• ঢাকা রোববার, ১৫ সেপ্টেম্বর ২০২৪, ৩১ ভাদ্র ১৪৩১
logo

‘সাফ শিরোপা’ বৈষম্যবিরোধী আন্দোলনে নিহতদের উৎসর্গ করলেন ফুটবলাররা

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২৮ আগস্ট ২০২৪, ১৮:৪৫
বাংলাদেশ
ছবি- সংগৃহীত

কয়েক দিন আগেই পাকিস্তানের বিপক্ষে ঐতিহাসিক জয় পেয়েছিল বাংলাদেশ। আর এই জয় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহতের প্রতি উৎসর্গ করেছিল বাংলাদেশ দল। এবার সেই যোগ হলেন অনূর্ধ্ব-২০ ফুটবলের খেলোয়াড়রা। অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপের ফাইনালে নেপালকে উড়িয়ে দিয়ে টুর্নামেন্টের প্রথম শিরোপা জিতেছে বাংলাদেশ। আর এই জয়কে আন্দোলনে শহীদদের প্রতি উৎসর্গ করেছেন ফুটবলাররা।

বুধবার (২৮ আগস্ট) নেপালের আনফা কমপ্লেক্সে শিরোপা লড়াইয়ে মাঠে নেমেছিল দুই দল। এই ম্যাচে স্বাগতিকদের ৪-১ গোলের ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ। ম্যাচ শেষে বাংলাদেশ দলের কোচ মারুফুল হক ও গোলদাতা রাব্বি হোসেন রাহুল বাংলাদেশের এই ট্রফি নিহত ছাত্র-জনতাকে উৎসর্গ করার ঘোষণা দেন।

মারুফুল হক বলেন, আমাদের এই সাফল্য ও আমার এই অর্জন উৎসর্গ করতে চাই যারা সাম্প্রতিক সময়ে আন্দোলনে প্রয়াত হয়েছেন। এরপর কোচের সুরেসুর মেলান ফরোয়ার্ড রাহুলও।

বাংলাদেশ এই টুর্নামেন্টের শুরুই করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের প্রয়াতদের স্মরণ করে। টুর্নামেন্টে নিজেদের প্রথম গোল করে গোলদাতা মিরাজুল ইসলাম আলাদা একটি টি-শার্ট পরেন। সেই টিশার্ট ছিল আবু সাঈদ মুগ্ধর স্মরণে। ফুটবলের মাঠে এ রকম জিনিস পরা ঝুঁকিপূর্ণ হলেও বাংলাদেশ অনূর্ধ্ব-২০ দল সেই ঝুঁকি নিয়েছিল।

এর আগে শ্বাসরুদ্ধকর সেমিফাইনালে শক্তিশালী ভারতকে হারিয়ে সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপের ফাইনালের টিকিট পেয়েছিল বাংলাদেশ। সেই ধারাবাহিকতা বজায় রেখে ফাইনালে নেপালকে উড়িয়ে দিয়ে টুর্নামেন্টের প্রথম শিরোপা জিতেছে বাংলাদেশ। এর আগে তিনটি ফাইনাল খেললেও শিরোপা অধরা ছিল লাল-সবুজের প্রতিনিধিদের। তবে চতুর্থবারের চেষ্টায় ফাইনালে সফলতার গল্প লিখল বাংলাদেশ।

এদিন জোড়া গোল করেন মিরাজুল। টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতাও তিনি। তবে এই অর্জনকে দেশের সবার বলে মন্তব্য করেছেন এই ফুটবলার। তিনি বলেন, আমরা আজ নিজের জন্য খেলিনি, দেশের সবার জন্যই খেলেছি। নেপালও ভালো খেলেছে, আল্লাহ আমাদের সহায় হয়েছে আমরা চ্যাম্পিয়ন হয়েছি।

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আমি জুলাই আন্দোলনের ‘মাস্টারমাইন্ড’ ছিলাম না: মাহফুজ আলম
সংস্কার বাস্তবায়ন হলে স্বপ্নের দেশ বাস্তবায়ন হবে: সারজিস আলম
মনসুর আলী মেডিকেলের নতুন চেয়ারম্যানকে সংবর্ধনা 
বৃষ্টি উপেক্ষা করে শহীদ মিনারে বিএনপি নেতাকর্মীদের ঢল