• ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
logo

গরুর মাংসের আচারের রেসিপি

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ১৯ জুন ২০২৪, ১৫:৫৮
ছবি : সংগৃহীত

গরুর মাংসের বাহারি পদ কমবেশি সবাই খেয়ে থাকেন। কোরবানির মাংস ভাগাভাগি পর যা থাকে তা একটু একটু খেলে অনেকদিন চলে যায়। গরুর মাংস দীর্ঘদিন রেখে খেতে চাইলে জিভে জল আনা আচার তৈরি করতে পারেন। একবার তৈরি করে এই আচার অন্তত ৬ মাস সংরক্ষণ করে খাওয়া যায়। জেনে নিন গরুর মাংসের আচার তৈরির রেসিপি।

উপকরণ:

১ কেজি গরু

১/৪ কাপ আদা বাটা/কুচি

১/৪ কাপ রসুন বাটা/কুচি

১০ টি কারি পাতা

৫-৬ টেবিল চামচ লাল মরিচের গুঁড়া

২ টেবিল চামচ হলুদের গুঁড়া

১ টেবিল চামচ সরিষার দানা

১ টেবিল চামচ কালিজিরা

১ টেবিল চামচ জিরা

১/২ কাপ ভিনেগার

লবণ (স্বাদ অনুসারে )

সরিষার তেল/ তিলের তেল

যেভাবে রান্না করবেন:

গরুর মাংস ভালোভাবে ধুয়ে চৌকা বা কিউব করে কেটে নিন। প্রেসার কুকারে মাংসের সঙ্গে হলুদ ও লবণ মাখিয়ে ১০টি সিটি বাজা পর্যন্ত অপেক্ষা করুন। মাংস নরম হয়ে এলে মাংসে থাকা পানি ভালোমতো ফেলে তার মধ্যে লবণ, লাল মরিচের গুঁড়া ও হলুদ দিয়ে মাখিয়ে নিন।

একটি প্যানে তেল ঢেলে মাঝারি আঁচে মাংসগুলো সোনালি রং আর মুচমুচে না হওয়া পর্যন্ত ভাজতে থাকুন। খেয়াল রাখবেন যেন পুড়ে না যায়। ভাজার পর বেঁচে যাওয়া তেল দিয়ে বাকি রান্না করতে পারবেন।

আগে থেকে হামাম দিস্তা দিয়ে গুঁড়া করা কালিজিরা, সরিষা ও জিরা তেলের মধ্যে ছেড়ে দিন। এরমধ্যে আদা, রসুন ও কারিপাতা কুচি দিয়ে হালকা আঁচে ভাজতে থাকুন।

মসলা থেকে ঘ্রাণ বেরিয়ে এলে তার মধ্যে ভিনেগার দিয়ে নাড়তে থাকুন। আচারের মধ্যে বেশি ঝোল বা মসলা চাইলে অল্প পরিমাণে গরম পানি ঢেলে দিন।

মিশ্রণটি একটু ঘন হয়ে এলে চুলার আঁচ বন্ধ করে মাংসগুলো ছেড়ে ভালোভাবে নেড়েচেড়ে নিন। ভালো স্বাদ ও ঘ্রাণের জন্য ২ দিন রোদে শুকাতে দিন।

মন্তব্য করুন

Radhuni
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মিষ্টি কুমড়ার অজানা দুই রেসিপি
টমেটোর মুখরোচক খাবারের রেসিপি
মজাদার চিড়া ভাজা বানানোর রেসিপি
ঐতিহ্যবাহী পদ ইলিশ ভাতুরির রেসিপি