• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

ইসরায়েলকে কড়া হুঁশিয়ারি দিলেন ইরানের নতুন প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ৩০ জুলাই ২০২৪, ১৭:৫৪
ফাইল ছবি

দায়িত্ব গ্রহণের একদিন পরই ইসরায়েলকে কড়া হুঁশিয়ারি দিয়েছেন ইরানের নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান। তিনি বলেছেন, ইসরাইল যদি লেবাননের ওপর হামলা চালায় তাহলে তাদের চরম পরিণতি ভোগ করতে হবে।

সোমবার (২৯ জুলাই) ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে টেলিফোনে আলাপকালে এই হুমকি দিয়েছেন ইরানের নতুন প্রেসিডেন্ট। রয়টার্সের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, লেবাননের দক্ষিণ সীমান্তে দখলদার ইসরায়েলের সঙ্গে যে সংঘাত ও উত্তেজনা বেড়ে চলেছে তাতে গভীর উদ্বেগ প্রকাশ করেন পেজেশকিয়ান।

এর আগে, শনিবার (২৮ জুলাই) ইসরাইল অধিকৃত গোলান মালভূমির একটি ফুটবল মাঠে রকেট হামলায় শিশুসহ ১২ জন নিহত হয়েছেন। হামলায় আহত হয়েছেন আরও অন্তত ১৩ জন। এ হামলার জন্য লেবাননের হিজবুল্লাহকে দায়ী করেছে ইসরাইল।

সোমবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, গোলান মালভূমিতে প্রাণঘাতী হামলার জন্য দায়ীদেরকে ‘কঠোর’ জবাব দেওয়া হবে।

প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান বলেছেন, লেবাননে যে কোনো সম্ভাব্য হামলা ‘ইসরায়েলের জন্য গুরুতর পরিণতি বয়ে আনবে।

এদিকে গোলান মালভূমিতে হামলার জন্য ইসরায়েল হিজবুল্লাহকে দায়ী করলেও হিজবুল্লাহ এই অভিযোগ অস্বীকার করেছে।

হিজবুল্লাহর দাবি, ইসরায়েল পরিকল্পিতভাবে আরব বংশোদ্ভূত মুসলিম শিশুদের খেলার মাঠে রকেট নিক্ষেপ করে হত্যা করেছে লেবাননে হামলার অজুহাত দাঁড় করাতে।

সোমবার ফোনালাপে ইরানি প্রেসিডেন্ট ফ্রান্সের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নত করার জন্য নিজেদের প্রস্তুতির কথা জানান। তিনি বলেন, সততা এবং আস্থা অর্জনের ভিত্তিতে ইরান এই সম্পর্ক বাড়াতে আগ্রহী।

ফোনালাপে ফরাসি প্রেসিডেন্ট আশা করেন, তার দেশের সঙ্গে ইরান সম্পর্ক আরও উন্নতি ঘটাবে। একইভাবে ইউরোপের অন্যান্য দেশের সঙ্গেও পেজেশকিয়ানের শাসনামলে ইরানের সম্পর্ক বাড়বে বলে তিনি আশা করেন।

মন্তব্য করুন

Radhuni
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গাজায় ইসরায়েলি হামলায় নিহত ২০
গাজায় ইসরায়েলি হামলায় নিহত ৪০, আহত অর্ধশতাধিক
পুলিশ বাহিনীকে কড়া হুঁশিয়ারি হাসনাত আবদুল্লাহর
গাজায় ইসরায়েলি নৃশংসতা চলছেই, নিহত প্রায় ৪১ হাজার