• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

দেশি কোচদের বুঝতে হবে ক্লাব আর জাতীয় দল এক না: পাপন

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ৩০ জুলাই ২০২৪, ১৪:১০
পাপন-সালাউদ্দিন-সুজন
ছবি- সংগৃহীত

গত কয়েক বছরেই বাংলাদেশ ক্রিকেটে আলোচনার গুরুত্বপূর্ণ বিষয় হলো দেশি কোচ। বিপিএলে এবং ঘরোয়া ক্রিকেটের সাফল্যের অন্যতম নায়ক মোহাম্মদ সালাউদ্দিন, সোহেল ইসলাম এবং খালেদ মাহমুদ সুজনের মতো দেশি কোচরা। তবে জাতীয় দলের কোচ নিয়োগের ক্ষেত্রে গুরুত্ব পান না তারা।

যা নিয়ে ব্যাপক সমালোচনার শিকার হতে হয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। কারণ, কোটি কোটি টাকা খরচ করে নিয়োগ দেওয়া চন্ডিকা হাথুরুসিংহের অধীনে এশিয়া কাপ, ওয়ানডে এবং টি-টোয়েন্টি বিশ্বকাপে পুরোপুরি ব্যর্থ হয়েছে টাইগাররা। তাই অনেকের কাঠগড়ায় আছেন এই কোচ।

চন্ডিকা হাথুরুসিংহের বিকল্প হিসেবে অনেকেই জাতীয় দলের প্রধান হিসেবে দেখতে চান দেশি কোচকে। তবে এ বিষয়ে ভিন্ন কথা জানালেন নাজমুল হাসান পাপন।

পাপন বলেন, আপনারা যেই কথা বলেন না? মানে কেন বললেন এই প্রশ্ন আপনাদের কতবার এটার উত্তর দিছিলাম। আমরা চাইনি লোকাল? কেউ তো এপ্লাই করে না, না কেউ এপ্লাই করেছে দেখেন এ সমস্ত কথা আপনারা বলেন। আমি ওমুক হতে চাই, ওমুক হতে চাই কেউ কোনদিন আমাদের কাছে বলে না।

মূলত, বিসিবির নিয়োগগুলোতে দেশি কোচদের সুযোগ থাকে সহকারী কোচ, বোলিং কোচ অথবা ব্যাটিং কোচের পদে। তবে বাংলাদেশের শীর্ষ দুই কোচ খালেদ মাহমুদ সুজন এবং মোহাম্মদ সালাউদ্দিন জানিয়েছেন, তারা দীর্ঘদিন হেড কোচের দায়িত্ব পালন করে আসছেন। তাই এখন আর কারোর অধীনে কাজ করার মানসিকতা নেই।

তবে বিসিবি সভাপতির মতে, ঘরোয়া লিগ এবং ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে কোচিং করানো আর জাতীয় দলের দায়িত্ব নেওয়ার মধ্যে যোজন যোজন পার্থক্য রয়েছে।

তিনি বলেন, আপনারা যদি মনে করেন দেশের একটা ক্লাবের বা একটা ফ্রাঞ্চাইজির কোচ হওয়া আর আইসিসি ওয়ার্ল্ড কাপ টিমের দায়িত্ব নেওয়া এক জিনিস না। এই কথাটা যতদিন আপনারা না বুঝবেন ততদিন আমার আসলে কিছু বলার নেই।

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেপ্তার
নির্বাচন করবেন না সালাউদ্দিন, জানা গেল কারণ
যে কারণে হঠাৎ বিসিবিতে তামিম ইকবাল
পাকিস্তানকে হোয়াইটওয়াশ করায় ক্রিকেটারদের সংবর্ধনা দিলেন প্রধান উপদেষ্টা