• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

আন্দোলন নিয়ে লেখা হায়দার হোসেনের গান যে কারণে প্রকাশ পায়নি

বিনোদন ডেস্ক, আরটিভি

  ০২ সেপ্টেম্বর ২০২৪, ২০:৪২
সংগৃহীত
ছবি: সংগৃহীত

জুলাইয়ে শুরু হওয়া কোটা সংস্কার আন্দোলন পরিণত হয়েছিল সরকার পদত্যাগের এক দফা দাবিতে। এমন পরিস্থিতিতে আন্দোলন দমাতে নানা অত্যাচার ও কৌশলের আশ্রয় নেয় সরকার। বন্ধ করে দেয় ইন্টারনেট, জারি করে কারফিউ। বাড়তে থাকে ছাত্র-জনতার নিহতের সংখ্যা, যাদের মৃত্যু হয় রাষ্ট্রীয় বাহিনী ও আওয়ামী লীগ সদস্যদের গুলিতে। আন্দোলনের শুরুর দিকে সরকারের এমন উগ্র আচরণ নিয়ে একটি গান লিখেছিলেন সংগীতশিল্পী হায়দার হোসেন। শিরোনাম ‘আমি লিখতে চাইনি’।

তবে সেসময় গানটি প্রকাশ করতে পারেননি হায়দার হোসেন। কারণ যেদিন তিনি তা প্রকাশ করবেন ভেবেছিলেন, সেদিনই সারাদেশে বন্ধ করে দেওয়া হয়েছিল ইন্টারনেট। এবার শেখ হাসিনার পতনের পর প্রকাশ্যে এলো হায়দার হোসেনের গাওয়া সেই গানটি।

সামাজিক যোগাযোগমাধ্যমে সম্প্রতি গানটি প্রকাশ করে ‘ফাইসা গেছি’খ্যাত গায়ক বলেন, ‘এই গানটি আমি লিখেছিলাম কোটা সংস্কার আন্দোলনের জন্য এবং ১৮ জুলাই আপলোড করার উদ্দেশ্যে; কিন্তু পোস্ট করার আগ মুহূর্তে ইন্টারনেট বন্ধ হয়ে যায়। অনেকের অনুরোধে গানটি আবার আপলোড করলাম।’

গানটির কথাগুলো এমন, ‘আমি বলতে চাইনি/ তবু বলতে হয়/ আমি লিখতে চাইনি/ তবু লিখতে হয়/ এতগুলো প্রাণ ঝরে গেল/ বিবেক কেমনে নির্বাক রয়?’

পাশাপাশি ছাত্র-জনতার বিজয়ের পর আরও একটি নতুন গান প্রকাশ করেছেন হায়দার হোসেন। এটির শিরোনাম ‘বিজয় উল্লাস’।

প্রসঙ্গত, বর্তমানে হৃদযন্ত্রের অসুস্থতায় ভুগছেন হায়দার হোসেন। গত জুনে বেশ ক’দিন হাসপাতালেও ভর্তি হতে হয়েছিল তাকে। সেসময় তার হৃদযন্ত্রে একটি করোনারি স্টেন্ট (রিং) বসানো হয়। তবে অসুস্থ থাকা সত্ত্বেও নতুন গান লেখা চালিয়ে যাচ্ছেন এ শিল্পী।

মন্তব্য করুন

Radhuni
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আন্দোলনে আলোচিত সেই ‘স্লোগান’ নিয়ে ফেসবুকে নাহিদের ব্যাখ্যা
অবিরাম বৃষ্টিতে রাজধানীবাসীর ভোগান্তি চরমে
বাড়ির সামনে ‘গান বাজানোয়’ প্রতিবন্ধী তরুণীকে পিটিয়ে হত্যা
সালমান-রাশমিকার আইটেম গানে ২০০ নৃত্যশিল্পী