• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

ঘাড়ের যন্ত্রণা দূর করতে ঘরোয়া পদ্ধতি

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ০৪ সেপ্টেম্বর ২০২৪, ১১:৪৫
ছবি: সংগৃহীত

অনেকের মধ্যেই রয়েছে ঘাড়ে ব্যথার সমস্যা। আসলে সারাদিন কম্পিউটারের সামনে আমরা কাজ করে যাচ্ছি। একটুও সময় নেই চোখ ফেলার। এবার এই পরিস্থিতিতে দাঁড়িয়ে প্রতিটি মানুষকে হয়ে যেতে হবে সতর্ক। কারণ, এভাবে কম্পিউটারের দিকে তাকাতে থাকলে একটা সময়ের পর কিন্তু ঘাড়ে সমস্যা দেখা যায়। এ ক্ষেত্রে ঘাড়ে প্রচণ্ড যন্ত্রণা হয়। ঘাড় ব্যথা করে। কোনো কাজ ঠিকমতো করা হয়ে ওঠে না। এ সমস্যা সমাধানে কিছু ঘরোয়া উপায় ব্যবহার করে দেখতে পারেন।

দেখে নেওয়া যাক ঘরোয়া কিছু টিপস

সেক দিন: এ ক্ষেত্রে ঠান্ডা বা গরম সেক দিতে পারেন। আবার দুটো মিলিয়েও সেক দিতে পারেন। এ ক্ষেত্রে সেক দিলে ওই জায়গার রক্ত চলাচল বেড়ে যায়। ফলে যন্ত্রণা দেখা দেওয়ার আশঙ্কা অনেকগুণ কমে। এবার আপনার ব্যথার পরপর সেক দিলেই আরাম পাবেন। তবে কিছু ক্ষেত্রে সেই নির্দিষ্ট সময়ে সেক দেওয়ার মতো কিছু না পেতে পারেন। তখন আপনাকে রাতের বেলায় ঘাড়ে সেক দিতে হবে।

হলুদ-দুধ: বলা হয়, হলুদের মধ্যে রয়েছে এমন কিছু পদার্থ আছে যা প্রদাহ কমাতে পারে। এবার আপনার ঘাড়ের ব্যথার প্রদাহ দূর করতে পারে হলুদ। এই অবস্থায় দুধের সঙ্গে হলুদ মিশিয়ে নিন। এ ক্ষেত্রে দুধের মধ্যে রয়েছে আবার ক্যালসিয়াম। তাই এই পানীয় অবশ্যই খেতে হবে। তবেই সমস্যার সমাধান করা হবে সম্ভব।

কিছুক্ষণ পরপর ঘাড়ের ব্যায়াম: আপনাকে কিছুক্ষণ বাদে বাদে ঘাড়ের ব্যায়াম করতে হবে। এ ক্ষেত্রে ঘড়ির দিকে এবং ঘড়ির বিপরীতে মাথা ঘোরাতে হবে। তাই প্রতিটি মানুষকে অবশ্যই এই বিষয়টি মাথায় রাখতে হবে। তবেই সমস্যার সমাধান সম্ভব।

তবে ঘাড়ের ব্যথা বাড়তে থাকলে বেশি অপেক্ষা না করে চিকিৎসকের পরামর্শ নিয়ে নেওয়া খুবই জরুরি।

মন্তব্য করুন

Radhuni
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভিটামিন-ডি ও ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করবেন যেভাবে
সন্তানের ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করবে যেসব খাবার 
বাড়িতে বাচ্চা থাকলে ভুলেও আনবেন না যে ৫ গাছ
ডায়াবেটিস নিয়ন্ত্রণসহ জামরুলের যত স্বাস্থ্য উপকারিতা