• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

আলকারাজকে কাঁদিয়ে অলিম্পিকে প্রথম ‘স্বর্ণ’ জয় জোকোভিচের

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ০৫ আগস্ট ২০২৪, ১৩:৪৩
জোকোভিচ
ছবি-এএফপি

বর্তমান যুগের অন্যতম সেরা টেনিস তারকা নোভাক জোকোভিচ। তবে নামের পাশে আছে ২৪টি গ্র্যান্ডস্ল্যাম থাকলেও অধরা ছিল অলিম্পিকের স্বর্ণ জয়। কিন্তু ক্যারিয়ারের শেষ অলিম্পিক খেলতে এসে সেই আক্ষেপ ঘোচালেন তিনি। ফাইনালে স্পেনের কার্লোস আলকারাজকে হারিয়ে অলিম্পিকে প্রথম স্বর্ণ জয়ের কীর্তি গড়লেন এই সার্বিয়ান তারকা। ।

রোববার (৪ আগস্ট) রোলাঁ গ্যারোর টেনিসের ফাইনালে আলকারাজকে ৭-৬, ৭-৬ গেমে হারিয়েছেন জোকোভিচ। এতে স্টেফি গ্রাফ, আন্দ্রে আগাসি, রাফায়েল নাদাল এবং রজার ফেদেরারের পর বিশ্বের পঞ্চম টেনিস খেলোয়াড় হিসাবে ‘গোল্ডেন স্ল্যাম’, অর্থাৎ চারটি গ্র্যান্ড স্ল্যামই এক বার করে জেতার পাশাপাশি অলিম্পিকে স্বর্ণ জিতলেন।

দ্বিতীয় রাউন্ডে চিরপ্রতিদ্বন্দ্বী রাফায়েল নাদালকে পেয়েছিলেন। রোলা গ্যারোতে নাদাল কিংবদন্তি। তাকেই হারিয়েছিলেন দাপট দেখিয়ে। কোয়ার্টার ফাইনালে সামনে পড়েছিলেন গ্রিসের স্টেফানোস চিচিপাস। তাকেও খুব একটা পাত্তা দিলেন না জোকার।

জোকোভিচের সামনে ছিল শুধু একটাই বাধা। কার্লোস আলকারাজ। উইম্বলডনের ফাইনালে স্ট্রেট সেটে এই স্প্যানিশ তরুণের কাছেই হেরেছিলেন জোকো। সেই হারের এক মাসও পার হয়নি। তবে এবার আলকারাজকে পাত্তা দেননি। দুইবারই টাইব্রেকারে গিয়ে হারতে হলো জোকারের কাছে।

এদিন প্রথম সেট গড়ায় ৯৪ মিনিট। প্রথম সেটে জোকোভিচ পাঁচটি এবং আলকারাজ আটটি ব্রেক পয়েন্ট পেয়েছিলেন। টাইব্রেকারে ৩-৩ অবস্থা থেকে টানা চারটি পয়েন্ট পেয়ে সেট নিজের করে নেন জোকোভিচ।

প্রথম সেটের তুলনায় দ্বিতীয় সেটে দুই খেলোয়াড়ের কাছে খুব বেশি সুযোগ আসেনি। তা সত্ত্বেও দু’জনের পারফরম্যান্স ছিল চোখে পড়ার মতোই। টাইব্রেকারে প্রথম সেটের মতো একই দৃশ্য দেখা গেল দ্বিতীয় সেটেও। ২-২ থেকে ৬-২ করে দিলেন জোকোভিচ। এতে অলিম্পিকের স্বর্ণ পদক জেতেন তিনি।

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অলিম্পিকের সময় তিনটি আক্রমণের চক্রান্ত ব্যর্থ হয়
পদত্যাগ করলেন থিয়েরি অঁরি
২০৩৬ সালে অলিম্পিক আয়োজন করতে চায় ভারত
চীনকে পেছনে ফেলে প্যারিস অলিম্পিকের দলগত চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্র