• ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
logo

যত দিন যাচ্ছে আমার গান গাওয়ার সক্ষমতাও কমছে: তাহসান

বিনোদন ডেস্ক, আরটিভি

  ১৪ জুলাই ২০২৪, ১৮:০০
সংগৃহীত
ছবি: সংগৃহীত

সংগীতে মুগ্ধতা ছড়ানো এক নাম তাহসান খান। অভিনয়েও ছড়িয়েছেন দ্যুতি। সম্প্রতি ওটিটি প্ল্যাটফর্মেও অভিষেক হয়েছে তার। স্ক্রিমিং হয়েছে তার প্রথম ওয়েব সিরিজ ‘বাজি’র। অভিনয় করলেও গানের প্রতি সবসময় ভালোবাসা তার। একাধিক সাক্ষাৎকারে গানের প্রতি তার ভালোবাসার কথা বলেছেন তিনি। গান ও অভিনয় নিয়ে ব্যস্ত তাহসান কিছুদিন আগেই ভক্তদের এক দুঃসংবাদ দিয়েছেন।

কিছুদিন আগে গণমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে তাহসান জানান, দীর্ঘদিন ধরে কণ্ঠনালির সমস্যায় ভুগছেন তিনি। হেটেরোটোপিয়া নামের একটি রোগ বাসা বেঁধেছে তার কণ্ঠনালিতে। এই সমস্যায় গলার কাঠামো পরিবর্তন হয়ে যায়। কমে যায় গান গাওয়ার মনোবল। ২০১৮ সাল থেকে এই সমস্যার শুরু। সে কারণে আগের মতো এখন আর আগের মত গান গাইছেন না তিনি। তাহসান জানান, ভবিষ্যতে গান গাওয়া নিয়েও শঙ্কিত তিনি।

তাহসান বলেন, একটা সময় খুব ভয় পেয়েছিলাম, হয়তো আর গাইতে পারব না। গত ছয় বছরে বুঝেছি, কখন আমার গলা গাওয়ার অবস্থায় রয়েছে, আর কখন নেই। এ জন্য এখন গান গাওয়াও কমে গেছে। এই সমস্যার চিকিৎসাও চলছে। এ জন্য জীবনযাত্রাতেও পরিবর্তন এসেছে। বদলেছে খাদ্যাভ্যাসও।

মাঝে কিছুটা কমে গেলেও এখন আবার সমস্যাটি বেড়েছে বলে জানান তাহসান। তিনি বলেন, দেখা গেল আজ একটা বড় কনসার্ট আছে, সেখানে তো আমাকে গাইতেই হবে। এমনটাও হয়েছে যে আমার গলার অবস্থা বেশ খারাপ। গলাব্যথায় ঠিকভাবে কথাও বলতে পারছি না। আর সেই দিনেও এক ঘণ্টা গান গাইতে হবে। এ রকমও হয়েছে, যেমনভাবে পারফর্ম করার কথা, সেভাবে করতে পারিনি। তবে আমি সৌভাগ্যবান যে শ্রোতাদের ভালোবাসা কখনো কমেনি।

আগামী দিনে গান গাওয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেন তাহসান খান। আগের মতো এখন আর চাইলেই গান গাইতে পারেন না বলে জানান তিনি। ভবিষ্যতে গান গাওয়ার প্রসঙ্গে তাহসান খান বলেন, যত দিন যাচ্ছে, আমার গান গাওয়ার সক্ষমতাও কমছে। ভক্তদের এ জন্য জানালাম, ধীরে ধীরে যদি কনসার্ট কমে যায় এবং লাইভে গান গাওয়াও কমে যায়, তাহলে আপনারা বুঝে নেবেন, আমার সমস্যা প্রকট হয়েছে। আর আমার জন্য আপনারা দোয়া করবেন, যেন সমস্যা যতটুকু হয়েছে, তা আর বেশি না হয়।

প্রসঙ্গত, পরিবার থেকেই গানের সঙ্গে যুক্ত আছেন তাহসান খান। ছায়ানট থেকে ছয় বছর রবীন্দ্রসংগীত শিখে ১৯৯৮ সালে বন্ধুদের নিয়ে তিনি গঠন করেন ব্যান্ডদল ‘ব্ল্যাক’। পরবর্তিতে ‘ব্ল্যাক’ থেকে বের হয়ে নিজের মতো করে গানের সঙ্গে যুক্ত থাকেন তাহসান খান। বের করেন একাধিক অ্যালবাম এবং গান। তাহসানের জনপ্রিয় গানের মধ্যে আছে আলো, আমার পৃথিবী, এখনো, ঈর্ষা, কিছু শিহরণ, প্রেমাতাল, আমি সেই সুতো, হঠাৎ এসেছিলে এবং কে তুমি অন্যতম।

মন্তব্য করুন

Radhuni
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
অবরোধে শাহবাগে ৩ ঘণ্টা যান চলাচল বন্ধ, চরম ভোগান্তি
ঢাবিতে ‘জয় বাংলা বলে আগে বাড়ো’ স্লোগান মুছে দিলো শিক্ষার্থীরা
মেহেরপুর-কুষ্টিয়া সড়কে আবারও বাস চলাচল বন্ধ, ভোগান্তি
সাবেক এমপি একরামুলের ব্যবহৃত শর্টগান মিলল কবরস্থানে