• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

প্যারিস অলিম্পিক: বিশ্বের দ্রুততম মানব লাইলস

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ০৫ আগস্ট ২০২৪, ০৯:৫১

অলিম্পিকের সবচেয়ে আকর্ষণীয় পুরুষদের ১০০ মিটার স্প্রিন্টে সোনা জিতেছেন যুক্তরাষ্ট্রের নোয়া লাইলস। ৯ দশমিক ৭৯ সেকেন্ডে দৌড় শেষ করেন বিশ্বের নতুন দ্রুততম মানব হয়েছেন তিনি। ২৭ বছর বয়সী এই তারকার সোনা জয়ে অলিম্পিকসের পদক তালিকায় শীর্ষে উঠে গেছে যুক্তরাষ্ট্র।

রোববার (৪ আগস্ট) স্তাদ দ্য ফ্রাঁসের ট্র্যাকে মিলি সেকেন্ডের ব্যবধানে দ্বিতীয় হন জ্যামাইকার কিশানে থমসন, ৯ দশমিক ৮১ সেকেন্ডে দৌড় শেষ করে ব্রোঞ্জ পান যুক্তরাষ্ট্ররই ফ্রেড কার্লি।

লাইলসের সোনা জেতায় ১০০ মিটার স্প্রিন্টে ২০ বছর পর সোনা জিতল যুক্তরাষ্ট্র। ২০০৪ সালে জাস্টিন গ্যাটলিনের পর যুক্তরাষ্ট্রকে ছাপিয়ে এই ইভেন্টে দাপট দেখাতে থাকে জ্যামাইকা। বলা ভালো উসাইন বোল্ট। কিংবদন্তি এই দৌড়বিদ ২০০৮ থেকে ২০১৬ টানা তিনবার জেতেন সোনা।

বোল্টের অবসরের পর পিছিয়ে যায় জ্যামাইকা। তবে এবার কিশানেকে নিয়ে আশা ছিলো তাদের। তিনি লড়েছেনও দারুণ। অল্পের জন্য হতে পারেননি সেরা।

দর্শকে ভরপুর স্টেডিয়াম। এমন সময় দৌড় শুরুর আগে সব বাতি নিভেয়ে দেওয়া হয়। বিশেষ আলোয় একে একে বের হন প্রতিযোগীরা। বিপুল উৎসাহে পরে শুরু হয় খেলা। তাতে বাজিমাত করেন লাইলস।

অ্যাথলেটিকসের সবচেয়ে আকর্ষণীয় এই ইভেন্টের অলিম্পিক ও বিশ্ব রেকর্ড দুটিই কিংবদন্তি উসাইন বোল্টের গড়া। ২০১২ লন্ডনে ৯ দশমিক ৬৩ সেকেন্ড সময় নিয়ে তিনি গড়েছিলেন অলিম্পিক রেকর্ড। অপরদিকে, ২০০৯ সালে বার্লিনে এই ইভেন্টে বিশ্ব রেকর্ডের টাইমিং ৯ দশমিক ৫৮ সেকেন্ড গড়েন বোল্ট।

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পদত্যাগ করলেন থিয়েরি অঁরি
চীনকে পেছনে ফেলে প্যারিস অলিম্পিকের দলগত চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্র
পর্দা নামতে যাচ্ছে প্যারিস অলিম্পিকের, শীর্ষস্থান ধরে রাখার লড়াই চীনের
ঢাকায় ফিরেছেন ড. ইউনূস