্ড মঙ্গোলিয়ার