• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

নিয়মিত ব্যাডমিন্টন খেললে পাবেন যেসব স্বাস্থ্য উপকারিতা

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ১৩ আগস্ট ২০২৪, ১৪:০১
ছবি: সংগৃহীত

সবচেয়ে ব্যস্ততম খেলা ব্য়াডমিন্টন। ব্যাডমিন্টন অত্যাধিক পরিশ্রমের একটি খেলা। এই খেলায় সার্বক্ষণিক মুভমেন্টের প্রয়োজন হয়ে থাকে। মনোসংযোগ বাড়াতে সাহায্য করে এই খেলা। কোর্টের মধ্যে সারাক্ষণ সচল থাকতে হয়। এ খেলায় প্রচুর পরিশ্রম করতে হয়। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার জন্য় ভীষণ প্রয়োজনীয় একটি খেলা। উচ্চ রক্তচাপ কমায়।

এছাড়াও আপনি যদি প্রতিদিন ব্যাডমিন্টন খেলেন, তাহলে অনেক উপকার পাবেন। দিনের কিছুটা সময় ব্যাডমিন্টন খেললে হাত ও পায়ের পেশি আরও মজবুত হবে। তলপেট ও কাঁধের জোর বাড়ে, সেই সঙ্গে শরীরের গঠনও সুন্দর হয়।

স্ট্রেস কমায়: ব্যাডমিন্টন খেললে শরীরে স্ট্রেস হরমোন হ্রাস পায় এবং যে হরমোনগুলোর কারণে আমরা খুশি থাকি, সেই হরমোনগুলো তৈরিতে সাহায্য করে।

হার্ট ঠিক রাখে: ব্যাডমিন্টন এক জায়গায় দাঁড়িয়ে খেলা যায় না, বডি মুভমেন্ট হয় সব থেকে বেশি। এর ফলে হার্টের পেশি মজবুত হয়। এটি আমাদের শিরাগুলোর মধ্যে রক্তপ্রবাহকে উন্নত করে। ব্যাডমিন্টন কোলেস্টেরলের মাত্রা হ্রাস করে এবং হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়।

পেশির নমনীয়তা বাড়ায়: ব্যাডমিন্টনের ব্যাকহ্যান্ড স্ম্যাশিং এবং ফোরহ্যান্ড স্ম্যাশিং পেশির নমনীয়তা বাড়ায়। ব্যাডমিন্টন খেললে আমাদের পেশিগুলো নমনীয় এবং শক্তিশালী হয়ে ওঠে।

ওজন কমাতে সহায়তা: ব্যাডমিন্টন খেললে ওজন নিয়ন্ত্রণ এবং দেহের ভারসাম্য বজায় থাকে। কারণ এই খেলায় ঘাম ঝরে। ঘাম হলে ক্যালরি ক্ষয় হয়, দেহ থেকে টক্সিন বের হয়ে যায়।

হাড় মজবুত করে: প্রতিদিন ব্যাডমিন্টন খেললে হাড় ভাঙার ঝুঁকি কমে। হাত, পা ও বাহুর পেছনের এবং সামনের মুভমেন্ট হাড়ের মধ্যে ক্যালসিয়াম ম্যাট্রিক্স বিকাশ করে, যা হাড়কে ভেতর থেকে শক্তিশালী করে।

ডায়াবেটিসের আশঙ্কা কমায়: ব্যাডমিন্টন খেললে যেহেতু ঘাম হয়, তার ফলে ডায়াবেটিস হওয়ার আশঙ্কা অনেকটাই কমে যায়। এটা ব্লাড সুগার লেভেল কম করে।

মানসিকভাবে অনেক শক্তিশালী হবেন: নিয়মিত ব্যাডমিন্টন খেলা আপনাকে মানসিকভাবে অনেক শক্তিশালী করে তুলবে। শুধু শরীর নয়, মনের ক্লান্তিও দূর করে। তাই কাজের আগ্রহ বাড়ানোর জন্য নিয়মিত ব্যাডমিন্টন খেলা দরকার।

মন্তব্য করুন

Radhuni
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঘন ঘন ধূমপান কি সত্যিই মানসিক চাপ কমায়, বিশেষজ্ঞরা কী বলছেন
স্বর্ণ জিতেই বিয়ের প্রস্তাব পেলেন ব্যাডমিন্টন তারকা
ডায়াবেটিস হলে পায়ের যত্ন নেবেন যে নিয়মে
১০ দিনে ঘন চুল মিলবে ১০ মিনিটের স্ক্যাল্প ম্যাসাজে